Menstrual Health: পিরিয়ড চলাকালীন যৌন মিলন! ঠিক করছেন কি?

Physical Intimacy: সমাজ ঋতুস্রাবের সময় যৌন মিলনে লিপ্ত হওয়া যায় কিনা, এই নিয়ে অনেকের মনে নানা প্রশ্ন রয়েছে।

Menstrual Health: পিরিয়ড চলাকালীন যৌন মিলন! ঠিক করছেন কি?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 02, 2022 | 11:33 AM

ঋতুস্রাব (Periods) নিয়ে আমাদের মধ্যে নানা ভ্রান্ত ধারণা এখনও রয়েছে। সমাজ যতই উন্নত হোক, ঋতুস্রাব, যৌনতা এই সব বিষয় নিয়ে মানুষ এখনও খোলাখুলি আলোচনা করতে দ্বিধা বোধ করে। ফলে সমস্যার সঠিক সমাধান খুঁজে পায় না অনেকেই। একই ভাবে, ঋতুস্রাবের সময় যৌন মিলনে লিপ্ত হওয়া যায় কিনা, এই নিয়ে অনেকের মনে নানা প্রশ্ন রয়েছে। ঋতুস্রাবের সময় কম-বেশি সব মহিলারাই যে সমস্যার সম্মুখীন হন, তা হল তলপেটে ব্যথা। সাময়িক ভাবে এই যন্ত্রণা থেকে রেহাই পেতে কেউ গরম সেঁক দেয় কিংবা ওষুধের সাহায্য নেয়। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন অন্য কথা। ঋতুস্রাবের সময় যৌন মিলনে (Physical Intimacy) লিপ্ত হলে কমতে পারে ঋতুস্রাবের ব্যথা।

হ্যাঁ, আপনি ঠিকই পড়লেন। প্রথমত, ঋতুস্রাবের সময় শরীরে হরমোনের তারতম্য দেখা দেয়। এর পাশাপাশি লিবিডো বা যৌন আকাঙ্ক্ষাও বেড়ে যায়। এর ফলে অনেক মহিলারাই ঋতুস্রাবের সময় যৌন মিলনে আগ্রহী হন। এতে ভুলের কিছু নেই। বরং আপনি যদি ঋতুস্রাবের সময় তলপেটে ব্যথার সম্মুখীন হন, তাহলে সেক্স করতেই পারেন।

কিন্তু সঙ্গমে লিপ্ত হলে কেন ঋতুস্রাবের সময় হওয়া পেশীর ক্র্যাম্প থেকে আরাম পাওয়া যায়? এর পিছনেও রয়েছে বৈজ্ঞানিক ব্যাখ্যা। যৌন মিলনে অর্গ্যাজ়ম হয়। যদিও সব মহিলাদেরই যে অর্গ্যাজ়ম হবে এমন কোনও বিষয় নেই। তবে যদি অর্গ্যাজ়ম হয় তবে আপনিই লাভবান হবেন। কারণ অর্গ্যাজ়মের সময় আপনার শরীর ডোপামিন এবং অক্সিটোসিন নামক সুখী হরমোন নিঃসরণ করে। এই দুই হরমোন ব্যথা উপশম করতে সহায়ক। উপরন্তু, যখন আপনি সেক্স করেন, তখন আপনার জরায়ুতে রক্ত চলাচল বেড়ে যায় এবং আপনার পেলভিক পেশীগুলি সংকুচিত হয়, যা পেলভিক ব্যথা কমাতে সাহায্য করে।

পিরিয়ড চলাকালীন যৌন মিলনে লিপ্ত হওয়ার শুধু এইটুকু সুবিধাই নেই। তলপেটে ও পেশীর ব্যথা উপশম করা পাশাপাশি আরও অনেক সুবিধা রয়েছে। পিরিয়ডের সময় সেক্স করলে রক্ত এবং জরায়ুর আস্তরণ দ্রুত বেরিয়ে যেতে পারে। ফলে দ্রুত শেষ হয়ে যাবে ঋতুস্রাব। অর্থাৎ আপনার যদি ৬-৭ দিন ধরে ঋতুস্রাব হয়ে থাকে, তাহলে এই সময় যৌন মিলনে লিপ্ত হলে তা ৪-৫ দিনের মধ্যে শেষ হয়ে যাবে।

অন্যান্য দিনে সেক্স করতে গিয়ে ভ্যাজাইনায় ব্যথা লাগে? এই সমস্যারও সমাধান হয়ে যাবে ঋতুস্রাব চলাকালীন। বিশেষজ্ঞদের মতে, আপনি যদি পিরিয়ড চলাকালীন সঙ্গম করেন তাহলে কম ব্যথা লাগবে। এর কারণ এই সময় ভ্যাজাইনা লুব্রিকেটেড থাকে। এর ফলে পেনিট্রেশনের (যৌনমিলন) সময় কম ব্যথা লাগে।