Nerve Problems: স্নায়ু দুর্বলতা থেকে নিজেকে সুরক্ষিত রাখতে এই বিষয়গুলির ওপর নজর দিন

৯০ শতাংশেরও বেশি মানুষ বিশ্বাস করেন যে সুস্থ স্নায়ু তাঁদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কিন্তু মাত্র ৩৮ শতাংশই জানেন যে রক্তনালী আর স্নায়ু এক জিনিস নয়।

Nerve Problems: স্নায়ু দুর্বলতা থেকে নিজেকে সুরক্ষিত রাখতে এই বিষয়গুলির ওপর নজর দিন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 06, 2021 | 10:40 AM

স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা বাড়াতে ১২ টি শহরের ১৮০০ জনের মধ্যে একটি সমীক্ষা করা হয়েছিল। এই সমীক্ষা হিল হেলথ এবং হানসা রিসার্চ থেকে করানো হয়েছিল। প্রক্টর এবং গ্যাম্বল হেলথ এই গবেষণাকে নিজেদের সমর্থন জানিয়েছিল। ফলাফলে যা জানা যায় তাতে, মাত্র কয়েকজন তাঁদের নার্ভের সমস্যা সম্পর্কে সচেতন ছিল।

উত্তরদাতাদের মধ্যে ৯০ শতাংশেরও বেশি মানুষ বিশ্বাস করেন যে সুস্থ স্নায়ু তাঁদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কিন্তু মাত্র ৩৮ শতাংশই জানেন যে রক্তনালী আর স্নায়ু এক জিনিস নয়।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা ব্যাখ্যা করেছেন যে ভিটামিন বি-এর অভাব স্নায়ুর সবথেকে বেশি ক্ষতি করে। মাথা ঘোরা, পেশী দুর্বলতা এবং শরীরের মধ্যে জ্বালার অনুভূতি, এগুলি স্নায়ুর রোগীদের প্রায়ই হয়ে থাকে। এই তথ্যটি মাত্র ৫০ শতাংশ মানুষ বুঝতে পেরেছিলেন।

বোম্বে হসপিটাল ইনস্টিটিউট মেডিকেল সায়েন্সেসের ডিন এবং নিউরোলজি বিভাগের এইচওডি ডঃ সতীশ খাদিলকার এক বিবৃতিতে বলেন, “অন্যান্য কারণ ছাড়াও, ভিটামিন-বি-এর ঘাটতিযুক্ত ব্যক্তিদের স্নায়ু দুর্বল হওয়ার সম্ভাবনা বেশি। বিশেষ ধরনের ডায়েটের অভ্যাস বা অপুষ্টি নির্দিষ্ট কিছু ভিটামিনের অভাব ঘটাতে পারে, যেমন নিউরোট্রপিক-বি ভিটামিন, যা আপনার স্নায়ুকে সুস্থ ও সুরক্ষিত রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।”

অপুষ্টি আজকের দিনে প্রাথমিক কারণ হয়ে দাঁড়ায় যে কোনও রোগের ক্ষেত্রে। অনুপযুক্ত ডায়েট এবং লাইফস্টাইলের কারণে অন্যান্য ঘাটতির পাশপাশি বি ১২- এর অভাব ভারতে অত্যন্ত সাধারণ ঘটনা। ভিটামিন বি ১২-এর অভাবের কারণে স্নায়ুর প্রভূত ক্ষতি হয়। এমনকি স্নায়ু স্থায়ীভাবে দুর্বল হয়ে যেতে পারে বলে বিশেষজ্ঞরা সতর্ক করেছেন।

ডঃ খাদিলকার বলেন, “বেশিরভাগ ভিটামিনের মতো, বি ১২ শরীর তৈরি করতে পারে না। তাই এটি বিভিন্ন খাবারের মাধ্যমে গ্রহণ করা অত্যন্ত জরুরি। এর ফলে যে সমস্যা তৈরি হয় তা হল কিছু লোক তাঁদের চাহিদা মেটানোর জন্য যথেষ্ট বি ১২ সংগ্রহ করেন না। আবার অন্যরা পর্যাপ্ত পরিমাণে শোষণ করতে পারেন না। তাঁরা যতই গ্রহণ করুক না কেন, শেষ পর্যন্ত ঘাটতি থেকেই যায়। ভিটামিন বি ১২ এর ঘাটতি তুলনামূলকভাবে বয়স্কদের মধ্যে বেশি পরিমাণে দেখা যায়।”

অ্যাসোসিয়েশন অফ ফিজিশিয়ানস অফ ইন্ডিয়ার  সাধারণ সম্পাদক ডঃ মঙ্গেশ তিওয়াস্কার একটি বিবৃতিতে বলেছেন, “স্নায়ু স্বাস্থ্য সহ অনেক রোগ এড়াতে ভাল পুষ্টি আমাদের প্রাথমিক লক্ষ্য হওয়া উচিত। আপনার যে খাবার খাবেন তা যেন আপনার স্নায়ুতন্ত্রের কার্যকারিতা উন্নত করতে পারে। ঠিক কোন খাবার আপনার স্নায়ুতন্ত্রকে পুষ্টি দেয় তা জানতে পারলে আপনার জীবন যাপন অনেক বেশি স্বাস্থ্যকর হয়ে উঠবে। এছাড়াও আপনার বয়সের সঙ্গে স্নায়ুর দুর্বল হয়ে পড়ার সম্ভাবনাও কমে যাবে।”

আরও পড়ুন: ওজন কমানোর জন্য এই খাবারটি খুব সহজেই আপনি খেতে পারেন!