Weight Loss: দেশি বলে নাক সিঁটকাবেন না, ডিনারে সাধারণ ডাল-ভাত খেলেই হু হু করে কমবে ওজন!

Daily Diet: ওজন কমানোর জন্য যদি ডায়েট করে থাকেন তাহলে এই রেসিপিটি অবশ্যই যোগ করতে পারেন। প্রতিদিন কমপক্ষে ৪৫ মিনিটের বেশি অনুশীলন বা যোগ-ব্যায়াম করার পরামর্শ দিয়েছেন।

Weight Loss: দেশি বলে নাক সিঁটকাবেন না, ডিনারে সাধারণ ডাল-ভাত খেলেই হু হু করে কমবে ওজন!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2022 | 9:56 PM

কোনও গ্লুটেন-ফ্রি খাবার নয়, দেশি ডাল-ভাতেই  (Dal-Chawal) কমবে শরীরের অতিরিক্ত মেদ (loose Weight)। অনেকে এই কথায় নাক সিঁটকাবেন। কিন্তু প্রায় প্রতিটি ভারতীয় (Indian) পরিবারের প্রধান খাবার হিসেবে মুসুর ডালের তরকারি ও ভাত খাওয়ার প্রচলন রয়েছে।

এই খাবার শুধু সুস্বাদুই নয়, একটি পরিপূর্ণ খাবারও বটে। আত্মার তৃপ্তি হলেই পেট পূরণ হয়, এমন কথা প্রচলিত। এই প্রবাদ বাক্যের সঙ্গে যদি কোনও খাবার যায়, তাহলে ডাল-ভাতের এই দুরন্ত সংমিশ্রণই তালিকার প্রথমে থাকবে। পেট ভরাতে শুধু নয়, ওজন কমানোর জন্যও এই খানার প্রয়োজন। অবাক হচ্ছেন তো। ভাত ও ডালের একটি সাধারণ খাবার কীভাবে মেদ ঝরাতে সাহায্য করতে পারে? ভাত এবং ডাল (মসুর) এর সংমিশ্রণ যে শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে সক্ষম তা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত। রাতের খাবার হিসেবেও এই অতি-সাধারণ খাবারটি খাওয়া যেতে পারে। প্রকৃতপক্ষে, পুষ্টিবিদরাও এই কথায় মত দিয়েছেন। প্রতিদিনের এই ডায়েটে এই সাধারণ কম্বো মিল যোগ করার পরামর্শ দিয়েছেন পুষ্টিবিদরা।

সেলিব্রিটি পুষ্টিবিদ রুজুতা দিওয়েকর, বহু যুগ ধরে করিনা কাপুর খানের সঙ্গে কাজ করেছেন। তিনিও জানিয়েছেন, রাতের খাবারে ডাল-চাওয়ালের মত কোনও বিকল্প হতে পারে না। রাত ৮টার আগে ডিনার করা উচিত। তাঁর মতে, একজন ব্যক্তি ঘুমোতে যাওয়ার ঠিক ২ ঘণ্টা আগে রাতের খাবার খাওয়া উচিত। তাতে শরীর ফিট থাকে। ওজন কমানোর জন্য যদি ডায়েট করে থাকেন তাহলে এই রেসিপিটি অবশ্যই যোগ করতে পারেন। প্রতিদিন কমপক্ষে ৪৫ মিনিটের বেশি অনুশীলন বা যোগ-ব্যায়াম করার পরামর্শ দিয়েছেন।

ডালে এমন অনেক প্রয়োজনীয় পুষ্টি রয়েছে, যা ভারতীয় খাদ্যতালিকায় থাকা আবশ্যক। প্রোটিন, ভিটামিন, আয়রন, ক্যালসিয়াম, কার্বোহাইড্রেট ও ফাইবার সমৃদ্ধ ডাল শরীরের জন্য অত্যন্ত উপকারী একটি খাদ্য়বস্তু। ভাতের সঙ্গে ডাল মেশালে সেটি শরীরের পুষ্টির অভাব ছাড়াই ক্ষুধা নিবারণ করতে সাহায্য করে। অন্যদিকে ভাত হল একটি প্রোটিন সমৃদ্ধ ও কম কার্বোহাইড্রেট-যুক্ত খাবার যা হজমের জন্য খুবই ভাল।

রুজুতা দিওয়েকারের মতে, প্রতি সপ্তাহে ৫ ধরনের ডাল খেতে পারেন। প্রতি মাসে ৫টি ভিন্ন আকারের খেতে হবে তাহলে। তাঁর বক্তব্য, স্বাস্থ্যকর অন্ত্রের ব্যাকটেরিয়া নিশ্চিত করা প্রয়োজন। ডালকে স্প্রাউট, পাঁপড়, ডাল, হালুয়া, ইডলি, আচার, লাড্ডু, ধোসা-সহ অন্যান্য উপায়ে খেতে পারেন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Holi 2022: রঙের উত্‍সবে ভাঙ খাওয়া এদেশের ঐতিহ্য! নেশার জন্য নয়, ভাঙ খান স্বাস্থ্যের কথা ভেবে