COVID-19: সাবধান হোন এখনই! ডেল্টা প্লাসের থেকেও ভয়ংকর রূপ নিচ্ছে কোভিড-১৯ এর এই নয়া স্ট্রেন

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এই বহুরূপী ও মারাত্মক ডেল্টা প্লাসের ঘটনা ভারতের থেকে বিভিন্ন জায়গায় ছড়িয়ে পরার সম্ভাবনা রয়েছে।

COVID-19: সাবধান হোন এখনই! ডেল্টা প্লাসের থেকেও ভয়ংকর রূপ নিচ্ছে কোভিড-১৯ এর এই নয়া স্ট্রেন
করোনা আক্রান্ত হলেন রায়গঞ্জ পুরসভার পুরপ্রধান সন্দীপ বিশ্বাস।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 10, 2021 | 5:52 PM

গত দেড় বছরের বেশি সময় ধরে সারা বিশ্বজুড়ে একটাই আতঙ্ক ঘুড়ে বেড়াচ্ছে। নভেল করোনাভাইরাস। শুধু একক ভাইরাসেই নয়, সময় সময়ে নয়া রূপ বদলে পরিস্থিতি আরও জটিল করে তুলছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা মারাত্মক ভাইরাসের বিভিন্ন রূপের নামকরণ করে একটি নির্দেশিকাজারি করেছে। এখনও পর্যন্ত কোভিড ১৯ এর ডেল্টা ভেরিয়েন্ট ভাইরাসের সবচেয়ে বেশি প্রভাবশালী স্ট্রেন হিসেবে লক্ষ করা গিয়েছে।

ডেল্টা এখনও ডমিনেন্ট স্ট্রেন

২০২০ সালের ডিসেম্বর মাসে ভারতে প্রথম ডেল্টা স্ট্রেন ধরা পরে। ২০২১ সালের গোড়ার দিকে সারা দেশে দ্রুততার সঙ্গে ছড়িয়ে পড়ে। বর্তমানে বিশ্বব্যাপী এই প্রভাবশালী ও মারাত্মক স্ট্রেনটি লাফিয়ে লাফিয়ে সংক্রমণের মাত্রা বাড়িয়ে তুলছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে ঘোষণা করেছিল, ডেল্টা হল করোনার সবচেয়ে বেসি উদ্বেগের কারণ হয়ে দাঁড়াবে। যার অর্থ হল, সংক্রমণ বৃদ্ধি করতে সক্ষম ও গুরুতর রোগের একটি অন্যতম কারণ। গবেষণায় দেখা গিয়েছে, স্ট্রেনটি ভ্যাকসিনের অ্যান্টিবডি শিল্ডকে ভেঙে চুরমার করে দিতেও সক্ষম।

কোভিড ১৯ এর C.1.2 ভ্যারিয়েন্ট

২০২১ সালের মে মাসে দক্ষিণ আফ্রিকায় প্রথম কোভিড ১৯ ভাইরাসের C.1.2 ভ্যারিয়েন্ট সনাক্ত করা গিয়েছিল। সেই সময় দেশে তৃতৃীয় ঢেউ অছডে পড়েছিল বলে জানা গিয়েছে। বিশেষজ্ঞরা লক্ষ করেন, টিকা নিয়েছেন এমন ব্যক্তিরা সবচেয়ে বেশি এই ভাইরাসের দ্বারা সমংক্রামিত হচ্ছেন। টিকার ক্ষমতাকে ভেঙে দিয়ে বিশেষজ্ঞদের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে করোনার এই নয়া রূপ।

ডেল্টা প্লাস

ডেল্টা ভ্যারিয়েন্ট ভারতে প্রথম দেখা গিয়েছিল। বর্তমানে তা মিউটেশন করে আরেকটি মারাত্মক রূপ তৈরি করেছে। যার নাম দেওয়া হয়েছে ডেল্টা প্লাস। ভারতে এখনও পর্যন্ত ৩০টি ডেল্টা প্লাসের কেস পাওয়া গিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এই বহুরূপী ও মারাত্মক ডেল্টা প্লাসের ঘটনা ভারতের থেকে বিভিন্ন জায়গায় ছড়িয়ে পরার সম্ভাবনা রয়েছে।

