Work from Home Food Tips: ওয়ার্ক ফ্রম হোমের সময় ওজন কমানোর জন্য কোন কোন খাবারগুলি খাবেন, জেনে নিন…

এই সুপারফুডগুলো নিয়মিত খেতে থাকলে আয়নার ওজন কমতে পারে। পাশাপাশি, একটা স্বাস্থ্যকর খাবার খাওয়ার রুটিনের মধ্যে আপনি নিজেকে অন্তর্ভুক্ত করতে পারবেন।

Work from Home Food Tips: ওয়ার্ক ফ্রম হোমের সময় ওজন কমানোর জন্য কোন কোন খাবারগুলি খাবেন, জেনে নিন...

বাড়ি থেকে কাজ করলে আমাদের প্রায়ই প্রচুর খাওয়াদাওয়া করতে ইচ্ছে হয়। আর এই খাওয়াদাওয়া আমাদের স্বাস্থ্যকে অস্বাস্থ্যকর দিকে নিয়ে যায়। আমাদের ওজন বাড়াতে থাকে, স্থূলতা দেখা যায় আর শেষমেশ আমরা হতাশ হয়ে পড়ি। যারা এখনও বাড়ি থেকে কাজ করছেন তারা প্রায়ই তাদের এই খিদে নিয়ন্ত্রণ করতে পারেন না। আর এই অতিরিক্ত খাবারের কারণে তাদের ওজন বাড়তে থাকে। এরই পাশাপাশি হজমের সমস্যাগুলির সঙ্গে লড়াই শুরু হয়ে যায়। সেলিব্রিটি পুষ্টিবিদ রুজুতা দিবাকর বাড়ি থেকে কর্মরত মানুষের জন্য তিনটি খাবারের কথা বলেছেন। যা অবশ্যই মেনে চলা জরুরি।

রুজুতা বলছেন যে এই তিনটি সুপারফুড শুধু সুস্বাদু নয় বরং সহজলভ্য, সাশ্রয়ী এবং আপনাকে আপনার ফিগার বজায় রাখতেও প্রভূত সাহায্য করবে।

টাটকা ফল: আপনার ডায়েটে তাজা ফল অন্তর্ভুক্ত করতে ভুলবেন না। পাশাপাশি নিশ্চিত করুন যে সেই ফল সিজনড এবং আপনার এলাকাতেই তৈরি হয়। তাজা ফল আপনাকে প্রচুর পরিমাণে প্রিবায়োটিক, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট এর যোগান দিতে পারে। ফল ব্যাকটেরিয়াবাহিত রোগের বিরুদ্ধে লড়াইয়েও মারাত্মকভাবে সাহায্য করে। রুজুতা সিজনড ফলের উদাহরণ দিতে গিয়ে চিকু খাওয়ার পরামর্শ দিয়েছেন।

 

View this post on Instagram

 

A post shared by Rujuta Diwekar (@rujuta.diwekar)

বাদাম: আপনাকে আপনার ডায়েটে এক মুঠো বাদাম অবশ্যই যোগ করতে হবে। বাদাম হাড়ের ঘনত্ব বজায় রাখার জন্য প্রয়োজনীয় খনিজের যোগান দিতে পারে।  দিবাকর বলেন, ভাজা চানার মধ্যে খনিজ, অ্যামিনো অ্যাসিড, ফাইবার প্রচুর পরিমাণে থাকে এবং স্বাদেও ভাল হল। চিনিকে এড়িয়ে চলার ক্ষেত্রে আপনি চানার বাটিতে কিছুটা গুড় মিশিয়ে নিতে পারেন। গুড় এমনিও আমাদের ফ্যাট জারণে সাহায্য করে।

ঘি: রুজুতা বলছেন যদি আপনি আয়নার খাবারের পরিমান নির্ধারণ করতে না পারেন বা কোথায় থামবেন তা বুঝতে না পারেন কিংবা কতটা খাবার খাবেন তার ট্র্যাক হারিয়ে ফেলে থাকেন, সেক্ষেত্রে আপনার ঘি দরকার।  ঘি-তে রয়েছে শর্ট-চেইন ফ্যাটি অ্যাসিড, যা হজম প্রক্রিয়াকে মসৃণ করতে সাহায্য করে। তিনি বলেন যে ঘি প্রয়োজনীয় চর্বিতে পূর্ণ, যা চোখের চাপ কমানোর ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনার ব্রেকফাস্ট, লাঞ্চ এবং ডিনারের সঙ্গে এক চা চামচ ঘি খাওয়ার পরামর্শ দিয়েছেন এই সেলিব্রিটি পুষ্টিবিদ।

এই সুপারফুডগুলো নিয়মিত খেতে থাকলে আয়নার ওজন কমতে পারে। পাশাপাশি, একটা স্বাস্থ্যকর খাবার খাওয়ার রুটিনের মধ্যে আপনি নিজেকে অন্তর্ভুক্ত করতে পারবেন।

আরও পড়ুন: Dengue D2 Variation: ডেঙ্গুর সবথেকে ভয়ঙ্কর ভ্যারিয়েন্টের থেকে নিজেকে সুরক্ষিত রাখবেন কীভাবে, জেনে নিন…

আরও পড়ুন: Heart disease: ১ মিনিটে ৬টি সিঁড়ি ওঠানামা করতে পারলেই বুঝবেন আপনার হার্ট সুস্থ! বলছে গবেষণা

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla