Ayurvedic Tips: শীতে আপনাকে চাঙ্গা রাখবে এই সিক্রেট উপাদান, টিপস শেয়ার করলেন আয়ুর্বেদ বিশেষজ্ঞ

Health Benefits of Ginger: সঠিক উপায়ে আদা খেলে তবেই আপনি শীতের যাবতীয় শারীরিক সমস্যা থেকে দূরে থাকতে পারবেন।

Ayurvedic Tips: শীতে আপনাকে চাঙ্গা রাখবে এই সিক্রেট উপাদান, টিপস শেয়ার করলেন আয়ুর্বেদ বিশেষজ্ঞ
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2022 | 3:29 PM

Winter Health Care: শীত এলেই রোগও নানা রোগের প্রকোপ বাড়তে থাকে। করোনা ভাইরাসের দাপট কমলেও ভাইরাস গঠিত অন্যান্য সাধারণ জ্বর রয়ে গিয়েছে। শীত এলেই এই সব জ্বর, সর্দির সমস্যা আরও বাড়তে থাকে। এছাড়াও গলা ব্যথা, গা, হাত-পায়ে ব্যথা, যন্ত্রণার সমস্যা লেগে থাকে। রোগ প্রতিরোধের ক্ষমতা দুর্বল হলে আবহাওয়ার পরিবর্তনের কারণে শরীর কাহিল হয়ে পড়ে। এছাড়াও পেট ফুলে যাওয়া, বদহজমের সমস্যা লেগেই রয়েছে। এক্ষেত্রে আপনি আয়ুর্বেদের সাহায্য নিতে পারেন। আয়ুর্বেদিক চিকিৎসক দীক্ষা ভাবসার সম্প্রতি তাঁর ইনস্টাগ্রামে একটি পোস্ট শেয়ার করেছেন, যেখানে তিনি আদার উপকারিতা শেয়ার করেছেন। ডাঃ দীক্ষা জানিয়েছেন, পেট ফুলে যাওয়া, কাশি, সর্দি, বদহজম, গলা ব্যথা শীতের সব সমস্যা দূর করার ক্ষেত্রে একটি মাত্র উপাদানই সেরা। সেটা হল আদা। এমনকী আদা ওজন কমাতেও সাহায্য করে বলে জানিয়েছেন তিনি।

কিন্তু ডায়েটে আদা রাখলেই যে সব উপকার পাওয়া যাবে, তা কিন্তু নয়। সঠিক উপায়ে আদা খেলে তবেই আপনি শীতের যাবতীয় শারীরিক সমস্যা থেকে দূরে থাকতে পারবেন। কোন রোগের ক্ষেত্রে কীভাবে আদাকে ব্যবহার করবেন, সেটাও শেয়ার করেছেন ডাঃ দীক্ষা। চলুন দেখে নেওয়া যাক, সেই আয়ুর্বেদিক উপায়গুলো কী-কী।

১) ঘন ঘন বদহজমের সমস্যায় ভোগেন? বাটারমিল্কের সঙ্গে এক চিমটি শুকনো আদার গুঁড়ো মিশিয়ে পান করুন। এই আদার গুঁড়ো মেশানো বাটারমিল্ক আপনাকে দুপুরের খাবারের সঙ্গে খেতে হবে।

২) শীতে সবচেয়ে বেশি সর্দি-কাশির সমস্যা দেখা দেয়। এক্ষেত্রে এক ইঞ্চি তাজা আদা গ্রেট করে নিন। এটা এক গ্লাস জলে ৩-৫ মিনিট ফুটিয়ে নিন। আদা ছেঁকে নিয়ে ওই জলটা পান করুন।

৩) শীতে পেট ফুলে যাওয়া, গলা ব্যথা, ঠান্ডা লাগার সমস্যা দেখা যায় ইমিউনিটি দুর্বল হওয়ার কারণে। এর জন্য এক লিটার জলে অর্ধেক চামচ শুকনো আদার গুঁড়ো মিশিয়ে নিন। এবার এই জলটা ফুটিয়ে নিন। এবার ওই জলটা ঠান্ডা করে সারাদিন ধরে খান। এতে শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়বে।

৪) লিভারের কার্যকারিতা বাড়াতেও আদার জুড়ি মেলা ভার। জিরে, ধনে ও মৌরি শুকনো কড়াইতে ভেজে নিন। জল গরম করুন। এতে জিরে, ধনে ও মৌরি এবং আদা কুচি দিয়ে ফুটিয়ে নিন। এই চা ফ্যাটি লিভারের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে দারুণ সাহায্য করে।

৫) ৫ মিলি আদার রসের সঙ্গে ১ চামচ মধু মিশিয়ে দিন। এতে এক চিমটে নুন ও ৫ ফোঁটা লেবুর রস মিশিয়ে খান। ভারী খাবার খাওয়ার ৩০ মিনিট আগে এটা খেলে ওজন কমবে।

৬) খাবার খাওয়ার পরই বদহজম হয়? শুকনো আদার গুঁড়ো গুড়ের সঙ্গে মিশিয়ে খান। এটা খাবার খাওয়ার ১ ঘণ্টা আগে খেতে হবে। বদহজমের সমস্যা দূর হয়ে যাবে।