Thyroid Remedy Food: রোজ সকালে ওষুধ তো খান সঙ্গে মানুন ঘরোয়া এই টিপসও! নিয়ন্ত্রণে থাকবে থাইরয়েড

Thyroid Disorder: থাইরয়েডের সমস্যা থাকলে তাই রোজকার খাদ্য তালিকায় কুমড়োর বীজ, সূর্যমুখীর বীজ, তিলের বীজ , তিসি বীজ এসব রাখতে বলা হয়

Thyroid Remedy Food: রোজ সকালে ওষুধ তো খান সঙ্গে মানুন ঘরোয়া এই টিপসও! নিয়ন্ত্রণে থাকবে থাইরয়েড
থাইরয়েডের সমস্যায় যা কিছু খাবেন
Follow Us:
| Edited By: | Updated on: Jul 11, 2022 | 7:45 AM

থাইরয়েডে প্রচুর মানুষ ভোগেন, লকডাউন পরবর্তী সময়ে সেই সংখ্যাটা আরও বেড়েছে তবুও এই রোগ নিয়ে মানুষ এখনও তেমন সচেতন নন। প্রতি বছরই বিশ্বজুড়ে বাড়ছে থাইরয়েড আক্রান্তের সংখ্যা। এই রোগে পুরুষদের তুলনায় মহিলারাই ১০ গুণ বেশি আক্রান্ত হন। রক্ত পরীক্ষা ছাড়া থাইরয়েড ধরা পড়ে না কিন্তু অধিকাংশজনই উপসর্গগুলি এড়িয়ে যান। থাইরয়েডের ওষুধের নির্দিষ্ট মাত্রা থাকে। ফলে চিকিৎসকের প্রেসক্রিপশন অনুযয়ায়ী ওষুধ খাবেন। নিজের থেকে এই ওষুধ কখনও বন্ধ করে দেবেন না। বর্তমানে ভারতে প্রায় ৪ কোটি ২০ লক্ষ মানুষ থাইরয়েডে আক্রান্ত। প্রতি ৪ জন মহিলার মধ্যে ১ জন থাইরয়েডে ভুগছেন। মেনোপজের আগে এবং পরে থাইরয়েডে আক্রান্ত হবার সম্ভাবনা বাড়ে। কিছুক্ষেত্রে গর্ভাবস্থাতেও ধরা পড়ে থাইরয়েড।

রক্তপরীক্ষায় যদি থাইরয়েড ধরা পড়ে তাহলে কিন্তু অবশ্যই প্রথমে রাশ টানুন খাবারে। নিয়ম করে সেলেনিয়াম, জিঙ্ক, আয়োডিন সমৃদ্ধ খাবার খেতে হবে। শরীরে জিঙ্ক, আয়রন, আয়োডিনের ঘাটতি হলে তখনই থাইরয়েডের সমস্যা দেখা দেয়। সম্প্রতি হোমিওপ্যাথি চিকিৎসক স্মিতা বোয়ার পাতিল তাঁর ইন্সটাগ্রামে থাইরয়ে়ড রোগীদের জন্য দারুণ একটি পোস্ট শেয়ার করেছেন। সেখানেই তিনি চিকিৎসা পদ্ধতি নিয়ে কথা বলেন। থাইরয়েড হলে কী ওষুধ খাওয়া প্রয়োজন সেই পরামর্শও দেন। একই সঙ্গে বেশ কিছু পুষ্টিকর খাবারের কথা বলেন যা থাইরয়েড ফাংশন বজায় রাখতে সাহায্য করে।

ঘরোয়া উপায়ে যেভাবে থাইরয়েড ঠেকাবেন

থাইরয়েড ফাংশনের জন্য পর্যাপ্ত পরিমাণ আয়োডিন গুরুত্বপূর্ণ। আয়োডিন থাইরয়েড হরমোন উৎপাদনে সাহায্য করে। Triiodothyronine (T3) এবং thyroxine (T4)- এই দুই হরমোনই হল TSH। এদের যে কোনও একটার মাত্রায় সমস্যা হলে তখনই থাইরয়েড ধরা পড়ে। থাইরয়েডের সমস্যা থাকলে তাই রোজকার খাদ্য তালিকায় কুমড়োর বীজ, সূর্যমুখীর বীজ, তিলের বীজ , তিসি বীজ এসব রাখতে বলা হয়।

সেলেনিয়াম সমৃদ্ধ খাবার খান

সেলেনিয়াম থাইরয়েড হরমোন উৎপাদনে সাহায্য করে। আর তাই রোজকারের খাবারের তালিকায় এই সেলেনিয়াম সমৃদ্ধ খাবার রাখুন। সেলেনিয়ামের অভাবজনিত কারণ থেকেও থাইরয়েড হয়। যে কোনও বাদাম, সূর্যমুখীর বীজ এবং কাজু- এর মধ্যে প্রচুর পরিমাণে সেলেনিয়াম থাকে। এছাড়াও থাইরয়েডের সমস্যা হলে শরীরে আয়রনের ঘাটতি দেখা দেয়। হিমোগ্লোবিন উৎপাদনকে প্রভাবিত করে। যার ফলে শরীরে বিভিন্ন হরমোনের মাত্রা বাড়তে থাকে। T4 থেকে T3 রূপান্তর করতে আয়রনের প্রয়োজন হয়। আর তাই খাদ্য তালিকায় সবুজ শাকসবজি, মেটে, ডুমুর, খেজুর, আলুবোখরা এসব অবশ্যই রাখুন। একই ভাবে থাইরয়েড হরমোন উৎপাদনের জন্য শরীরে জিঙ্কও প্রয়োজন। আর তাই জিঙ্ক খেতেও কিন্তু ভুলবেন না। কুমড়ো, সূর্যমুখীর বীজ রোজ খেলে কাজ দেবে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।