Kidney Problem: এই ৪ ভেষজেই ভাল থাকবে কিডনি, দাবি আয়ুর্বেদ চিকিৎসকের

Ayurvedic Herbs: কিডনি আমাদের শরীর থেকে সমস্ত বিষাক্ত পদার্থ প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে বের করে দেয়। এই কারণে আমরা সুস্থ ভাবে জীবনযাপন করতে পারি।

Kidney Problem: এই ৪ ভেষজেই ভাল থাকবে কিডনি, দাবি আয়ুর্বেদ চিকিৎসকের
Follow Us:
| Edited By: | Updated on: Jun 14, 2022 | 6:06 PM

Ayurvedic Tips in Bengali: শরীরকে সুস্থ রাখার জন্য সবচেয়ে জরুরি হল শরীরের অন্যান্য অঙ্গগুলো খেয়াল রাখা। এর মধ্যে অন্যতম হল কিডনি। কিডনি আমাদের শরীর থেকে সমস্ত বিষাক্ত পদার্থ প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে বের করে দেয়। এই কারণে আমরা সুস্থ ভাবে জীবনযাপন করতে পারি। এছাড়াও কিডনি তিনটি হরমোন উৎপন্ন করে- এর মধ্যে একটি রক্তচাপ নিয়ন্ত্রণ করে, অন্য একটি লোহিত রক্তকণিকাকে সক্রিয় রাখে এবং তৃতীয় হরমোনটি হাড়কে মজবুত রাখতে সাহায্য করে। এতে একাধিক রোগকে প্রতিরোধ করা সম্ভব হয়। তা না হলেই, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কিডনিতে পাথর, কিডনি ফেলিওরের মতো একাধিক সমস্যা দেখা দেয়।

আয়ুর্বেদ চিকিৎসক নিতিকা কোহলি তাঁর ইনস্টাগ্রাম পোস্টে জানিয়েছেন যে, কিডনির রোগ নীরব ঘাতকের মতো কাজ করে শরীরে। এটি আপনাকে জীবনযাত্রার উপর প্রভাব ফেলে। তবে কিডনির রোগের ঝুঁকি কমানোরও অনেক উপায় রয়েছে। যার মধ্যে প্রধান হল ফিট থাকা। এতে শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখা যায় এবং কিডনি সহ একাধিক দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমানো যায়। তবে প্রথমে থেকেই যদি কিডনির রোগকে প্রতিরোধ করতে চান তাহলে ডায়েটে এই ৪টি ভেষজ রাখতে পারেন।

ত্রিফলা: ত্রিফলা মূলত ফলের তিনটি গুণকে সমানুপাতে মিশিয়ে তৈরি করা হয়। এটি আয়ুর্বেদের সবচেয়ে কার্যকরী ভেষজ। এটি একাধিক রোগ নিরাময়ের ব্যবহার করা হয়। বিশেষজ্ঞদের মতে, ত্রিফলা সেবনে ডনি ও লিভারকে সুস্থ রাখা যায় সহজেই। উপরন্তু, এটি কিডনির কার্যকারিতাকে উন্নত করে।

হলুদ: এই বিষয়ে কোনও সন্দেহ নেই যে, হলুদ হচ্ছে সবচেয়ে কার্যকরী একটি ভেষজ। এই শক্তিশালী উপাদানটি হার্ট, লিভার, ত্বক ও কিডনিকে সুস্থ রাখতে সাহায্য করে। নিয়ম হলুদ সেবনে কিডনির সংক্রমণকে দূরে রাখা যায়। এর পাশাপাশি মূত্রনালির সংক্রমণ এড়ানো যায়।

​ধনে পাতা: ধনে পাতা এবং ধনের বীজ সব রান্নাঘরেই থাকে। বিশেষজ্ঞদের মতে, এই উপাদানটি কিডনিকে সুস্থ রাখতে সাহায্য করে। রোজের খাবার ধনে পাতা বা ধনে গুঁড়ো ব্যবহার করলেই উপকার পাবেন।

আদা: আদা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করতে প্রাচীনকাল থেকে আয়ুর্বেদে আদাকে ব্যবহার করা হয়ে আসছে। আদার মধ্যে থাকা ওষুধি গুণ কিডনির পাশাপাশি লিভারের সমস্যাকেও দূরে রাখতে সাহায্য করে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।