Black Tea: দুধ-চিনি ছাড়া পান করুন লিকার চা, তবেই কমবে মৃত্যুর ঝুঁকি! দাবি গবেষণার

Tea Benefits: দিনে দু কাপও যদি আপনি কালো চা পান করেন তাহলে কমতে পারে মৃত্যুর ঝুঁকি। কিন্তু দুধ ও চিনি ছাড়া চা পান করতে হবে।

Black Tea: দুধ-চিনি ছাড়া পান করুন লিকার চা, তবেই কমবে মৃত্যুর ঝুঁকি! দাবি গবেষণার
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2022 | 7:30 AM

আপনি কি ‘টি পার্সেন’? চা খেতে বেশি ভালবাসেন? আপনার জন্য রয়েছে সুখবর। চায়ের স্বাস্থ্য উপকারিতা নিয়ে আলাদা করে কিংবা বিশেষভাবে বলার কিছু নেই। কিন্তু নতুন সমীক্ষা যা দাবি করছে তাতে আপনি যদি চা পানে বেশি আগ্রহী হন তাহলে আপনার মৃত্যু ঝুঁকি কমতে পারে। চা হচ্ছে এমন একটি পানীয় যা বিশ্বজুড়ে মানুষ পান করেন। ভারতেও এই পানীয়র চল সবচেয়ে বেশি। পাশাপাশি বিশ্ব বাজারে বিভিন্ন ধরনের চা পাওয়া যায় এবং সেগুলোর বেশ কিছু স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। কিন্তু নতুন যে গবেষণা প্রকাশিত হয়েছে তা একটু অন্যরকম।

যুক্তরাজ্যের ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটে সম্প্রতি একটি গবেষণা করা হয় ব্ল্যাক টি বা কালো চা নিয়ে। সেখানে চায়ের উপকারিতার পাশাপাশি এতে মৃত্যুর ঝুঁকি কতটা সেটাও দেখা হয়। সেই তথ্য বিশ্লেষণে দেখা গিয়েছে, যাঁরা নিয়মিত চা পান করেন না তাঁদের তুলনায় যাঁরা দিনে দু থেকে তিন কাপ লিকার চা পান করেন তাঁদের মধ্যে মৃত্যুর ঝুঁকি ৯ শতাংশ এবং ১৩ শতাংশ কম। অর্থাৎ দিনে দু কাপও যদি আপনি কালো চা পান করেন তাহলে কমতে পারে মৃত্যুর ঝুঁকি।

এর আগে বেশিরভাগ গবেষণায়ই গ্রিন টি’কে ঘিরে করা হয়েছিল। সেই সব গবেষণায় গ্রিন টি-এর উপকারিতা সম্পর্কে জানা যায়। কিন্তু ব্ল্যাক টি’কে কেন্দ্র করে এই গবেষণা গ্রিন টি উপর করা অধ্যয়নগুলি থেকে ফোকাসকে সরিয়ে দিয়েছে। ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের অংশ ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউট। সেখানের গবেষকরাই এই গবেষণা করেছিলেন।

৪০ থেকে ৬০ বছর বয়সী, ৪,৯৮,০৪৩ জন পুরুষ ও মহিলার মধ্যে এই গবেষণা করা হয়েছিল। এখানে ৮৯ শতাংশ মানুষই কালো চা পান করেছেন। অংশগ্রহণকারীদের প্রায় ১১ বছর ধরে অনুসরণ করা হয়। এরপরই যে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের লিঙ্কড ডেটাবেসে উঠে এসেছে মৃত্যুর তথ্য।

এনআইএইচ-এর তরফ থেকে জানানো হয়েছে, “গবেষকরা দেখেছেন যে, যাঁরা প্রতিদিন চা পান করেন না তাঁদের তুলনায় যাঁরা প্রতিদিন দুই বা ততোধিক কাপ চা পান করেন তাঁদের মধ্যে মৃত্যুর ঝুঁকি ৯ থেকে ১৩ শতাংশ কম। মৃত্যুর ঝুঁকির পাশাপাশি তাঁদের মধ্যে কার্ডিওভাসকুলার ডিজিজ, ইস্কেমিক হার্ট ডিজিজ এবং স্ট্রোকের ঝুঁকিও তুলনামূলক কম।”

অ্যানালস অফ ইন্টারনাল মেডিসিন জার্নালে প্রকাশিত একটি গবেষণায় উল্লেখ করা হয়েছে যে, বিশ্বজুড়ে চায়ের ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। কিন্তু যে সব দেশে কালো চা বা লিকার চা পান করার চল বেশি সেখানে তুলনামূলকভাবে মৃত্যুর ঝুঁকি কম। এনআইএইচ উল্লেখ করেছে যে, চায়ের তাপমাত্রা এবং চায়ে দুধ ও চিনি মেশালে চায়ের ক্যাফেইন উপাদান বিপাকীয় হারকে প্রভাবিত করে। কিন্তু আপনি যদি দুধ ও চিনি ছাড়া চা পান করতে পারেন তবেই উপকার মিলবে।