Obesity And Infertility: গর্ভধারণের আগে ভারতীকে কমাতে হল ১৫ কেজি! তাহলে কি ওবেসিটি প্রভাব ফেলে গর্ভধারণের ক্ষেত্রে?

ওজন কমানো ও মা হওয়া, ভারতীর এই যাত্রার কথা জানার পর অনেক মহিলার মনেই প্রশ্ন জাগবে, এত কিছুর পরেও নারীদের প্রজনন ক্ষমতার ওপর অতিরিক্ত ওজনের প্রভাব কী? অতিরিক্ত ওজনের কারণে কি মা হতে কোনও সমস্যা হয়?

Obesity And Infertility: গর্ভধারণের আগে ভারতীকে কমাতে হল ১৫ কেজি! তাহলে কি ওবেসিটি প্রভাব ফেলে গর্ভধারণের ক্ষেত্রে?
Follow Us:
| Edited By: | Updated on: Dec 28, 2021 | 8:37 AM

সুপরিচিত কমেডিয়ান ভারতী সিং কিছুদিন আগে সোশ্যাল মিডিয়ায় তাঁর গর্ভাবস্থার কথা জানিয়েছিলেন। সম্প্রতি, তিনি ইনস্টাতে আরেকটি ভিডিও শেয়ার করেছেন, যেখানে তাঁকে খুব খুশিতে দেখা যাচ্ছে। বিভিন্ন পোশাকে তাঁর বেবি বাম্প ধরা পড়েছে ক্যামেরার লেন্সে। কিন্তু এই সুখ উপলব্ধি করতে কতটা পরিশ্রম করেছেন ভারতী সিং জানেন কি? কঠোর পরিশ্রম করে ১৫ কেজি ওজন কমিয়েছে ভারতী। আগে তাঁর ওজন ছিল ৯১ কেজি, কঠোর পরিশ্রম, ডায়েটে থাকার পর এখন তাঁর ওজন দাঁড়িয়েছে ৭৬ কেজিতে।

এই রূপান্তরের পরে, ভারতী জানিয়েছিলেন যে অতিরিক্ত ওজনের কারণে তিনি অনেক ধরনের স্বাস্থ্য সমস্যায় ভুগছিলেন এবং এখন তিনি মা হতে চান, তাই তিনি ডাক্তারের পরামর্শে ওজন কমিয়েছেন। ওজন কমানো ও মা হওয়া, ভারতীর এই যাত্রার কথা জানার পর অনেক মহিলার মনেই প্রশ্ন জাগবে, এত কিছুর পরেও নারীদের প্রজনন ক্ষমতার ওপর অতিরিক্ত ওজনের প্রভাব কী? অতিরিক্ত ওজনের কারণে কি মা হতে কোনও সমস্যা হয়? যদি আপনার মনেও এই প্রশ্ন থাকে, তাহলে চলুন জেনে নেওয়া যাক…

স্থূলতা বন্ধ্যাত্বের অন্যতম কারণ

বিশেষজ্ঞদের মতে, স্বাভাবিক ওজনের মহিলাদের তুলনায় অতিরিক্ত ওজনের মহিলাদের গর্ভধারণে বেশি সমস্যা হয়। স্থূলতাকে বন্ধ্যাত্বের প্রধান কারণ বলা যাবে না, তবে এটি অবশ্যই এর অন্যতম প্রধান কারণ হিসেবে বিবেচিত। অতিরিক্ত ওজনের মহিলাদের শরীরে অতিরিক্ত চর্বির কারণে লেপটিন হরমোনের মাত্রা বেড়ে যায়। লেপটিন হরমোন শরীরের চর্বি কোষ দ্বারা উৎপাদিত হয় এবং এটি মহিলাদের উর্বরতা নষ্ট করে, যার কারণে অতিরিক্ত ওজনের মহিলাদের গর্ভধারণ করতে স্বাভাবিক মহিলাদের তুলনায় তিনগুণ বেশি সমস্যায় পড়তে হয়।

হরমোনের ভারসাম্যহীনতার সমস্যা

স্থূলতার কারণে মহিলাদের শরীরে এন্ড্রোজেন, ইনসুলিনের মতো হরমোন অতিরিক্ত উৎপাদনের ঝুঁকি থাকে। এ ছাড়া পিসিওডি’তে আক্রান্ত হওয়ার আশঙ্কাও বেড়ে যায়। পিসিওডিএকটি হরমোনজনিত ব্যাধি যা গর্ভাবস্থায় বড় ধরনের সমস্যা সৃষ্টি করে। হরমোনের ভারসাম্যহীনতার কারণে মাসিক চক্র ব্যাহত হয়। কখনও কখনও অ্যামেনোরিয়ার অবস্থা দেখা দেয়। এতে মহিলাদের ঋতুস্রাবের সময় রক্তপাত হয় না। এই অবস্থাগুলি মহিলাদের মধ্যে বন্ধ্যাত্ব সৃষ্টি করে।

ডিমের গুণমান প্রভাবিত হয়

স্থূলতা মহিলাদের শরীরে ডিমের গুণমান এবং ডিম উৎপাদন প্রক্রিয়াকেও প্রভাবিত করতে পারে। এই ক্ষেত্রে, গর্ভাবস্থার সম্ভাবনা অনেক কমে যায়। এছাড়াও, যদি কোনও মহিলা গর্ভধারণ করেন তবে অতিরিক্ত ওজনের মহিলাদের খুব সতর্ক থাকতে হবে কারণ স্থূল মহিলাদের ক্ষেত্রে গর্ভপাতের সম্ভাবনা দ্বিগুণ বাড়িয়ে দেয়।

প্রতিকার

এই ধরনের সমস্যা এড়ানোর একমাত্র উপায় হল আপনার জীবনধারা উন্নত করা। এ জন্য প্রতিদিন অন্তত এক ঘণ্টা ব্যায়াম করা খুবই জরুরি। এ ছাড়া আপনার খাদ্যাভ্যাস পরিবর্তন করুন। আপনার খাদ্যতালিকায় ফল, জুস, সবুজ শাকসবজি, অঙ্কুরিত শস্য, ফাইবার সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন। প্রচুর জল পান করুন। শীতে কুসুম গরম জল পান করুন। বাইরের খাবার এবং বেশি ফ্যাট জাতীয় খাবার এড়িয়ে চলুন।

আরও পড়ুন: স্বাভাবিক ভাবে গর্ভধারণ করতে পারছেন না? আপনার ফ্যালোপিয়ান টিউব ব্লক আছে কিনা বুঝবেন কীভাবে?