Holi 2022: রঙের উত্‍সবে ভাঙ খাওয়া এদেশের ঐতিহ্য! নেশার জন্য নয়, ভাঙ খান স্বাস্থ্যের কথা ভেবে

Benefits of Bhang: সীমিত পরিমাণে ভাঙ ব্যবহার হলেও শরীর ঝিমঝিম করে। প্রাচীন গ্রন্থ অর্থবেদে ভাঙকে একটি উপকারী ভেষজ হিসেবে বর্ণনা করা হয়েছে। সেখানে বলা হয়েছে মানসিক অশান্তি, উদ্বেগ দূর করতে এটি সাহায্য করে।

Holi 2022: রঙের উত্‍সবে ভাঙ খাওয়া এদেশের ঐতিহ্য! নেশার জন্য নয়, ভাঙ খান স্বাস্থ্যের কথা ভেবে
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Mar 13, 2022 | 9:20 AM

রঙিন দিনে (Holi 2022) রঙিন স্বপ্ন দেখার ইচ্ছা কেউই হাতছাড়া করতে চায় না। বছরের এই একটি দিন ভাঙ (Bhang) বা পানীয়তে গলা ভেজানো কোনও অপরাধ বলে মনে করা হয় না। সঙ্গে তো রঙ খেলার (Colours of Festival) দুরন্ত উত্তেজনা আছেই। মজাদার ও প্রচুর খাওয়া দাওয়ার পর দিনের শেষে এক গ্লাস ভাঙ মেশানো দুধের ঘোলে (Thandai) সব ক্লান্তি দূর হয়ে যায়।

ভারতের বিভিন্ন জায়গা এই ভাঙের গোলি নানাভাবে ব্যবহার করা হয়। ভারতে হোলির উত্‍সব মানেই ভাঙ মেশানো ঠান্ডাই থাকবেই। তাই বিভিন্ন উপায়ে পরিবেশন করা হলেও তা সকলে বেশ উপভোগ করেন। হাজার হাজার বছর ধরে খাবার ও পানীয়তে ভাঙ মেশানোর রীতি রয়েছে এই দেশে। গাঁজার পাতা,ফুল ও কুঁড়ি শুকিয়ে তৈরি হওয়া ভাঙের গুলি দোলেরই বিশেষ আকর্ষণ। হোলির সময় বিশেষ করে ঠান্ডাই বা পকোড়া হিসেবে খাওয়া হয়। ডাক্তারি পরিভাষায় ভাঙের নাম, ডিকার্বোক্সিলেটেড মারিজুয়ানা। ভাঙ খাওয়া থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হলেও এর কিছু উপকারিতাও রয়েছে। সীমিত পরিমাণে খাওয়া হলে এর গুণ শরীরের বিভিন্নভাবে নিরাময় হিসেবে কাজ করে।

সকলেরই জানা যে, সীমিত পরিমাণে ভাঙ ব্যবহার হলেও শরীর ঝিমঝিম করে। প্রাচীন গ্রন্থ অর্থবেদে ভাঙকে একটি উপকারী ভেষজ হিসেবে বর্ণনা করা হয়েছে। সেখানে বলা হয়েছে মানসিক অশান্তি, উদ্বেগ দূর করতে এটি সাহায্য করে। এটি দেবতাদের বিশেষ করে শিবের কাছে অত্যন্ত প্রিয় বলে মনে করা হয়। তাই হিন্দু মতে এটি পবিত্র বলা হয়। অনেক সাধুসন্ত রয়েছেন, যাঁরা ধ্যানে মগ্ন হতে ও অতীন্দ্রিয় অবস্থা অর্জন করতে ভাং ব্যবহার করেন।

উপকারিতা

– ভাঙ খেলে বমি বমি ভাব কেটে যায়। এতে বমি প্রতিরোধক বৈশিষ্ট্য রয়েছে। ক্যানসারের চিকিত্‍সার জন্য কেমোথেরাপি নিচ্ছেন এমন ব্যক্তিদের জন্য ভাঙ অনেকটা সাহায্য করে। কেমোথেরাপির অনেক পার্শ্ব প্রতিক্রিয়া ও ক্ষতি লাঘব করতে সাহায্য করে।

– ভাঙ যে কোনও ব্যথা কমাতে সাহায্য করে। এটি গঁজার একটি ডেরিভেটিভ, যা সারা বিশ্বে ব্যথা উপশমে ব্যবহৃত হয়।

-পেশির খিঁচুনি কমাতে সাহায্য করে। Healthline.com-এর মতে,গাঁজা পণ্যগুলি মাল্টিপল স্ক্লেরোসিস (এমএস) সহ ব্যক্তিদের পেশীর খিঁচুনি কমাতে পারে। সাধারণত মস্তিষ্ক এবং মেরুদন্ডকে প্রভাবিত করে, তাই যাঁদের প্রায়শই পেশির খিঁচুনি হয়, তাঁদের জন্য ভাঙ বেশ উপকারী ।

– ঘুমের সমস্যা হলে ভাঙ অনেকটা নিরাময় করতে সক্ষম। হেলথলাইন ডটকমের মতে ভাং ঘুমের ঘুম, দীর্ঘস্থায়ী ব্যথা, মাল্টিপল স্ক্লেরোসিস এবং ফাইব্রোমায়ালজিয়া দ্বারা সৃষ্ট ঘুমের ব্যাঘাত কমাতে পারে। মস্তিষ্ককে সুস্থ রাখতেও সহায়তা করে৷ ফলে স্ট্রোক-এর ঝুঁকি কমে৷

– ভাং খাওয়ার ফলে খিদে বৃদ্ধি পায়। যারা ওজন বাড়াতে চান তাদের জন্য সহায়ক হতে পারে কিন্তু অন্যদের জন্য ক্ষতিকারক হতে পারে।

আরও পড়ুন: Summer Season: বাড়ছে গরমের তীব্রতা, এই সময় ‘কুল’ ও ‘ফিট’ থাকতে ৫টি গুরুত্বপূর্ণ নিয়মগুলি মানতেই হবে

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।