Muesli: স্বাস্থ্যকর ব্রেকফাস্ট খুঁজছেন? রইল দারুণ একটি খাদ্যের সন্ধান

এমন অনেক মানুষই রয়েছে, যাঁরা স্বাস্থ্য সম্পর্কে সচেতন এবং এই মুসলিকে তাঁদের খাদ্যতালিকায় যুক্ত করেছেন। তবে এখন চিরাচরিত প্রথা থেকে বেরিয়ে এসে, নানান ভাবে এই খাদ্য খাওয়া হয়। মূলত ব্রেকফাস্টে স্বাস্থ্যকর খাদ্য হিসাবে অনেকেই মুসলিকে বেছে নিয়েছেন।

Muesli: স্বাস্থ্যকর ব্রেকফাস্ট খুঁজছেন? রইল দারুণ একটি খাদ্যের সন্ধান
মুসলি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2021 | 7:13 AM

মুসলি মূলত ম্যাক্সিমিলিয়ান বার্চার-বেনার নামক একজন প্রখ্যাত সুইস চিকিৎসক তৈরি করেছিলেন তাঁর রোগীদের জন্য। এই খাবার ওটস, বাদাম, শুকনো ফল, লেবুর রস, ক্রিম, দুধ এবং মধু নিয়ে তৈরি করা হয়েছে। কিন্তু বর্তমানে এই খাদ্যের চাহিদা ব্যাপক ভাবে বৃদ্ধি পেয়েছে। এমন অনেক মানুষই রয়েছে, যাঁরা স্বাস্থ্য সম্পর্কে সচেতন এবং এই মুসলিকে তাঁদের খাদ্যতালিকায় যুক্ত করেছেন। তবে এখন চিরাচরিত প্রথা থেকে বেরিয়ে এসে, নানান ভাবে এই খাদ্য খাওয়া হয়। মূলত ব্রেকফাস্টে স্বাস্থ্যকর খাদ্য হিসাবে অনেকেই মুসলিকে বেছে নিয়েছেন। আপনিও যদি এই খাদ্যকে খাদ্যতালিকায় যুক্ত করতে চান, তাহলে আগে জেনে নিন এর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

মুসলির মধ্যে প্রচুর পরিমাণে ড্রাই ফ্রুটের সংমিশ্রণ থাকে, যার মধ্যে বাদামও রয়েছে। এগুলি প্রোটিনের উৎস। প্রোটিন হচ্ছে আমাদের কোষ গঠনে প্রাইমারি ব্লক। এটি ফ্যাটকে মেটাবলিজ করে আমাদের ফিট থাকতে সাহায্য করা, যার ফলে ওজনও থাকে নিয়ন্ত্রণে। শরীরের সঠিক কার্যকারিতার জন্য প্রয়োজনীয় এনজাইম এবং হরমোন তৈরিতে প্রোটিন গুরুত্বপূর্ণ। এই খাদ্যে দুধ বা তাজা ফল যোগ করে প্রোটিনের পরিমাণ বাড়ানো যেতে পারে। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মুসলি একটি হার্টের স্বাস্থ্য বজায় সহায়তা করে।

কর্নফ্লেক্স, গমের ফ্লেক্স এবং সিরিয়ালের মতো অসংখ্য বিকল্প রয়েছে যা স্বাস্থ্যকর। কিন্তু মুসলি ক্যালোরির ক্ষেত্রে বেছে নেওয়ার জন্য সর্বোত্তম বিকল্প হিসাবে প্রমাণিত হয়েছে। যেহেতু মুসলি অন্যান্য শস্যের মতো মিষ্টি নয়, এটির ক্যালোরি কম এবং এটি এই দিক দিয়ে স্বাস্থ্যকর ব্রেকফাস্ট হিসাবে বেছে নেওয়ার জন্য সেরা বিকল্প। শুকনো ফল এবং রোস্টেড বাদামের সঙ্গে, এটি অসংখ্য স্বাস্থ্য সুবিধা সরবরাহ করে।

অ্যান্টিঅক্সিডেন্টগুলি আমাদের শরীরকে চাপ বা অস্বাস্থ্যকর জীবনযাত্রার কারণে আমাদের শরীরে জমা হওয়া ফ্রি র‍্যাডিকেলগুলির হাত থেকে মুক্তি পেতে সহায়তা করে। এই ফ্রি র‍্যাডিকেলগুলির ফলে প্রাথমিক বার্ধক্য, বলিরেখা, হৃদরোগ এমনকি ক্যান্সারও হয়। অ্যান্টিঅক্সিডেন্টগুলি মস্তিষ্কের আরও ভাল কর্মক্ষমতাকে সহায়তা করে এবং আপনার কোষগুলিকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। দুধের সঙ্গে মুসলি খাওয়ার অর্থ হল এক বাটি অ্যান্টিঅক্সিডেন্টে গ্রহণ করা।

মুসলি কার্বোহাইড্রেটগুলির একটি সমৃদ্ধ উৎস কারণ এতে ওটস রয়েছে। কার্বোহাইড্রেট হল শক্তির প্রাথমিক উৎস যা আমাদের শরীরের সঠিক কার্যকারিতায় সহায়তা করে। বিশেষত দিনের শুরুতে, আমাদের মস্তিষ্ক এবং পেশী দ্বারা প্রচুর পরিমাণে শক্তির প্রয়োজন হয়। এই কারণেই মুসলিকে প্রায়শই পুষ্টিবিদদের ব্রেকফাস্টে খাওয়ার পরামর্শ দেয়। একই সঙ্গে মুসলির মধয়ে থাকা এই ওটস ফাইবার সমৃদ্ধ খাদ্য যা এই মুসলিকে পুষ্টিগতভাবে আরও সমৃদ্ধ করে তোলে। এটি কেবল কোলেস্টেরল হ্রাস করে আমাদের হৃদয়কে সুস্থ রাখে না, তার সঙ্গে আমাদের হজম নালীর মাধ্যমে খাবারের ভাল চলাচলেও সহায়তা করে। ফাইবার আমাদের অন্ত্রের চলাচলে অতিরিক্ত সুবিধা যোগ করার জন্যও অপরিহার্য।

ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফসফরাস ফিট থাকার জন্য আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ মিনারেল। মুসলি মিনারেলের একটি ভাল উৎস যা শরীরকে অতিরিক্ত জল থেকে মুক্তি পেতে সহায়তা করে এবং এইভাবে স্ফীতভাব হ্রাস করে। মূত্রাশয়ের স্বাস্থ্যও সঠিক পরিমাণ মিনারেল গ্রহণের সঙ্গে উন্নত হয়। গোটা শস্য, শুকনো ফল মিনারেল সমৃদ্ধ, আর এগুলি আপনি মুসলিতেই পেয়ে যাবেন। এটি হৃদযন্ত্র এবং স্নায়ুতন্ত্রের আরও ভাল কার্যকারিতায় সহায়তা করে। তবে সুস্থ থাকতে আপনি এতে তাজা ফলও যোগ করতে পারেন।

আরও পড়ুন: দ্রুত ফল পেতে বেশি পরিমাণে রসুন খাচ্ছেন? জেনে নিন এতে কী কী ক্ষতি হতে পারে আপনার