Deltacron Details: করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে রীতিমতো চিন্তায় গবেষকরা, ‘ডেল্টাক্রন’ সম্বন্ধে যা কিছু জানা গেছে…

ইউনিভার্সিটি অব সাইপ্রাসের, বায়োটেকনোলজি ও মলিকুলার ভাইরোলজির ল্যাবরেটরি বিভাগের প্রধান লিওনদিওস কোস্ত্রিকিস নতুন এই নতুন স্ট্রেনের কথা প্রকাশ্যে এনেছেন।

Deltacron Details: করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে রীতিমতো চিন্তায় গবেষকরা, 'ডেল্টাক্রন' সম্বন্ধে যা কিছু জানা গেছে...
Follow Us:
| Edited By: | Updated on: Jan 11, 2022 | 9:30 AM

সব ভ্যারিয়েন্ট ভয়ঙ্কর না হলেও করোনা যে দিনে দিনে চরিত্র বদলাবে, সে ব্যাপারে বারবার সতর্ক করেছেন গবেষকরা। আর এবার ওমিক্রন আতঙ্কে যখন গোটা বিশ্ব জেরবার। তারই মধ্যে সামনে এল করোনা আরও এক নতুন ভ্যারিয়েন্ট। সাইপ্রাসের এক ভাইরোলজিস্ট দাবি করেছেন, নতুন ওই স্ট্রেনে ডেল্টা ও ওমিক্রন উভয় ভ্যারিয়েন্টের বৈশিষ্ট্যই বর্তমান। তাই তিনি এই ভ্যারিয়েন্টের নামকরণ করেছেন ডেল্টাক্রন।

ইউনিভার্সিটি অব সাইপ্রাসের, বায়োটেকনোলজি ও মলিকুলার ভাইরোলজির ল্যাবরেটরি বিভাগের প্রধান লিওনদিওস কোস্ত্রিকিস নতুন এই নতুন স্ট্রেনের কথা প্রকাশ্যে এনেছেন। তিনি জানিয়েছেন, ইতিমধ্যেই বেশ কয়েকজনের নমুনায় সেই স্ট্রেন পাওয়া গিয়েছে। তাঁর দাবি, নতুন স্ট্রেনে একইসঙ্গে রয়েছে ডেল্টা ও ওমিক্রনের বৈশিষ্ট্য।

লিওনদিওস কোস্ত্রিকিস নামে ইউনিভার্সিটি অফ সাইপ্রাসের অধ্যাপক এবং চিকিৎক এই নতুন সংক্রমণটির বিষয়ে আলোকপাত করেছেন। বলেছেন, এর মধ্যে ওমিক্রন এবং ডেল্টা— দু’টি রূপেরই কিছু কিছু বৈশিষ্ট্য রয়েছে। ডেল্টাক্রন কতটা ভয়ঙ্কর বা আদৌ এই নিয়ে উদ্বেগের কোনও কারণ আছে কি না, তা এখনও স্পষ্ট নয়। হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুযায়ী…

Deltacron Details

  • যদিও লিওনদিওস কোস্ত্রিকিস দাবি করেছেন, অবিলম্বে ওমিক্রনের জায়গা নিয়ে নিতে চলেছে এই নতুন ভ্যারিয়েন্ট। তবে অনেক ভাইরোলজিস্ট দাবি করেছেন যে, ডেল্টাক্রন সম্ভবত করোনার কোনও নতুন ভ্যারিয়েন্ট নয়।
  • সাইপ্রাসে ২৫ জনের শরীরে এই সংক্রমণ পাওয়া গিয়েছে।
  • এই নতুন সংক্রমণটি কত দূর বিপজ্জনক এবং কতটা ছড়াচ্ছে, তার দিকে নজর রাখা হচ্ছে বলে জানিয়েছেন লিওনদিওস কোস্ত্রিকিস।
  • তবে হাসপাতালে ভর্তি কোভিড রোগীদের মধ্যে এটি বেশি ছড়াচ্ছে বলে জানানো হয়েছে।
  • জীবাণুটির নমুনা জিআইএসএআইডিতে পাঠানো হয়েছে। সেখানে এর জিনম সিকোয়েন্সিং করা হবে।
  • এখনও পর্যন্ত বোঝা যায়নি, এটা করোনার নতুন রূপ, নাকি ডেল্টা এবং ওমিক্রনের যুগ্ম সংক্রমণ।
  • ‘ডেল্টাক্রন’ নামকরণটিও স্বীকৃত নয়। নতুন রূপ কি না পরীক্ষা করার পরে সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।
  • তবে এর মধ্যেই সংক্রামক রোগ বিশেষজ্ঞ টম পিকক বলেছেন, ওমিক্রনের পরেই এত দ্রুত আরও একটি ভ্যারিয়েন্টের আসার কথা নয়। হতে পারে, এটি দু’টি রূপের মিশ্রণ। যেমন ভাবে আগে ‘ডেলমিক্রন’-এর কথা বলা হয়েছিল। তেমনই হতে পারে এই ‘ডেল্টাক্রন’।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ কাজলকৃষ্ণ বণিক জানিয়েছেন, এমন অনেক তথ্য সামনে আসতে পারে। তার মধ্যে সবটা সত্যি বা শুদ্ধ নাও হতে পারে। তিনি উল্লেখ করেন, সম্প্রতি ফ্লোরোনা নামক ভাইরাসের কথাও সামনে এসেছিল। কিন্তু, বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাকে মান্য়তা দেয়নি। তাই ডেল্টাক্রন নিয়ে আলাদাভাবে উদ্বেগের কার আছে বলে মনে করছেন না তিনি।

আরও পড়ুন: Omicron Scare: ওমিক্রন থেকে সদ্যোজাতকে রক্ষা করবেন কীভাবে? উপসর্গ দেখলেই কোন কোন জিনিস মাথায় রাখবেন নতুন বাবা-মায়েরা, জানুন

আরও পড়ুন: Omicron coronavirus Symptoms: সামান্য জ্বর এবং নাক দিয়ে জল পড়াই ওমিক্রন সংক্রমণের মুখ্য উপসর্গ!

আরও পড়ুন: Coronavirus: র‍্যাপিড অ্যান্টিজেন বা RT-PCR পরীক্ষাই কি বলে দিতে পারবে যে আপনি ওমিক্রনে আক্রান্ত কিনা?