Headache During Pregnancy: গর্ভাবস্থায় নিয়মিত মাথার যন্ত্রণা হচ্ছে? এই সমস্যাকে কীভাবে দূর করবেন, জেনে নিন

গর্ভাবস্থায় মহিলারা অনেক সমস্যার সম্মুখীন হন। মাথার যন্ত্রণার সমস্যাও তার মধ্যে অন্যতম। সাধারণত প্রথম বা দ্বিতীয় ট্রাইমেস্টারে মাথার যন্ত্রণার সমস্যা শুরু হয়।

Headache During Pregnancy: গর্ভাবস্থায় নিয়মিত মাথার যন্ত্রণা হচ্ছে? এই সমস্যাকে কীভাবে দূর করবেন, জেনে নিন
গর্ভাবস্থায় মাথার যন্ত্রণার বিষয়টি সাধারণ।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 26, 2021 | 6:58 AM

গর্ভাবস্থায় মহিলারা অনেক সমস্যার সম্মুখীন হন। মাথার যন্ত্রণার সমস্যাও তার মধ্যে অন্যতম। সাধারণত প্রথম বা দ্বিতীয় ট্রাইমেস্টারে মাথার যন্ত্রণার সমস্যা শুরু হয়। যেসব মহিলাদের আগে থেকেই সাইনাসের সমস্যা রয়েছে, বা মাইগ্রেনের সমস্যা রয়েছে, তাদের গর্ভাবস্থায় মাথার যন্ত্রণা হওয়ার ঝুঁকি বেশি থাকে।

তবে এতে ভয় পাওয়ার কোনও কারণ নেই। মাথাব্যথা একটি সাধারণ সমস্যা, যা সাধারণ দিনেও হতে পারে। কিন্তু গর্ভাবস্থায় মাথাব্যথার সমস্যাও জটিলতা সৃষ্টি করতে পারে। কারণ গর্ভাবস্থায় সাধারণ কারণ ছাড়াও এমন কিছু বিষয় রয়েছে যার কারণে আপনি এই সমস্যার মুখোমুখি হন, যেমন প্রিক্ল্যাম্পসিয়ার। তাই আপনার যদি সাইনাস কিংবা মাইগ্রেনের সমস্যা না থাকে, এবং তার সত্ত্বেও মাথাব্যথা হয় তাহলে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। এর আগে জেনে নিন গর্ভাবস্থায় মাথাব্যথার সম্ভাব্য কারণগুলি কী কী এবং কীভাবে এটি নিরাময় করা যায় সে সম্পর্কে…

গর্ভাবস্থায় মাথাব্যথার কারণ

-গর্ভাবস্থার প্রথম ত্রৈমাসিকে মহিলাদের বমি বমি ভাব এবং বমির সমস্যা হয়। এ অবস্থায় তাদের শরীরে জলের ঘাটতি দেখা দেয়। শরীর ডিহাইড্রেশনের কারণে মাথাব্যথার সমস্যা হতে পারে।

-রাতে ঘুম সম্পূর্ণ না হলে মাথাব্যথার সমস্যা হতে পারে। এছাড়া দীর্ঘক্ষণ ল্যাপটপ বা মোবাইলে থাকার কারণেও এই সমস্যা হতে পারে।

-গর্ভাবস্থায় অস্বাস্থ্যকর খাবারের কারণে অনেক সময় মাথাব্যথা হতে পারে। এছাড়া মানসিক চাপ, অতিরিক্ত ক্যাফেইন সেবন এবং দুর্বল দৃষ্টিশক্তির কারণেও এই সমস্যা হতে পারে।

-গর্ভাবস্থায়, শরীরে অনেক হরমোনের পরিবর্তন হয়। এগুলিও আপনার মাথাব্যথার কারণ হতে পারে। আপনার যদি আগে থেকেই মাইগ্রেনের সমস্যা থাকে, তাহলে এই সময়ে সাবধানতা অবলম্বন করুন।

-প্রিক্ল্যাম্পসিয়ার কারণে রক্তচাপ বেড়ে যায়। এটিও মাথাব্যথার কারণ হতে পারে। গর্ভাবস্থায় রক্তচাপ বেশি যেন না বেড়ে যায়, তার খেয়াল রাখুন। প্রয়োজনে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

প্রতিকার

-মাথাব্যথার সমস্যায় বেশি করে জল, ফলের রস পান করুন। যাতে শরীরে জলের অভাব পূরণ হয়। শরীর যাতে কোনওভাবেই ডিহাইড্রেট না হয়ে যায়, সেই বিষয়ে খেয়াল রাখুন।

– ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমান। ঘুম যদি একবারে পূর্ণ না হয় তবে পাওয়ার ন্যাপ নিয়ে ঘুম পূর্ণ করুন।

-সবুজ শাকসবজি, ফলমূল, জুস, সালাদ এবং অঙ্কুরিত শস্য খান।

-গরম তেল দিয়ে মাথায় ম্যাসাজ করতে পারেন, এতে অনেক আরাম পাওয়া যায়।

-মানসিক চাপ এড়াতে প্রতিদিন ধ্যান করুন।

-সময়ে সময়ে রক্তচাপ পরীক্ষা করতে থাকুন।

আরও পড়ুন: শীতকালে স্নান করতে গিয়ে ব্রেন স্ট্রোকের শিকার হতে হয়! এর পিছনে কোন কারণগুলি দায়ী জানেন?

আরও পড়ুন: স্টিম বাথ কি শুধু ত্বকের জন্য ভাল নাকি এর আরও স্বাস্থ্য উপকারিতা রয়েছে? জেনে নিন