এই আয়ুর্বেদের উপায়গুলি গ্রহণ করুন আর হৃদ রোগের ঝুঁকি কমান!

দীর্ঘস্থায়ী চাপ এবং হতাশা হৃদরোগের অন্যতম প্রধান কারণ এবং এর হাত থেকে রক্ষা পেতে যোগ ব্যায়াম ও ধ্যান সহায়ক।

এই আয়ুর্বেদের উপায়গুলি গ্রহণ করুন আর হৃদ রোগের ঝুঁকি কমান!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 06, 2021 | 11:14 AM

গত কয়েক বছরে কম বয়সিদের মধ্যে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে গেছে। কম বয়সিদের মধ্যে এই হার্ট অ্যাটাক হওয়ার পিছনে একাধিক কারণ দায়ী। জীবনধারা, মানসিক চাপ, কোলেস্টেরল, ডায়বেটিসের মত একাধিক কারণে কম বয়সিদের মধ্যে এই প্রাণঘাতি রোগের ঝুঁকি বেড়ে গেছে। তাই আয়ুর্বেদিক বিশেষজ্ঞরা এমন কিছু বিষয়ের পরামর্শ দিয়েছেন, যা নিয়মিত মেনে চললে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে যেতে পারে।

সূর্য ওঠার ২ ঘণ্টা আগে ঘুম থেকে উঠুন

আয়ুর্বেদিক বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে সূর্যোদয়ের দুই ঘণ্টা আগে ঘুম থেকে ওঠা শরীরের পক্ষে একটি স্বাস্থ্যকর অভ্যাস। গবেষণায় দেখা গিয়েছে, ভোরের আগে ঘুম থেকে উঠলে শরীর হাইড্রেট থাকে এবং শরীরে অক্সিজেন সঠিক মাত্রায় পাওয়া যায়।

আর্ট অফ লিভিংয়ের শ্রী শ্রী তত্ত্ব পঞ্চকর্মার সিনিয়র ডাক্তার মিতালি মধুস্মিতার মতে, ভোরে ঘুম থেকে ওঠা স্বাস্থ্যকর, কারণ তখন আপনার মস্তিষ্ক সজাগ থাকে, যার ফলে তখন আপনি যাই কাজ করুন না কেন, তা শরীরের জন্য ভালই হয়।

দুই গ্লাস গরম জল পান করুন

আয়ুর্বেদিক বিশেষজ্ঞরা পরামর্শ দেন সকালে ঘুম থেকে ওঠার পরে দুই গ্লাস গরম জল পান করার। এটি শরীরে টক্সিন জমা হতে দেয় না এবং সিস্টেমকে অ্যালকালাইন করে তোলে এবং রক্ত সঞ্চালনকে উন্নত করে।

যোগা এবং ধ্যান করুন

আয়ুর্বেদিক বিশেষজ্ঞরা এন্ডোরফিন এবং সেরোটোনিন মেজাজ উত্থান এবং চাপ হ্রাসকারী হরমোনের সঠিক ডোজ পেতে প্রতিদিন যোগ ব্যায়াম এবং ধ্যান অনুশীলন করার পরামর্শ দেন। দীর্ঘস্থায়ী চাপ এবং হতাশা হৃদরোগের অন্যতম প্রধান কারণ এবং এর হাত থেকে রক্ষা পেতে যোগা ও ধ্যান সহায়ক।

প্রতীকী ছবি

সানবাথ

আয়ুর্বেদিক বিশেষজ্ঞদের মতে, একটি পূর্ণ শরীরে তেল ম্যাসেজের পরে সানবাথ নিলে তা রক্ত সঞ্চালনকে উন্নত করবে, লিম্ফ্যাটিক সিস্টেমকে উন্নত করবে, রক্তকে টক্সিন মুক্ত করবে, শরীরের শুষ্কতা দূর করবে এবং জয়েন্টের শক্তভাবকে হ্রাস পাবে, তার সঙ্গে আপনাকে সতেজ এবং পুনরুজ্জীবিত বোধ করাবে।

সঠিক সময়ে খাদ্য গ্রহণ

দুপুর ১২-১২.৩০ টার মধ্যে মধ্যাহ্নভোজন এবং সকাল ৭.০০ টার মধ্যে প্রাতঃরাশ করার পরামর্শ দেয় আয়ুর্বেদ শাস্ত্র। খাবার হজমের জন্য দুটি খাবারের সময়ের মধ্যে ৪-৫ ঘণ্টার ব্যবধান রাখুন, যা হজমের জন্য যথেষ্ট সময়। প্রচুর পরিমাণে জল পান করুন এবং খাবারের মধ্যে বাদাম এবং ফলকে অবশ্যই রাখুন। রাতে ঘুমোনোর কমপক্ষে ২ ঘণ্টা আগে আপনার রাতের খাবার শেষ করা উচিত। এই ২ ঘণ্টা আপনার খাদ্য হজমের জন্য প্রয়োজন।

দুপুরে ঘুমোবেন না

দুপুরের ঘুম ক্লান্তি এবং অলসতা বাড়াতে পারে এবং আপনার ঘুমের চক্রকে ব্যর্থ করতে পারে।

হলুদের ম্যাজিক

আয়ুর্বেদে ঘুমাতে যাওয়ার আগে হলুদ-ইনফিউজড গরম বাদাম দুধ খাওয়ার পরামর্শ দেওয়া হয়। হলুদ একটি চমৎকার ইমিউনোমডুলেটর যা সংক্রমণ প্রতিরোধ করে।

তাজা খাবার খান

সময় মত তাজা রান্না করা খাবারই খান। এটা শরীরে শক্তির মাত্রা বৃদ্ধি করতে সাহায্য করে।

আরও পড়ুন: স্নায়ু দুর্বলতা থেকে নিজেকে সুরক্ষিত রাখতে এই বিষয়গুলির ওপর নজর দিন