Fallopian Tube Blockage: স্বাভাবিক ভাবে গর্ভধারণ করতে পারছেন না? আপনার ফ্যালোপিয়ান টিউব ব্লক আছে কিনা বুঝবেন কীভাবে?

স্বাভাবিক গর্ভধারণের জন্য যে কোনও একটি ফ্যালোপিয়ান টিউবটি খোলা থাকা খুবই গুরুত্বপূর্ণ। চলুন ফ্যালোপিয়ান টিউব ব্লকেজের কারণ, লক্ষণ এবং চিকিৎসা পদ্ধতি সম্পর্কে জেনে নেওয়া যাক।

Fallopian Tube Blockage: স্বাভাবিক ভাবে গর্ভধারণ করতে পারছেন না? আপনার ফ্যালোপিয়ান টিউব ব্লক আছে কিনা বুঝবেন কীভাবে?
Follow Us:
| Edited By: | Updated on: Dec 27, 2021 | 2:20 PM

প্রতি মাসে নারীর শরীরে একটি ডিম উৎপন্ন হয়, যা ডিম্বাশয় ফ্যালোপিয়ান টিউবে পাঠায়। শুক্রাণু এবং ডিম্বাণুর নিষিক্তকরণ এই টিউবে সঞ্চালিত হয় এবং ভ্রূণ তৈরি হয়। এর পরে ভ্রূণ জরায়ুতে যায়, যেখানে শিশুর বিকাশ ঘটে। এই পুরো প্রক্রিয়ায় ফ্যালোপিয়ান টিউবের গুরুত্ব কী তা আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন।

প্রতিটি মহিলার শরীরে দুটি ফ্যালোপিয়ান টিউব থাকে। যদি একজন মহিলার একটি ফ্যালোপিয়ান টিউব ব্লক থাকে, তবুও তার স্বাভাবিক গর্ভধারণের সম্ভাবনা ৫০% থাকে, কিন্তু যদি দুটি টিউবই বন্ধ থাকে, তাহলে ওই মহিলা কোনও অবস্থাতেই স্বাভাবিকভাবে গর্ভধারণ করতে পারবেন না। স্বাভাবিক গর্ভধারণের জন্য যে কোনও একটি ফ্যালোপিয়ান টিউবটি খোলা থাকা খুবই গুরুত্বপূর্ণ। চলুন ফ্যালোপিয়ান টিউব ব্লকেজের কারণ, লক্ষণ এবং চিকিৎসা পদ্ধতি সম্পর্কে জেনে নেওয়া যাক।

ফ্যালোপিয়ান টিউবে ব্লকেজ হওয়ার সঠিক কারণ স্পষ্টভাবে বলা যায় না। কিন্তু সাধারণত বিশেষজ্ঞরা পেলভিক ইনফেকশন বা অন্য কোনও ধরনের ইনফেকশন, টিবি এবং টিউব ক্লোজিংয়ের কারণ বলে মনে করেন।

উপসর্গ

ফ্যালোপিয়ান টিউব বন্ধ হয়ে গেলে মহিলাদের সামনে সাধারণ লক্ষণগুলি আসে, যার কারণে তারা এটি সম্পর্কে বুঝতে পারে না। এ সময় পেটের নীচের অংশে ব্যথা, পিরিয়ডের সময় ব্যথা, যৌন সঙ্গমের সময় ব্যথা বা জ্বালাভাব অনুভব করা এবং যোনিপথ থেকে স্রাবের মতো উপসর্গ দেখা দেয়। অনেকের ক্ষেত্রে এই ব্যথা প্রতি মাসে ঋতুস্রাবের সময় হতে পারে কিংবা সব সময় দেখা দিতে পারে।

চিকিৎসা পদ্ধতি

ফ্যালোপিয়ান টিউবে কোনও ব্লকেজ থাকলে প্রাথমিকভাবে ওষুধ দিয়ে চিকিৎসা করা হয়। যদি ওষুধ দিয়ে সেই ব্লকেজ অপসারণ না করা হয়, তাহলে ক্যানুলেশন কৌশল ব্যবহার করা হয়। এতে, জরায়ুর মধ্য দিয়ে একটি পাতলা তার প্রবেশ করিয়ে টিউবের মধ্যে দিয়ে ব্লকেজ অপসারণের চেষ্টা করা হয়। টিউবে ব্লকেজ বড় হলে টিউবের আক্রান্ত অংশটি অস্ত্রোপচারের মাধ্যমে বাদ দিয়ে বাকি অংশটি সেলাই করে যুক্ত করে দেওয়া হয়। টিউব না খুললে আইভিএফই (IVF) একমাত্র বিকল্প।

প্রতিরোধের উপায়

ফ্যালোপিয়ান টিউবগুলির ব্লকেজ বেশিরভাগই পেলভিক সংক্রমণের কারণে ঘটে। বেশিরভাগ ক্ষেত্রে হলেও কিন্তু সবকটি নয় — এই সংক্রমণগুলি যৌন সংক্রামিত সংক্রমণের কারণেও ঘটে। এসটিআই-এর জন্য নিয়মিত স্ক্রিনিং করানো এবং উপসর্গগুলি এখনই পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। টিউবাল বন্ধ্যাত্ব প্রতিরোধে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। যদি এসটিআই বা পেলভিক সংক্রমণ যত তাড়াতাড়ি ধরা পড়ে তবে এটির চিকিৎসা দ্রুত শুরু করা যাবে।

আরও পড়ুন: Headache During Pregnancy: গর্ভাবস্থায় নিয়মিত মাথার যন্ত্রণা হচ্ছে? এই সমস্যাকে কীভাবে দূর করবেন, জেনে নিন

আরও পড়ুন: Pregnancy: গর্ভাবস্থায় বাড়ছে মানসিক চাপ? শিশুর ওপর প্রভাব এড়াতে মেনে চলুন সহজ কয়েকটি টিপস