Breast Cancer: ডিওডোরেন্ট ব্যবহারের ফলে কি স্তন ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়? জেনে নিন আসল সত্যিটা কী

বছরের পর বছর ধরে, অগণিত প্রতিবেদনে বলা হয়েছে যে ডিওডোরেন্ট বা অ্যান্টিপারস্পাইরেন্ট স্তন ক্যান্সারের কারণ হতে পারে।

Breast Cancer: ডিওডোরেন্ট ব্যবহারের ফলে কি স্তন ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়? জেনে নিন আসল সত্যিটা কী
কিছু গবেষণায় প্রকাশিত হয়েছে যে ডিওডোরেন্ট বা অ্যান্টিপারস্পিরান্টের অত্যধিক ব্যবহার স্তন ক্যান্সারের (Breast Cancer) ঝুঁকি বাড়িয়ে তোলে

আমরা অনেকেই রয়েছি যাঁরা বাড়ি থেকে বেরনোর আগে পারফিউম বা ডিওডোরেন্ট ব্যবহার করি। শরীরের ঘাম গন্ধ কারোরই ভাল লাগে না। আর এই কারণেই আমরা সেই গন্ধকে এড়াতে অনেক সুগন্ধিযুক্ত সবচেয়ে দামি পণ্য ব্যবহার করি। কিন্তু এই সুগন্ধি পণ্যগুলির মধ্যে সবচেয়ে সাধারণ হল ডিওডোরেন্ট (Deodorant) বা অ্যান্টিপারস্পারেন্ট। কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন যে আপনি যে ডিওডোরেন্ট বা অ্যান্টিপারস্পারেন্ট ব্যবহার করছেন তা ক্যান্সারের (Cancer) মতো মারাত্মক রোগের কারণ হতে পারে? হ্যাঁ, কিছু গবেষণায় প্রকাশিত হয়েছে যে ডিওডোরেন্ট বা অ্যান্টিপারস্পিরান্টের অত্যধিক ব্যবহার স্তন ক্যান্সারের (Breast Cancer) ঝুঁকি বাড়িয়ে তোলে।

বছরের পর বছর ধরে, অগণিত প্রতিবেদনে বলা হয়েছে যে ডিওডোরেন্ট বা অ্যান্টিপারস্পাইরেন্ট স্তন ক্যান্সারের কারণ হতে পারে। মিডিয়ার রিপোর্ট অনুযায়ী, স্তন হল আন্ডারআর্মের সবচেয়ে কাছের অংশ, যার কারণে এই স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি রয়েছে। কিন্তু সবার মনেই প্রশ্ন, ডিওডোরেন্ট বা অ্যান্টিপারস্পিরান্টের ব্যবহার কি সত্যিই স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়?

ডিওডোরেন্টস এবং স্তন ক্যান্সারের মধ্যে কোনও যোগসূত্র আছে কি?

আমেরিকান ক্যান্সার সোসাইটি এবং ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের মতে, স্তন ক্যান্সারের ঝুঁকির সঙ্গে ডিওডোরেন্ট এবং অ্যান্টিপারস্পিরান্টকে যুক্ত করার জন্য খুব শক্তিশালী ফলাফল পাওয়া যায়নি। যেখানে ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউট ২০০২ এর রিপোর্ট অনুসারে, স্তন ক্যান্সারে আক্রান্ত ৮১৩ জন মহিলার স্তনকে ক্যান্সারবিহীন ৯৯৩ জন মহিলার স্তনের সঙ্গে তুলনা করা হয়েছে।

এই প্রতিবেদনটি অ্যান্টিপারস্পিরান্ট, ডিওডোরেন্ট বা আন্ডারআর্ম শেভিং এবং স্তন ক্যান্সারের মধ্যে কোনও যোগসূত্র খুঁজে পায়নি। যেখানে ২০০৩ এবং ২০০৯ সালের একটি গবেষণায় বলা হয়েছে যে এই ডিওডোরেন্টস এবং স্তন ক্যান্সারের মধ্যে কোনও যোগসূত্র থাকা সম্ভব। তবে এর কোনও সুনির্দিষ্ট প্রমাণ পাওয়া যায়নি।

অ্যান্টিপারস্পিরান্ট ও ডিওডোরেন্টের পরিবর্তে বিকল্প হিসাবে কী ব্যবহার করা যেতে পারে?

প্রতিটি মানুষের শরীর আলাদা। একজন ব্যক্তির জন্য যে জিনিসটি উপযুক্ত তা অন্যের ক্ষেত্রেও যে একইভাবে কাজ করবে এমন কোনও যুক্তি নেই। এমন পরিস্থিতিতে, আমরা নিজেরাই কিছু প্রাকৃতিক এবং ডিওডোরেন্ট বিকল্প গ্রহণ করতে পারি, যেমন বেকিং সোডা ডিওডোরেন্ট।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: Kidney Health: কিডনির স্বাস্থ্য নিয়ে চিন্তিত? খাদ্যের বিষয়ে যত্ন নিন এবং এড়িয়ে চলুন এই ৫টি জিনিস

আরও পড়ুন: Omicron Back Pain: ওমিক্রন থেকে সেরে ওঠার পর অসম্ভব বেশি কোমরের যন্ত্রণা হচ্ছে? জেনে নিন কারণ আর নিরাময়ের উপায়…

আরও পড়ুন: Omicron Scare: জ্বর বা শ্বাসকষ্ট নেই, কিন্তু বমি বমি ভাব, পেটের ব্যথায় অস্থির! করোনাভাইরাসের নয়া উপসর্গ নিয়ে চিন্তায় চিকিত্‍সকমহল

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla