Constipation Relief: আয়ুর্বেদিক চিকিৎসকের পরামর্শ অনুযায়ী জেনে নিন কীভাবে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাবেন…

অতিরিক্ত চাপ, অসময়ে খাওয়া, খাদ্যাভ্যাসে পরিবর্তন, অ্যান্টাসিড এবং অন্যান্য চিকিৎসাগত সমস্যাও কোষ্ঠকাঠিন্যের কারণ হতে পারে। যদিও, জীবনধারা পরিবর্তনের মাধ্যমে এই সমস্যার মোকাবিলা করা যেতে পারে।

Constipation Relief: আয়ুর্বেদিক চিকিৎসকের পরামর্শ অনুযায়ী জেনে নিন কীভাবে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাবেন...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2021 | 3:35 PM

অস্বাস্থ্যকর জীবনধারা এবং জাঙ্ক ফুড খাওয়ার কারণে আজকাল অনেকের মধ্যে কোষ্ঠকাঠিন্য একটি সাধারণ সমস্যা হয়ে উঠছে। অন্ত্রের প্রদাহের পাশাপাশি হজমের সমস্যা আজকাল খুব স্বাভাবিক হয়ে যাচ্ছে। যখন পর্যাপ্ত পরিমাণে ফাইবার খাওয়া হয় না তখনই কোষ্ঠকাঠিন্য হয়।  এছাড়াও অতিরিক্ত চাপ, অসময়ে খাওয়া, খাদ্যাভ্যাসে পরিবর্তন, অ্যান্টাসিড এবং অন্যান্য চিকিৎসাগত সমস্যাও এর কারণ হতে পারে। যদিও, জীবনধারা পরিবর্তনের মাধ্যমে এই সমস্যার মোকাবিলা করা যেতে পারে।

ডঃ নিতিকা কোহলি একজন আয়ুর্বেদিক বিশেষজ্ঞ। কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাওয়ার জন্য কিছু প্রাকৃতিক উপায় তিনি প্রস্তাব করেছেন। ইনস্টাগ্রামে ডঃ কোহলি লিখেছেন, “আপনার অন্ত্রের অভ্যাসগুলোই আপনার হজমের স্বাস্থ্যের একটি শক্তিশালী সূচক।”

নিজেকে হাইড্রেটেড রাখুন:

ডঃ কোহলি লিখেছেন,”কোষ্ঠকাঠিন্যের অন্যতম সাধারণ কারণ হল জলশূন্যতা। আপনি কীভাবে এই জলশূন্যতা এড়াবেন? হাইড্রেটেড থাকার মাধ্যমে। এটি কোষ্ঠকাঠিন্যের জন্য সহজতম প্রাকৃতিক প্রতিকারগুলির মধ্যে একটি হতে পারে। যত জল খাবেন, হজম প্রক্রিয়া তত সহজ হয়ে উঠবে।

Constipation Relief

ডালিয়া:

ডঃ নিতিকা বলেন, “ডালিয়া উদ্ভিজ্জ প্রোটিন এবং ফাইবারের সমৃদ্ধ উৎস। এছাড়াও এতে কিছু গুরুত্বপূর্ণ ভিটামিন রয়েছে যা কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে”।

মুলেথি:

ডঃ নিতিকার মতে, মুলেথি হল সবচেয়ে কার্যকর আয়ুর্বেদিক খাবার যা হজমে উন্নতি করতে পারে। হাফ চা চামচ লিকারিস রুট (গুঁড়ো) নিন এবং তাতে হাফ চা চামচ গুড় যোগ করুন। এখন, আপনি কেবল এক কাপ উষ্ণ জল দিয়ে এটি পান করতে পারেন। এটি অন্ত্রের কার্যকলাপকে সহজ করার জন্য পরিচিত। এর মাধ্যমে এটি কোষ্ঠকাঠিন্যের সম্ভাবনাকে নির্মূল করার জন্য বিশেষ পরিচিতি পেয়েছে।

অঞ্জির:

অঞ্জির ডুমুর নামেও পরিচিত।  ডঃ নিতিকা বলেন, ”গরম জলে ভিজিয়ে খেলে অঞ্জির তাৎক্ষণিক কোষ্ঠকাঠিন্য উপশম করতে পারে। এটিতে একটি উচ্চ ফাইবার-সামগ্রী রয়েছে। কোষ্ঠকাঠিন্য হলে সেক্ষেত্রে এটি প্রায়ই সুপারিশ করা হয়।

দুধ এবং ঘি:

আপনি একটি গরম কাপ দুধে ১ বা ২ চা চামচ ঘি নিতে পারেন। ঘুমানোর সময় এটি পান করতে পারেন। ডঃ নিতিকা বলেন, “কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাওয়ার অন্যতম কার্যকর এবং প্রাকৃতিক উপায় হিসাবে কাজ করে দুধ আর ঘিয়ের এই মিশ্রণ।”

আরও পড়ুন: Underwater Yoga: মানসিক চাপ ও হতাশা কাটাতে জলের নিচে ধ্যান করুন! এর উপকারিতা পেতে কীভাবে শুরু করবেন, জানুন

আরও পড়ুন: Yoga to Ease Period Cramps: মাসিকের সময় পেটের অসহ্য যন্ত্রণা থেকে মুক্তি পেতে এই যোগ ব্যায়ামগুলো অভ্যেস করুন…

আরও পড়ুন: Navratri Fasting: নবরাত্রিতে গর্ভ‌বতী মহিলারা উপবাস রাখবেন ভাবছেন? খাদ্য চয়নের বিষয়ে আগে থেকেই সতর্ক হয়ে যান