Belly Fat: পেটের জেদি মেদ হঠাতে প্রতিদিনের ডায়েটে কী কী অবশ্যই খাবেন, টিপস দিচ্ছেন বিশিষ্ট ডায়েটিশিয়ান

Diet Plan: প্রোটিন, সাইট্রাস ফল, সবুজ শাকসবজি হল এমন কিছু খাবার যা আপনাকে যতদিন সম্ভব রোগমুক্ত থাকতে আপনার মিশনে সাহায্য করতে পারে।

Belly Fat: পেটের জেদি মেদ হঠাতে প্রতিদিনের ডায়েটে কী কী অবশ্যই খাবেন, টিপস দিচ্ছেন বিশিষ্ট ডায়েটিশিয়ান
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2022 | 7:38 AM

পেটের অতিরিক্ত চর্বির চেয়ে আর কিছু মারাত্মক জিনিস এ পৃথিবীতে নেই। যতই পরিশ্রম করা হোক না কেন, শরীরের এই অংশের জেদি মেদ কিছুতেই হছানো সম্ভব হয় না। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আরও কিছু অসুবিধা তৈরি হয়। কোমরে সেই চর্বি দিন দিন বেড়েই চলে। তার সঙ্গে পাল্লা দিয়ে শুরু হয় ডায়াবেটিস, হৃদরোগ, লিভারের সমস্যাগুলিও।

পেটের চারপাশে একগুঁয়ে মেদ জমে থাকে। আর সেই মেদ ঝরানোর নানা প্রচেষ্টায় রত হোন অধিকাংশ। তবে শরীরের মেদ ঝরাতে গিয়ে মানুষ ভাল অভ্যাস তৈরি করে সুষ্ঠু জীবনযাপনের মধ্যে প্রবেশ করে। নিয়মিত ব্যায়াম করা, পরিশ্রুত, প্রক্রিয়াজাত এবং চিনিযুক্ত খাবার এড়িয়ে চলা এবং সাধারণভাবে সক্রিয় থাকা আপনার পেটের চারপাশে কার্যকর চর্বি হ্রাস করতে পারে।

কিছু খাবার আছে যা আপনাকে পেটের চর্বি কমানোর লক্ষ্য অর্জনে সাহায্য করতে পারে। প্রোটিন, সাইট্রাস ফল, সবুজ শাকসবজি হল এমন কিছু খাবার যা আপনাকে যতদিন সম্ভব রোগমুক্ত থাকতে আপনার মিশনে সাহায্য করতে পারে। পেটের জেদি মেদ কমাতে ব্যায়ামের পাশাপাশি প্রতিদিনের খাদ্যতালিকায় কী কী খাবার থাকা একান্তই কাম্য, তার টিপস দিলেন ডায়েটিশিয়ান গরিমা গোয়েল।

ডিম- ১টি সম্পূর্ণ ডিম আসলে অতিরিক্ত মেদ হঠাতে সাহায্য করতে পারে। ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে, এমনকি এতে অত্যাবশ্যকীয় অ্যামিনো অ্যাসিড লিউসিন থাকে যা ফ্যাট বার্ন প্রক্রিয়াকে অনুঘটক হিসেবে কাজ করে। ডিমের কুসুমে কোলিনের উপস্থিতি মেদ বৃদ্ধির জিনকে বন্ধ করে দেয়।

দই- দইয়ের মধ্যে রয়েছে উপকারী ব্যাকটেরিয়াল স্ট্রেন ল্যাকটোব্যাসিলাস যা মেদ জমা কমায়।

সাইট্রাস ফল- পাতিলেবু, কমলালেবুর মত সাইট্রাস জাতীয় ফলে থাকে পর্যাপ্ত পরিমাণে পটাসিয়াম। শরীরে জলের ভারসাম্য নিয়ন্ত্রণের জন্য গুরুত্বপূর্ণ একটি খনিজ এবং তাই ফুসফুসের বিভিন্ন রোগের বিরুদ্ধে লড়াই করতে পারে। শুধু তাই নয়, মেদ বৃদ্ধিতে বাধা হয়েও দাঁড়ায়।

গ্রিন টি- ক্যাফেইন এবং ক্যাটেচিন নামক একটি ফ্ল্যাভোনয়েড সমৃদ্ধ গ্রিন টি শরীরের অতিরিক্ত চর্বি ভাঙতে সাহায্য করে।

সবুজ শাকসবজি- সবুজ শাক এবং মৌসুমি শাকসবজি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতির জন্য ভাল। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার ও অ্যান্টি-অক্সিডেন্ট। ভিটামিন এ, ভিটামিন সি, ফোলেট, ভিটামিন কে, ম্যাগনেসিয়াম ইত্যাদির মতো অনেক পুষ্টি রয়েছে৷ পালং শাক, ব্রকলির মতো শাকসবজিতে ক্যান্সার বিরোধী এবং প্রদাহরোধী বৈশিষ্ট্য রয়েছে৷

পালং শাক, লেটুস এবং ব্রকোলির মতো সবুজ শাক সবজি শুধুমাত্র ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ নয়, ক্যালোরিতেও কম এবং ফাইবারে ভরপুর। ফাইবার সামগ্রী দীর্ঘ সময়ের জন্য পেট ভরপুর রাখে।

আরও পড়ুন: Lose Weight: জিম গিয়ে ঘাম না ঝরিয়েও কমতে পারে ওজন! মানতে হবে এই ৫ সহজ ও জরুরি হ্যাকস