Brain Stroke: শীতকালে স্নান করতে গিয়ে ব্রেন স্ট্রোকের শিকার হতে হয়! এর পিছনে কোন কারণগুলি দায়ী জানেন?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: megha

Updated on: Dec 24, 2021 | 9:33 AM

শীতকালে ব্রেন স্ট্রোকের ঘটনা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। ব্রেন স্ট্রোক মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে দেয়। খেয়াল করে দেখুন, এই স্টোকের ঘটনা বেশির ভাগ ক্ষেত্রে স্নানের সময় বাথরুমে বেশি ঘটে।

Brain Stroke: শীতকালে স্নান করতে গিয়ে ব্রেন স্ট্রোকের শিকার হতে হয়! এর পিছনে কোন কারণগুলি দায়ী জানেন?

শীতকালে ব্রেন স্ট্রোকের ঘটনা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়। ব্রেন স্ট্রোক মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে দেয়। খেয়াল করে দেখুন, এই স্টোকের ঘটনা বেশির ভাগ ক্ষেত্রে স্নানের সময় বাথরুমে বেশি ঘটে। আসলে শীতকালে ঠাণ্ডা জল দিয়ে স্নান করার সময় মাথায় ঠান্ডা জল পড়লেই তা অ্যাড্রেনালিন হরমোন নিঃসরণ করে যা দ্রুত মস্তিষ্কের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। এ কারণে হঠাৎ করে রক্তচাপ বেড়ে যায়। যার ফলে ব্রেন স্ট্রোকের ঘটনা বেড়ে যায়।

এছাড়া স্থূলতা, হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল ইত্যাদি কারণেও স্ট্রোকের সমস্যা হতে পারে। সাধারণত, স্ট্রোকের ক্ষেত্রে ৮০ শতাংশ ক্লট হয়, আর ২০ শতাংশ রক্তক্ষরণ। উভয় অবস্থাই জরুরি, তাই দেরি না করে রোগীকে চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে। এখানে জেনে নিন ব্রেন স্ট্রোক সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিষয় যা আপনার জেনে রাখা দরকার।

ব্রেন স্ট্রোকের সময় প্যারালাইসিসের লক্ষণ

প্যারালাইসিসের লক্ষণ দেখে ব্রেন স্ট্রোক শনাক্ত করা যায়। মস্তিষ্কের দুটি অংশ রয়েছে। মস্তিষ্কের ডান দিক শরীরের বাম দিক নিয়ন্ত্রণ করে এবং বাম দিক শরীরের ডান দিক নিয়ন্ত্রণ করে। স্ট্রোক ডান দিকে এলে শরীরের বাম পাশে প্যারালাইসিসের সমস্যা দেখা দেয় এবং স্ট্রোক বাম পাশে পড়লে শরীরের ডান পাশে প্যারালাইসিসের লক্ষণ দেখা দেয়। .

উপসর্গ

শরীরের এক অংশে দুর্বলতা, হাতের অসাড়তা, কণ্ঠস্বর তোতলানো ভাব, কথা বুঝতে অসুবিধা, অজ্ঞান হয়ে যাওয়া, মুখ, চোখ বাঁকা হয়ে যাওয়া ইত্যাদি ব্রেন স্ট্রোকের লক্ষণ। এই লক্ষণগুলি দেখা মাত্র রোগীকে দ্রুত হাসপাতালে নিয়ে যান।

বয়স্কদের বাথরুমে স্ট্রোকের ঝুঁকি বেশি

বয়স্ক ব্যক্তিদের মধ্যে বাথরুম স্ট্রোকের প্রবণতা বেশি। বয়সের সঙ্গে সঙ্গে মস্তিষ্কের কোষগুলোও দুর্বল হয়ে যায়, এই অবস্থায় রক্তচাপ বেড়ে যাওয়ার কারণে ধমনীতে হঠাৎ রক্ত ​​জমাট বাঁধে। অনেক সময় রক্তক্ষরণের অবস্থাও দেখা দেয়। মস্তিষ্কের রক্তক্ষরণে মস্তিষ্কের শিরা ফেটে যায়। এটা খুবই গুরুতর পরিস্থিতি। এর ফলে রোগী কোমায় যেতে পারে। দেরি হলে তাঁর জীবনও চলে যেতে পারে।

চিকিৎসা সম্পর্কে জানুন

স্ট্রোকের তিন ঘণ্টার মধ্যে রোগীকে হাসপাতালে নিয়ে গেলে বিশেষজ্ঞ তাকে টিপিএ ইনজেকশন দেন। এ কারণে মাথায় প্রবাহিত রক্ত ​​পাতলা হয়ে যায় এবং রক্তের জমাট বাঁধা ধীরে ধীরে বন্ধ হয়। এছাড়া বিশেষজ্ঞরা ওষুধ ও ইনজেকশনের মাধ্যমেও ক্লট দূর করার চেষ্টা করেন। যদি ওষুধ দিয়ে ক্লট অপসারণ না করা হয়, তাহলে অস্ত্রোপচারের প্রয়োজন হতে পারে। প্যারালাইসিসের সমস্যা নিরাময়ের জন্য ফিজিওথেরাপিস্টের সাহায্য নিন এবং বিশেষজ্ঞের নির্দেশ মতো ওষুধ খান।

শীতকালে স্নানের সময় এই বিষয়টি মাথায় রাখুন

শীতকালে স্নানের জন্য ঠান্ডা জল ব্যবহার করবেন না। বরং হালকা গরম জল দিয়ে স্নান করুন। এছাড়া সরাসরি মাথায় জল ঢালবেন না, প্রথমে পায়ে জল ঢালবেন, তারপর হাঁটু হয়ে শরীরে জল ঢালবেন এবং শেষে মাথায় জল ঢালবেন। এতে শরীর জলের তাপমাত্রার সঙ্গে নিজেকে মানিয়ে নেবে এবং স্ট্রোকের ঝুঁকি কমবে।

আরও পড়ুন: স্টিম বাথ কি শুধু ত্বকের জন্য ভাল নাকি এর আরও স্বাস্থ্য উপকারিতা রয়েছে? জেনে নিন

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla