Holi 2022: কন্টাক্ট লেন্স পরলে দোলের সময় সাবধান! রঙ থেকে চোখ বাঁচাতে এই ভুলগুলি একেবারেই করবেন না

Eye Health Care: চোখের ব্যাপারে নিজে নিজে ডাক্তারি করবেন না। সমস্ত চোখের ড্রপ এক নয়, তাই ভুল চোখের ড্রপ ব্যবহার করলে আপনার চোখের আরও ক্ষতি হতে পারে।

Holi 2022: কন্টাক্ট লেন্স পরলে দোলের সময় সাবধান! রঙ থেকে চোখ বাঁচাতে এই ভুলগুলি একেবারেই করবেন না
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2022 | 12:17 PM

বছরের সেরা উত্‍সবগুলির মধ্যে অন্যতম এই বসন্তের দোল পূর্ণিমা (Dol Purnima)। আবির, রঙ, জল বন্দুক, জল বেলুন দিয়ে দোল খেলার আনন্দটাই আলাদা। তবে এই রঙিন উত্‍সবের (Festival of Colours) উত্তেজনার মধ্যেও চোখ-সহ শরীরের বিভিন্ন অংশের খেয়াল রাখাটাও জরুরি। রঙ ও অন্যান্য ছোটখাটো জিনিস প্রায়শই আমাদের চোখে প্রবেশ করে। চোখ (Eye) হল শরীরের সবচেয়ে সংবেদনশীল অঙ্গ। যাঁরা কন্টাক্ট লেন্স (Contact Lences) ব্যবহার করেন, তাঁদের ক্ষেত্রে এই দোলের দিন আরও সতর্ক থাকার পরামর্শ দেন চিকিত্‍সকরা।

যাঁরা চোখে লেন্স ব্যবহার করেন, তাঁদের জানা উচিত যে, এই লেন্সগুলি হোলির রঙ শোষণ করে নেয় দ্রুত। এরফলে লেন্সের সঙ্গে দীর্ঘক্ষণ লেগে থাকতে পারে ও তা থেকে বড়সড় কোনও ক্ষতিও হয়ে যেতে পারে। বাজারচলতি রঙগুলির বেশিরভাগই ক্ষতিকারক দ্রব্য যেমন রঙ ও ক্ষার থাকে, যা চোখের উপর মারাত্মক প্রভাব ফেলতে পারে।

১. রঙের খেলায় যোগদানের আগে আপনার কন্টাক্ট লেন্স খুলে ফেলা জরুরি। তবে লেন্স পরে যদি থাকতেই হল তাহলে তা অত্যন্ত সতর্কতার সঙ্গে থাকা উচিত। উত্‍সব শেষে লেন্সের একটি নতুন সেট পরুন।

২. কোনও হোলি পাউডার রঙ (গুলাল) আপনার চোখে প্রবেশ করতে দেবেন না। যদি রং নিয়ে খেলার সময় তা আপনার চোখে চলে যায়, সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলুন। এটি রঙের কারণে সৃষ্ট জ্বালা থেকে মুক্তি দেবে।

৩. যদি লেন্সগুলি খুলতে ভুলে যান এবং সামান্যতম অনুভূতিতে যে চোখগুলি রং থেকে বিপজ্জনক রাসায়নিক গ্রহণ করেছে, তাহলে আপনাকে অবশ্যই অবিলম্বে লেন্সগুলি বাতিল করতে হবে এবং নতুন একজোড়া লেন্স পরতে হবে।

৪. হোলি খেলার আগে, চোখের চারপাশে কোল্ড ক্রিম বা তেল প্রয়োগ করতে পারেন। তাতে চোখের বাইরের পৃষ্ঠ থেকে রঙ সহজেই প্রবেশ করতে পারবে না।

৫. হোলি খেলার সময় একজোড়া সানগ্লাস পরার চেষ্টা করুন। এটি আপনার চোখকে আবির এবং রঙিন জল থেকে রক্ষা করবে।

৬. আপনি যদি চোখের জ্বালা বা লালভাব অনুভব করেন, অবিলম্বে আপনার ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন। বার বার চোখ ঘষবেন না। তাতে চোখের ক্ষতি হতে পারে বেশি।

৭. চোখের ব্যাপারে নিজে নিজে ডাক্তারি করবেন না। সমস্ত চোখের ড্রপ এক নয়, তাই ভুল চোখের ড্রপ ব্যবহার করলে আপনার চোখের আরও ক্ষতি হতে পারে। তবে এ ধরনের ক্ষেত্রে একজন চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া ভালো।

আরও পড়ুন: Heatwave: তাপপ্রবাহের সতর্কবার্তা! তীব্র গরম থেকে নিজেকে বাঁচাবেন কীভাবে, রইল জরুরি কিছু টিপস

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।