দাঁতের মাড়িতে তীব্র যন্ত্রণায় কাতর? রইল সহজ ঘরোয়া ম্যাজিক

মাড়িতে চরম ব্যথা অনুভব হলে ঘরোয়া উপায়ে কীভাবে স্বস্তি পাবেন, তার কিছু বৈজ্ঞানিক উপায়ে টিপস দেওয়া রইল। তবে ব্যথা যদি বারে বারে হয় ও দিনে সেই যন্ত্রণার পরিমাণ বাড়তে থাকে, তাহলে অবশ্যই চিকিত্সকের পরামর্শ নিন।

দাঁতের মাড়িতে তীব্র যন্ত্রণায় কাতর? রইল সহজ ঘরোয়া ম্যাজিক
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jun 25, 2021 | 8:13 AM

দাঁতের স্বাস্থ্যের দিকেও বিশেষ খেয়াল রাখার জন্য নিয়মিত মুখের ভিতরের অংশ পরিস্কার ও সুস্থ রাখা সকলেরই কাম্য। তবে সেভাবে যত্ন না নেওয়ায় শুরু হয় দাঁতে ও দাঁতের মাড়ির সমস্যা। দাঁতের মাড়ির সমস্যা শুনে অনেকেই বিষয়টিকে এড়িয়ে যান। কিন্তু এই ছোট সমস্যাকে সঠিক সময়ে প্রতিকার না করলে ভবিষ্যতে বড়সড় সমস্য়ার আকার ধারণ করতে পারে। মাড়িতে চরম ব্যথা অনুভব হলে ঘরোয়া উপায়ে কীভাবে স্বস্তি পাবেন, তার কিছু প্রাকৃতিক উপায়ে টিপস দেওয়া রইল। তবে ব্যথা যদি বারে বারে হয় ও দিনে সেই যন্ত্রণার পরিমাণ বাড়তে থাকে, তাহলে অবশ্যই চিকিত্সকের পরামর্শ নিন।

গোলাপ ফুল

গোলাপ ফুলে রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান, যা দাঁতের মাড়ির ব্যথা প্রশমিত করতে ব্যবহৃত হয়। মাউথওয়াশ হিসেবে গোলাপ ফুল দিয়ে তৈরি করা জল ব্যবহার করতে পারেন। ঘরোয়া উপায়ে মাউথওয়াশ হিসেবে এক কাপ গোলাপ ফুলের চা বা জল অথবা পেস্টের মধ্যে এক চা চামচ লেবুর রস যোগ করুন। সেরা ফল পেতে প্রতিদিন চারবার এই পেস্ট ব্যবহার করুন।

আরও পড়ুন: করোনা আবহে, এই বর্ষায় শিশুর স্বাস্থ্যের প্রতি বিশেষ যত্ন নেবেন কীভাবে?

নুন জল

দাঁতের মাড়ির ব্যথার প্রতিকার পেতে এই উপায় প্রয়োগ করা খুব স্বাভাবিক। দাঁতের মাড়িতে ব্যথা অনুভব করলে, সকালে উঠে নরম ব্রাশের উপর নুন দিয়ে দাঁত মাজার মতো মাড়িতে ঘষুন। এরপর গরম জল দিয়ে মুখের ভিতর ধুয়ে ফেলুন। অনেকটা স্বস্তি পাবেন এতে। যন্ত্রণা কমে না যাওয়া অবধি দিনে একবার করে করুন। মাড়ির ব্য়থা কমে যাবে ধীরে ধীরে। এছাড়া, বিকল্প হিসেবে এক কাপ হালকা গরম জলে এক চা চামচ নুন মিশিয়ে মুখের ভিতর পরিস্কার করুন। সকালে এবং রাতে মুখের ভিতর পরিস্কার জন্য নিয়মিত ব্যবহার করতে পারেন। ব্যথা এবং ফোলা অদৃশ্য না হওয়া পর্যন্ত এই প্রক্রিয়া জারি রাখুন।

গরম সেঁক দেওয়া

দাঁতের মাড়িতে ব্যথা দূর করতে গরম সেঁক দেওয়া এই ঘরোয়া প্রতিকার। একটি পরিষ্কার কাপড় গরম জলে ভিজিয়ে রাখুন। অতিরিক্ত জল বের করে মুখের যেখানে ব্যথা রয়েছে, সেখানে ওই গরম কাপড়টি আলতো চেপে সেঁক দিন। পাঁচ মিনিটের জন্য রেখে দিন। মাড়ির ব্যথা থেকে মুক্তি পেতে যতবার প্রয়োজন এটি করতে পারেন।

আরও পড়ুন: রাতে শুতে যাওয়ার আগে জিরে-দারচিনির জল খান, উপকার পেলে রোজ খাবেন

ক্যামোমাইল চা (Chamomile Tea)

চ্যামোমাইল যে কোনও ব্যথা থেকে মুক্তি পাওয়া একটি মোক্ষম দাওয়াই। এ এতে রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান, যা মাড়ির চারপাশে ব্যথা নির্মূল করার জন্য বিশেষ ভাবে উপকারী। ঘরোয়া প্রতিকারটি ব্যবহার করার জন্য, দিনে একবার কেবল ক্যামোমাইল চা গারগেল করুন। চা পান করাও কিছুটা উপকারী হতে পারে।