Heatwave: তাপপ্রবাহের সতর্কবার্তা! তীব্র গরম থেকে নিজেকে বাঁচাবেন কীভাবে, রইল জরুরি কিছু টিপস

Heatwave in India: এই তীব্র গরম ও তাপপ্রবাহের সমস্যা থেকে শরীরকে সুস্থ রাখা অত্যন্ত জরুরি। তার জন্য রয়েছে কিছু গুরুত্বপূর্ণ উপায়। সেগুলি মেনে চললেই থাকবে সুস্থ ও কুল...

Heatwave: তাপপ্রবাহের সতর্কবার্তা! তীব্র গরম থেকে নিজেকে বাঁচাবেন কীভাবে, রইল জরুরি কিছু টিপস
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2022 | 6:37 PM

মার্চের শুরুতেই যা গরমের হাল, তাতে বোঝাই যাচ্ছে গোটা গ্রীষ্মে কপালে কী দুর্ভোগ রয়েছে। বসন্তের গোড়াতেই গ্রীষ্মকাল দরজায় কড়া নাড়ছে। ভারতের আবহাওয়া দপ্তর থেকে ইতিমধ্যে তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করেছে। ভারতে বেশ কয়েকটি অংশে অত্যাধির গরমের পূর্বাভাস জানিয়েছে সাধারণ মানুষকে সতর্ক করেছে।

বুধবার সকালেই আইএমডি ট্যুইট করে জানিয়েছে, সৌরাষ্ট্র, কচ্ছ, কোঙ্কন ও পশ্চিম রাজস্থানের বেশ কিছু অংশ জুড়ে তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। এছাড়া মধ্যপ্রদেশ, গুজরাত, পূর্ব রাজস্থান ও ওড়িশায় তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হয়েছে।

এই তীব্র গরম ও তাপপ্রবাহের সমস্যা থেকে শরীরকে সুস্থ রাখা অত্যন্ত জরুরি। তার জন্য রয়েছে কিছু গুরুত্বপূর্ণ উপায়। সেগুলি মেনে চললেই থাকবে সুস্থ ও কুল…

– এই সময় হাইড্রেটেড থাকতে ভুলবেন না। তাপপ্রবাহ গুরুতর ডিহাইড্রেশনের জন্য যথেষ্ট। শুধু তাই নয় হাইড্রেটেড না থাকার ফলে বমি বমি ভাব, অত্যধিক ঘাম, শুকনো মুখ, মাথা ঘোরা, মাথাব্যথা ইত্যাদির মতো স্বাস্থ্য সমস্যা হতে পারে।

– আপনার স্বাস্থ্যের যত্ন নেওয়ার সময়, নরম ও সুতির কাপড় পরতে ভুলবেন না যেন। সবসময় সুতির জামাকাপড় পরুন ।

–  বাড়ির পোষ্যদেরও যত্ন নিন। তাদেরও সবসময় হাইড্রেটেড রাখার চেষ্টা করুন।

– যতটা সম্ভব বাড়ির ভিতরে থাকুন। হিটস্ট্রোক, ডিহাইড্রেশন ইত্যাদি এড়িয়ে চলুন। খুব দরকার না পড়লে বাইরে বের হবে না য  বাইরে সময় কাটাতে হতে পারে এমন কার্যকলাপগুলি করা থেকে বিরত থাকুন।

– যদি বাইরে যাওয়া যদি আবশ্যক হয়, তাহলে সঙ্গে ছাতা, টুপি, ফুল হাতা জামা, সানগ্লাস ইত্যাদি ব্যবহার করুন।

– অতিরিক্ত তাপের সরাসরি বাড়ির মধ্যে প্রবেশ করতে দেবেন না। দরজা, জানালা এবং বাড়ির যে কোনও খোলা জায়গা ঢেকে রাখুন। তবে জায়গাটি ভাল বায়ুচলাচল রয়েছে এমনটা যেন থাকে।

– আপনার অবিলম্বে চিকিৎসার প্রয়োজন হলে স্পিড ডায়ালে জরুরি পরিচিতিদের প্রস্তুত রাখুন।

– ভারী খাবার খাওয়া এড়িয়ে চলুন কারণ সেগুলি হজম সিস্টেমে ব্যাঘাত ঘটাতে পারে। তাতে চরম অস্বস্তির উৎস হতে পারে।

– এই সময়ে ত্বকের যত্ন নেওয়া অত্যন্ত জরুরি। তাপপ্রবাহের ক্ষতিকর প্রভাব যেমন ট্যানিং, রোদে পোড়া ইত্যাদির বিরুদ্ধে আপনার ত্বককে সুরক্ষিত রাখতে সর্বদা সানস্ক্রিন লাগাতে ভুলবেন না।

– সোডা, অ্যালকোহল এবং চিনিযুক্ত অন্যান্য পানীয় গ্রহণ করা এড়িয়ে চলুন। এটি আপনার শরীরকে আরও ডিহাইড্রেট করতে পারে।

– আপনার শরীরের হাইড্রেশন মাত্রা নিয়ন্ত্রণ করতে উচ্চ ফাইবার এবং জলযুক্ত খাবারে খান। বেশি করে মরশুমি ফল ও বাড়ির তৈরি খাবার খাওয়ার অভ্যাস করুন। সঙ্গে নিয়মিত শরীরচর্চা থেকে বিরত হবেন না।

আরও পড়ুন: Weight Loss: দেশি বলে নাক সিঁটকাবেন না, ডিনারে সাধারণ ডাল-ভাত খেলেই হু হু করে কমবে ওজন!

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।