Weight Lose: পুজোর আগে মেদ ঝরিয়ে স্লিম হতে চান? ট্রাই করুন ডিপ ওয়াটার রানিং!

অত্যন্ত গরমে ও আর্দ্র দিনে বাড়ির বাইরে দৌড়ানোর জন্য একটি উপকারী ও ভাল বিকল্প হতে পারে। নিয়মিত রুটিন ওয়ার্টআউটে একঘেয়েমি কাটানোর জন্যও একটি দুরন্ত বিকল্প উপায় এটি।

Weight Lose: পুজোর আগে মেদ ঝরিয়ে স্লিম হতে চান? ট্রাই করুন ডিপ ওয়াটার রানিং!
ডিপ ওয়াটার রানিং

নিয়মিত ব্যায়াম বা দৌড় শুধু স্বাস্থ্যের জন্যই উপকারী তা নয়, মনতে আনন্দ ও মুক্তির স্বাদের অনুভূতিও পূর্ণ করে। দৈনন্দিন মানসিক চাপকে পিছনে ফেলে প্রতিটি ধাপকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রতিদিন ব্যায়াম করা আবশ্যিক। গবেষণায় প্রমাণিত যে, দৌড় আমাদের কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতিকে সাহায্য করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ধৈর্য ও পেশীর শক্তি বৃদ্ধি করে। বর্তমানে এমনও গবেষণা আছে, যেখানে বলা হয়েছে দৌড় কীভাবে আমাদের মানসিক স্বাস্থ্যকে বাড়িয়ে তুলতে পারে ও অ্যান্টিডিপ্রেসেন্ট হিসেবে কাজ করতে সক্ষম।

শৈশব থেকেই আমাদের কাছে যা স্বাভাবিকভাবে আসে, তা সময়ের সঙ্গে সঙ্গে আমাদের এড়িয়ে যাওয়া শুরু হয়। আর এর কারণে ওজন বেড়ে যাওয়া, স্বাস্থ্যের নানান সমস্যাগুলি বিকাশ করা ও সব মানুষের মধ্যে এক দৌড়বিদের মানসিকতার সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলা হয়। দৌড় স্বাস্থ্যের জন্য সত্যিই ভাল। আপনি যদি দৌড়াতে চান তাহলে ওজন ও নানান শারীরিক সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। তবে মাঠে বা ট্রেডমিলে নয়, ডিপ ওয়াটার রানিং (Deep water running) বা অ্যাকোয়া রানিং নামে একধরনের দৌড় রয়েছে., যা সুইমিং পুল বা জলাধারের মধ্যে করা হয়। প্রথম প্রথম অসুবিধা হতে পারে, কিন্তু একবার মন জয় করে নিলে তাতে বেশি আনন্দ উপভোগ করবেন ও লাভবান হবেন বেশি।

ডিপ ওয়াটার রানিং

মূলত পুকুরে বা গভীর পুলে করা হয়, যাতে আপনার পা পুলের মেঝেতে স্পর্শ না করে। একটি ভাসমান বেল্ট সাধারণত পরিয়ে দেওয়া হয়, তাতে জলের উপর ভাসমান রাখতে সাহায্য করে। এবার পুলের বা পুকুরের এক প্রান্ত থেকে অন্যপ্রান্তে সাঁতরে নয়, দৌঁড়ানোর মতো করে পা ছুঁড়তে হবে। অনেকসময় গভীর পুলে এই ব্যায়াম করার সময় জলের তলায় ট্রেডমিল বসানো থাকে। এই বিচিত্র ও অভিনব দৌড়ের কারণে পায়ের পেশিগুলি শক্তিশালী হয়ে ওঠে। অন্যদিকে অনেক ক্যালোরি বার্ন করতে সাহায্য করে।

উপকারিতা

ওজন হ্রাস- মাঠে বা মাটিতে প্রতি মিনিটে প্রায় ৪ শতাংশ ক্যালোরি বার্ন হয়, অন্যদিকে জলের মধ্যে দৌড় দেওয়ায় প্রতি মিনিটে ১১ শতাংশ বেশি ক্যালোরি বার্ন হতে পারে।

অতিরিক্ত ওজনের মানুষের জন্য নিরাপদ- অত্যন্ত স্থূল বা ভারী ব্যক্তিদের জন্য একটি নিরাপদ পরিবেশ প্রদান করে । যাঁরা প্রথম ওজন কমানোর জন্য এই বিশেষ পদ্ধতি অবলম্বন করতে চায়, তাহলে তাঁদের জন্য এই প্রক্রিয়া অত্যন্ত নিরাপদ ও সুরক্ষিত।

গাঁটের ব্যাথা দূর করে- এই বিশেষ পদ্ধতিতে ব্যায়াম করলে গাঁটের বা জয়েন্টগুলিতে কম চাপ পড়ে। যাঁদের হাড়ে বা গাঁটে গাঁটে যন্ত্রণা রয়েছে, তাঁরা নিরাপদে গভীর জলে অনুশীলন করতে পারেন।

হার্টের জন্য দুরন্ত শরীরচর্চা- কার্ডিও ও রেজিস্ট্যান্স ওয়ার্কআউটের সমন্বয়ে ক্রস ট্রেনিং প্রদান করা হয়। যদি শরীর থেকে অতিরিক্ত মেদ ঝরাতে চান, তাহলে এই অনুশীলন অত্যন্ত কার্যকরী। মেদ ঝরানোর পাশাপাশি পা ও শরীরের বিভিন্ন পেশি ও হাড়গুলিকে মজবুত করতেও সাহায্য করে।

প্রসঙ্গত, এই অনুশীলন সাধারণত, কোনও কিছুতে আঘাত পেলে বা দুর্ঘটনায় আঘাতপ্রাপ্ত হলে শরীরকে দ্রুত ফিট করতে সহায়তা করে। অত্যন্ত গরমে ও আর্দ্র দিনে বাড়ির বাইরে দৌড়ানোর জন্য একটি উপকারী ও ভাল বিকল্প হতে পারে। নিয়মিত রুটিন ওয়ার্টআউটে একঘেয়েমি কাটানোর জন্যও একটি দুরন্ত বিকল্প উপায় এটি।

আরও পড়ুন: Benefits of Alcohol: মদ খাওয়া ভাল! ব্রেন স্ট্রোক ও ডায়াবেটিস রোধে অ্যালকোহলের রয়েছে অনেক গুণ!

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla