Lose Weight: জিম গিয়ে ঘাম না ঝরিয়েও কমতে পারে ওজন! মানতে হবে এই ৫ সহজ ও জরুরি হ্যাকস

Fitness and Health: জিমে না গিয়ে আপনার শরীর থেকে অতিরিক্ত মেদ যাবে ঝরে। তবে মেনে চলতে হবে এই সহজ ও জরুরি পাঁচটি উপায়...

Lose Weight: জিম গিয়ে ঘাম না ঝরিয়েও কমতে পারে ওজন! মানতে হবে এই ৫ সহজ ও জরুরি হ্যাকস
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2022 | 11:35 PM

যখনই কেউ ওজন কমানোর বিষয়ে কথা ভাবলেই ব্যায়াম করার কথা মনে আসে। ফিটনেসে (Fitness) যাঁরা বিশ্বাস করেন, তাঁরা ওয়ার্ক আউটের (WorkOut) নিত্য নতুন পদ্ধতি ট্রাই করে থাকেন। ব্যায়াম (Exercise) হল মানুষের শরীর ও মন সুস্থ রাখার অন্যতম উপায়। তবে এতে প্রচুর শক্তিক্ষয় হয় ও সময় সাপেক্ষ ব্যাপার।

একজন কলেজ পড়ুয়া প্রতিদিন সকালে ও বিকেলে শরীরচর্চায় ব্যস্ত থাকতে পারে, কিন্তু একজন অফিসের কর্মচারী, রোজ অফিস থেকে বাড়ি ফিরে দৌড়ানো, ওজন তোলার মত কঠিন কাজগুলো করা খুবই কষ্টকর। অনেকে আবার করব বলেও করতে ইচ্ছে বোধ করেন না। অলসতাও একপ্রকার দায়ী। কিন্তু এদিক তরতর করে বেড়ে চলেছে মেদ (Weight)। তবে এত চিন্তা করার দরকার নেই। জিমে না গিয়ে আপনার শরীর থেকে অতিরিক্ত মেদ যাবে ঝরে। তবে মেনে চলতে হবে এই সহজ ও জরুরি পাঁচটি উপায়…

স্বাস্থ্যকর খাবার

সন্ধ্যের সময় খিদে পাওয়া অস্বাভাবিক কিছু নয়। তবে সেই সময় বেশিরভাগঅ অস্বাস্থ্যকর খাবার খেয়ে থাকি। অস্বাস্থ্যকর খাবারের বদলে মরশুমি ফল, গ্রিন টি, বাদামের চাট খেতে পারেন। বাদাম, কাজু, চিনাবাদাম খেতে পারেন। লোভের বশে নিজেকে নতিস্বীকার করবেন না। হাই-ক্যালোরি ফাস্ট ফুড খাওয়া এড়িয়ে চলুন।

ঘুম

রাতে ভাল ঘুম হলে ওজন কমবে আপনা থেকেই। প্রতি রাতে সাত থেকে আট ঘণ্টা ঘুম দিলে শরীরের সমস্ত ক্রিয়াকলাপ সঠিকভাবে, সুষ্ঠুভাবে সম্পন্ন হয়। ঘুমের চক্র নিয়মিত সম্পন্ন হলে হরমোনের সঠিক নিঃসরণ ঘটে। অনিদ্রায় মানুষের লোভ বাড়ায় ও তাতে ওজন বাড়তে শুরু করে।

কালো কফি

ব্ল্যাক কফি প্রতি সপ্তাহে প্রায় ৫০০ ক্যালোরি বার্ন করতে সাহায্য করে। যদি চিনি ছাড়া কপি খান তাহলে তা দ্রুত হারে ওজন কমতে সাহায্য করে। আপনি যদি চিনি ছাড়া ব্ল্যাক কফির স্বাদে অভ্যস্ত হতে না পারেন তবে আপনি এতে মধুর ফোঁটা যোগ করতে পারেন। এটি ক্যালোরি না বাড়িয়ে পানীয়তে মিষ্টি যোগ করবে।

ক্যানড ফুড

‘কম ক্যালোরি’ এবং ‘চিনি-মুক্ত’ ট্যাগযুক্ত খাবারগুলি দেখে লোভে পড়ে আকৃষ্ট হতে পারেন, কিন্তু ভুলে যাবেন না যে এগুলি সাধারণত টিনজাত বা টিনজাত জিনিস, যেগুলিতে শর্করা এবং প্রিজারভেটিভ মেশানো থাকে। এই ধরনের টিনজাত খাবার খেলে ওজন কমার বদলে অতিরিক্ত ওজন বাড়তে পারে। শুধু তাই নয়, আপনার ওজন কমানোর প্রচেষ্টাকে যথেষ্টভাবে ব্যর্থ করবে।

জল

জল এমন এক আশ্চর্যকর পানীয়, যার ফলে ওজন কমে অনেকটাই। প্রতিদিন ছয় থেকে আট গ্লাস জল খাওয়া জরুরি। শরীরকে হাইড্রেটেড রাখার জন্য একজনকে যথেষ্ট পরিমাণে জল পান করা দরকার। বেশি পরিমাণে জল খাওয়ার ফলে শরীরে জল ধারণ ক্ষমতাও বাড়ে আবার শরীর থেকে বিষাক্ত টক্সিন বের করতেও সাহায্য করে। শরীরের সব সিস্টেমকে সচল ও পরিস্কার রাখতে সাহায্য করে।

আরও পড়ুন:  Holi 2022: কন্টাক্ট লেন্স পরলে দোলের সময় সাবধান! রঙ থেকে চোখ বাঁচাতে এই ভুলগুলি একেবারেই করবেন না

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।