Mu ভেরিয়েন্ট

কোভিড ১৯-এর আরেকটি অত্যন্ত ভয়ংকর স্ট্রেন হল এই Mu ভেরিয়েন্ট। সম্প্রতি এটিকে Mu কোভিড ১৯ ভেরিয়েন্ট নামে পরিচিতি লাভ করেছে। বৈজ্ঞানিকভাবে এর নাম যদিও B.1.621, যা ২০২১ সালের জানুযারি মাসে প্রথম কলম্বিয়ায় সনাক্তকরণ হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে জানানো হয়েছিল, এই স্ট্রেনের গ্লোবাল প্রিভালেন্স ০.১ শতাংশেরও কম। তবে কলম্বিয়ায় এটি প্রায় ৩৯ শতাংশ ছড়িয়ে পড়েছিল। প্রাথমিক ভাবে একটি প্রতিবেদনে জানানো হয়েছিল যে স্ট্রেনটি ভ্যাকসিনের শিল্ডকে এড়ানোর ক্ষমতা রাখে। তবে গবেষণায় তার যথেষ্ট প্রমাণ পাওয়া যায়নি।

ল্যাম্বদা কোভিড ভেরিয়েন্ট (Lambda COVID Variant)

ডেল্টার চেয়েও মারাত্মক এই কোভিড১৯ এর নয়া স্ট্রেনতি অত্যন্ত সংক্রমণযোগ্য বলে সনাক্ত করা গিয়েছে। এখনও পর্যন্ত প্রায় ৩০টি দেশে এই নয়া স্ট্রেন সনাক্ত করা গিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি সম্মলেন সতর্ক করে জানিয়েছে, ল্যাম্বদা ভেরিয়েন্ট ডেল্টার থেকেও অনেক বেশি মারাত্মক সংক্রামক ও মানুষের উপর গুরুতরভাবে সংক্রামিতের সম্ভাবনা রয়েছে।

যে লক্ষণগুলি কখনওই উপেক্ষা করা উচিত নয়

কোভিড১৯ ভাইরাস শরীরে প্রবেশ করার সঙ্গে সঙ্গেই শ্বাসযন্ত্রকে ক্ষতি করার চেষ্টা করে। যার প্রভাবে বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়া ও উপসর্গ দেখা যায়। দ্রুত সংক্রমণের ক্ষেত্রে, ভাইরাসের আক্রমণের প্রাথমিক লক্ষণ হিসেবে বিশেষ গুরুত্বপূর্ণ। ডায়েরিয়া, বমি বমি ভাব, পেটে ব্যাথা, গন্ধ ও স্বাদ না পাওয়া, লাল হয়ে যাওয়া চোখ, মস্তিষ্কের বিভ্রাট, ক্রমাগত কাশি, জ্বর, অসম্ভব ক্লান্তিভাব, মাথাব্যাথা, পেশীতে ব্যাথা ও ক্র্যাম্প ইত্যাদি।

আলফা ভেরিয়েন্ট

আলফা ভেরিয়েন্টের B.1.1.7 স্ট্রেন প্রথম মার্কিন যুক্তরাষ্ট্র্রে সনাক্ত করা গিয়েছিল। বিশেষজ্ঞরা সতর্ক করে জানিয়েছেন, এই ভেরিয়েন্টটি করোনাভাইরাসের অন্যান্য স্ট্রেনের চেয়ে আরও দ্রুত ছড়িয়ে পড়তে পারে। এর থেকে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ অসুস্থ হয়ে মারা যেতে পারে। প্রতিবেদন অনুসারে, কোভিড ১৯ এর এই নয়া রূপটি ইতোমধ্যেই প্রায় ৫০টি দেশে ছড়িয়ে পড়েছে।

কীভাবে নয়া স্ট্রেনগুলি থেকে নিরাপদে থাকবেন

যে কোনও সংক্রমণ এড়াতে প্রথমেই ভ্যাকসিনের ডোজ নেওয়া প্রয়োজন। নিরাপদে থাকার জন্য কোভিড মোকাবিলার বিধি-নিয়মগুলি অক্ষরে অক্ষরে পালন করতে হবে। যেমন সঠিকভাবে মাস্ক পরা, সামাজিক দুরত্ব বজায় রাখা, হাত পরিস্কার রাখা ও নিরাপদে থাকতে গুরুত্বপূর্ণ হল টিকা নেওয়া।

আরও পড়ুন: Weight Lose: পুজোর আগে মেদ ঝরিয়ে স্লিম হতে চান? ট্রাই করুন ডিপ ওয়াটার রানিং!

আরও পড়ুন:  Benefits of Alcohol: মদ খাওয়া ভাল! ব্রেন স্ট্রোক ও ডায়াবেটিস রোধে অ্যালকোহলের রয়েছে অনেক গুণ!