Benefits of Alcohol: মদ খাওয়া ভাল! ব্রেন স্ট্রোক ও ডায়াবেটিস রোধে অ্যালকোহলের রয়েছে অনেক গুণ!

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: dipta das

Updated on: Sep 09, 2021 | 2:04 PM

মাঝে মাঝে অল্প ও সীমিত পরিমাণে মদ্যপান যে শরীরে জন্য বেশ কার্যকর তা চিকিত্‍সকরাই তা উল্লেখ করেছেন।

Benefits of Alcohol: মদ খাওয়া ভাল! ব্রেন স্ট্রোক ও ডায়াবেটিস রোধে অ্যালকোহলের রয়েছে অনেক গুণ!
ব্রেন স্ট্রোক ও ডায়াবেটিস রোধে অ্যালকোহলের রয়েছে অনেক গুণ!

সুস্থ থাকতে স্বাস্থ্যকর জীবনযাপন করা অত্যন্ত প্রয়োজন। স্বাস্থ্যকর ডায়েট মেনে চললে অ্যালকোহল খাওয়া মোটেই মন্দ নয়। তবে অতিরিক্ত মদ্যপান কোনও মতেই স্বাস্থ্যের জন্য উপযুক্ত নয়। অতিরিক্ত মদ্যপানের জেরে শরীরে মারাত্মক রোগের বাসা বাঁধতে পারে। তবে অল্প পরিমাণে মদ্যপান শরীরের জন্য তেমন ক্ষতিকর নয়। মাঝে মাঝে অল্প ও সীমিত পরিমাণে মদ্যপান যে শরীরে জন্য বেশ কার্যকর তা চিকিত্‍সকরাই তা উল্লেখ করেছেন। এমনকি চিকিত্‍সকের সঙ্গে পরামর্শ নিয়ে কত পরিমাণ মদ্যপান আপনার শরীরের জন্য উপযুক্ত, তা জেনে পান করতেই পারেন।

অল্প পরিমাণ অ্যালকোহল খাওয়া আপনার স্বাস্থ্যের জন্য ভাল

হালকা মদ্যপান কোনও শরীরের জন্য বিশেষ ক্ষতিকর নয় , তা আগেই প্রমাণিত। তবে অল্পবয়সে দায়িত্বজ্ঞানহীনভাবে ক্রমাগত বেশি মাত্রায় সুরা পান করলে মারাত্মক অসুস্থতা তৈরি হতে পারে। লিভারের বিরাট ক্ষতি হতে পারে। যখনই পান করবেন, তখন দায়িত্বের সঙ্গে পান করুন। কারণ অ্যালকোহল সেবন করার কিছু উপকার রয়েছে, সেগুলি দেখে নেওয়া যাক একনজরে….

হার্টের জন্য বেশ ভাল

অনেকেই হয়তো বিশ্বাস করবেন না, তবে অ্যালকোহল সেবনে আপনার হৃদযন্ত্রের স্বাস্থ্যের উন্নতি ঘটে। গুরুতর কার্ডিওভাসকুলার রোগের প্রবণতা হ্রাস করতে ও স্ট্রোক থেকে মুক্তি পেতে পারেন। তবে বেশি মাত্রায় নয়, কম পরিমাণে সীমার মধ্যে পান করলে হার্ট অ্যাটাক ও স্ট্রোক হওয়ার সম্ভাবনা কম হয়। অন্যদিকে মদ্যপান করলে শরীরে ভাল কোলেস্টেরলের মাত্রা বাড়তে পারে।

রক্তে শর্করার মাত্রা ভারসাম্য করতে সাহায্য করে

অনিয়ন্ত্রিত মদ্যপান মারাত্মক ক্ষতি করতে পারে। এক গ্লাস ওয়াইন বা হুইস্কি আসলে আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। বলা ভাল, ডায়াবেটিসের ঝুঁকি অনেকাংশে কমিয়ে দেয়। গবেষণায় প্রমাণিত, পরিমিত মদ্যপান টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকিকে মুক্তি পেতে সহায়তা করে। অন্যদিকে, যাঁরা একেবারে একসঙ্গে পান করেন না, তাঁদের শরীরের কোনও গুরুতর অসুস্থতা থেকে সুরক্ষিত থাকে।

মস্তিষ্কে প্রভাব ফেলে

এক বা দু গ্লাস অ্যালকোহল আপনার মস্তিষ্কের জন্য উপকারী। গবেষণায় দেখা গিয়েছে, পরিমিত মদ্যপান মনকে শান্ত ও স্বচ্ছ্ব করে তোলে। মস্তিষ্কের কোষের মধ্যে যোগাযোগ উন্নত করতে পারে ও অ্যালঝাইমার রোগের ঝুঁকি কমায়। যাঁরা এখনও লোকভয়ে মদ্যপান করেননি, তাঁরা অল্প পরিমাণে স্বাস্থ্যের কথা ভেবে মদ খাওয়া শুরু করতে পারেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla