শিশুদের শরীর ঠান্ডা রাখতে ডায়েটে থাকুক এই ৫ ‘সুপার-ফুড’!

গরমে শিশুদের যত্ন না নিলে শরীরে নানারকম সমস্যা দেখা যায়। নিয়মিত ডায়েটে এই পাঁচ খাবার খেলে শরীর ঠান্ডা তো বটেই, ফিট ও সুস্থ রাখতেও সাহায্য করে। জেনে নিন সেই সুপার-ফুড কোনগুলি...

শিশুদের শরীর ঠান্ডা রাখতে ডায়েটে থাকুক এই ৫ 'সুপার-ফুড'!
Follow Us:
| Updated on: Apr 07, 2021 | 12:07 PM

তপ্ত গরমে নাজেহাল সকলেই। বাদ নেই শিশুরাও। তাপপ্রবাহের জেরে এই সময় ত্বকে লাল র‌্যাসেস, পেট খারাপ, অতিরিক্ত ঘামে ক্লান্তি ভাবের প্রকোপে পড়ে শিশুরা। ডায়েরিয়া ও ডিহাইড্রেশনের মত কষ্টকর সমস্যায় না ভোগে তার জন্য এই গরমে সঠিক যত্নের প্রয়োজন হয়। শরীর ঠান্ডা রাখতে শিশুদের ডায়েটে রাখুন এই পাঁচ সুপার-ফুড।

নারকেলের জল

নারকেলের জলে পর্যাপ্ত পরিমাণে থাকে ভিটামিন, খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট। শরীর ঠান্ডা রাখতে ও হাইড্রেশনের জন্য প্রতিদিন নারকেলের জল খাওয়া ভাল।, এছাড়া রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতেও এই পুষ্টিকর পানীয়ের বিকল্প নেই।

গ্রীষ্মকালীন ফল ও সবজি

সবজি থেকে শিশুরা শতহস্ত দূরে থাকে। তাই পাতে থাকুল রঙবেরঙের সবজির তরকারি।বিট, গাজর, শশা, আম, তরমুজ, লেবু, ক্যাপসিকাম, বিনস থাকুক নিয়মিত ডায়েটে। শশা ও ফলের স্যালাদও বানিয়ে দিতে পারেন।

বাড়়িতে তৈরি করুন ফলের আইসক্রিম

আইসক্রিম খেতে সব বাচ্চাই খেতে ভালবাসে। তাই বাড়িতেই পছন্দের ফল দিয়ে বানান নানান সাইজের আইসক্রকিম। ফলের ঠান্ডা সরবতও খাওয়াতে পারেন। যাঁদের দুধে অ্যালার্জি রয়েছে তারা দই ব্যবহার করতে পারেন।

বার্লি

শিশুদের জন্য বার্লি অত্যন্ত পুষ্টিকর একটি খাবার। শরীরের মধ্যে জলের ভারসাম্য বজায় রাখতে বার্লি সাহায্য করে। সাধারণ যে কোনও শস্যতেই থাকে প্রচুর পরিমানে ফাইবার।এই গরমে বার্লি শিশুদের জন্য খুবই উপকারী। খিচুরি বা দুধের সঙ্গে না খেলে বার্লির উপমা বা ব্রেড পকোরা করে দিতে পারেন।

টমেটো

টমেটোতে রয়েছে ভিটামিন এ, বি১২ ও ভিটামিন সি। এছাড়াও রয়েছে ক্রোমিয়াম, ফাইবার ও ফটাসিয়াম। সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে শিশুদের ত্বককে রক্ষা করতে, হাড়ের শক্তি বাড়াতে, হৃদরোগের সমস্যা দূর করতে, হজমশক্তি বাড়াতে টমেটোকে সুপার-ফুডও বলা হয়ে থাকে।

এই গরমে বাইরের নয়, বাড়িতে তৈরির খাবার খাওয়ান। ডিহাইড্রেশন থেকে দূরে রাখতে পর্যাপ্ত পরিমাণে জল খাওয়াও অত্যন্ত জরুরি।