Bad Habits: এইসব বাজে অভ্যাসই শরীরের সব শক্তি শুষে নিচ্ছে, বয়সের আগেই আসবে বার্ধক্য

Health Tips: রাগও একরকম মানসিক রোগ। হঠাৎ হঠাৎ রাগ হওয়া, মেজাজ হারানো এসব হলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন

Bad Habits: এইসব বাজে অভ্যাসই শরীরের সব শক্তি শুষে নিচ্ছে, বয়সের আগেই আসবে বার্ধক্য
সময়ে ঘুমনো অভ্যাস করুন
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2023 | 5:15 PM

আজকাল কম বয়সীদের মধ্যেও সব সময় ক্লান্তি লেদে থাকে। কাজ করার উদ্যোম থাকে না। একটু বেশি পরিশ্রম হলেই শরীর হাঁপিয়ে যায়। সময়ের আগে শরীর যদি এরকম দুর্বল হয়ে যেতে থাকে, শরীরের নানা অঙ্গে ব্যথা থাকে তাহলে মজা করে বলা হয় বয়স হয়ে গেছে। শুনতে মজা লাগলেও এই বার্ধক্য একেবারেই মজা করার মত বিষয় নয়। একটা বয়সের পর শরীরে নানা সমস্যা আসে। তবে সময়ের আগে হলে শরীরে অনেক রকম সমস্যা হয়। আর এর জন্য দায়ী আমাদের জীবনযাত্রা। রোজের আমাদের এই সব ভুলই কমিয়ে দিচ্ছে আয়ু। এই অস্বাস্থ্যকর অভ্যাসের জন্য আমরা নুজেরাই দায়ী। চেষ্টা করুন এই সব অভ্যাস একেবারেই বাদ দিয়ে দিতে।

ঘড়ির অ্যালার্মে নয়, অধিকাংশেরই এখন সকালে ঘুম ভাঙে ফোনের অ্যালার্মে। এরপর প্রথমেই চোখ যায় ফোনের দিকে। তীক্ষ্ণ নজর থাকে নোটিফিকেশনে। যাতে কোনও আপডেট কোনও ভাবে মিস না হয়। চোখ খোলার সঙ্গে সঙ্গে ফোন ঘাঁটলো কর্টিসল ও ডোপামিন হরমোনের ক্ষরণের মধ্যে কোনও রকম ভারসাম্য থাকে না। যে কারণে সারা দিন অফিসের পর ক্লান্ত বোধ হওয়া খুব স্বাভাবিক। আর তাই ঘুম থেকে উঠে অন্তত ২ ঘন্টা ফোনের থেকে দূরে থাকতে হবে। মেডিটেশন, জগিং এবং শরীরচর্চায় মনোনিবেশ করুন।

প্রক্রিয়াজাত খাবার থেকে দূরে থাকতে হবে। ব্রেকফাস্টে চিনি, সসেজ, সালামি কোনও রকম কিছু খাওয়াব যাবে না। এমনকী ব্রেড না খেলেও ভাল। এছাড়াও সিগারেট একেবারেই বাদ দিন। কারণ এসব অভ্যাস থেকে ডায়াবেটিস, হৃদরোগ আর ওবেসিটির ঝুঁকি বাড়ে।

রাতে দেরি করে ঘুমনোর অভ্যাস আজ থেকেই বাদ দিন। ঘুম দেরিতে হলে বিশ্রাম নেওয়ার সুযোগ থাকে না। ঘুমের অভাব হয়ই। ভাত খাওয়ার পর যেমন দুপুরে ঘুমোবেন না তেমনই দুপুরের পর কফি একেবারেই খাওয়া চলবে না।

শরীর ভাল রাখতে বিশ্রাম নিতে হবে। শুধুই কাজ করে গেলে চলবে না। এতে একটা সময়ের পর শরীর বেশি ক্লান্ত হয়ে যায়। শরীরকে সুস্থ রাখতে ঠিক মতো বিশ্রাম নিতে হবে। আর ৩০ মিনিট শরীরচর্চা করতেই হবে।

আজকাল অধিকাংশের মধ্যেই ভিটামিন ডি এর অভাব দেখা দিচ্ছে। এর প্রধান কারণ সূর্যের আলো একেবারেই গায়ে না লাগা। এতে সেরোটোনিন হরমোনের পরিমাণ কমতে থাকে। এর ফলে মানসিক স্বাস্থ্যেরও ক্ষতি হয়। ভিটামিন ডি-এর অভাবজনিত কারণে হতাশা, উদ্বেগের মত নানা সমস্যা হয়। তাই রোজ কমপক্ষে ১০ মিনিট রোদের মধ্যে হাঁটুন।