Smoking Hookah Side Effects: শরীরের জন্য কতটা ক্ষতিকারক হুক্কায় সুখটান? জানুন বিশেষজ্ঞের থেকে

Sheesha Side Effects: হুক্কায় অনেক জোরে টান দেওয়া হয় যে কারণে বেশি পরিমাণে ধোঁওয়া শরীরের মধ্যে প্রবেশ করে। একঘন্টা হুঁকো খাওয়া ১০০ টি সিগারেট খাওয়ার সমান

Smoking Hookah Side Effects: শরীরের জন্য কতটা ক্ষতিকারক হুক্কায় সুখটান? জানুন বিশেষজ্ঞের থেকে
কেন হুক্কা ক্ষতিকারক?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 29, 2023 | 5:11 PM

শহুরে মানুষ এই ধোঁওয়ায় সুখটান দেওয়াকে যতই কায়দা করে হুক্কা বলুক না কেন তা আদতে ঠাকুর দাদার গড়গড়া। আজ থেকে অনেক অনেক বছর আগে জমিদার বাড়িতে হুঁকো খাওয়ার রীতি ছিল। রাজা-জমিদাররা এই হুঁকোতে টান দিয়েই নিজেদের আভিজাত্য বজায় রাখতেন। তারপর মাঝের বেশ কিছু বছর এই তামাকের নেশা থেকে দূরে ছিলন মানুষ। বর্তমানে পাড়ায় পাড়ায় ব্যাঙের ছাতার মত গজিয়ে উঠেছে হুক্কা পার্লার। এছাড়াও পানশালায় ব্যবস্থা থাকে হুক্কার। এই ফ্লেভারড হুক্কায় এখন মজেছেন ছেলে থেকে বুড়ো সকলেই। বলা হয় যে ফ্লেভারড হুক্কা শরীরের জন্য মোটেই ক্ষতিকারক নয়। যে কারণে অনেক কম বয়সীদের মধ্যেও বেড়েছে এই হুক্কা খাওয়ার প্রবণতা। তবে এই হুক্কা সিগারেটের মতই ক্ষতিকারক। এতে যেমন ফুসফুসের ক্ষতি হয় তেমনই সেখান থেকে হতে পারে ক্যানসারও।

হুক্কায় উপাদান হিসেবে কাঠকয়লা, তামা এবং অন্যান্য উপাদন ব্যবহার করা হয় এই উপাদানের মধ্যেই মেশানো থাকে বিভিন্ন ফ্লেভার। পাইপ দিয়ে যখন তা টানা হয় তখন সরাসরি ফুসফুসে সেই ধোঁওয়া যায়। এই ধোঁওয়ার মধ্যে থাকে প্রচুর পরিমাণে কার্বন মনোক্সাইড। থাকে অন্যান্য ভারী ধাতুও। আর তা ফুসফুসের স্নায়ুর অনেক ক্ষতি করে। নিয়মিত ভাবে হুক্কা খেলে ফুসফুসের ক্যানসার, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) এবং অন্যান্য সমস্যাও বাড়তে পারে।

আর এই হুক্কা হার্টের জন্যেও খুব ক্ষতিকারক। হুক্কার ধোঁওয়ার মঘ্যে নিকোটিন থাকে। যা হৃদস্পন্দন আর রক্তচাপ বাড়িয়ে দেয়। সেই সঙ্গে হৃদরোগ আর স্ট্রোকের ঝুঁকিও বাড়ে। হুক্কা থেকে যে সব ক্ষতিকারক রায়াসনিক পদার্থ বেরোয় তা ফুসফুসের ক্ষতি করে, ফলে শরীরে অক্সিডেনের মাত্রা কমে গিয়ে হার্টের উপর প্রচুর চাপ পড়ে।

এছাড়াও হুক্কা আমাদের মৌখিক স্বাস্থ্যের উপরেও প্রভাব ফেলে। অতিরিক্ত হুক্কা খেলে মুখের স্বাভাবিক লালাগ্রন্থি শুকিয়ে যায়, মুখ সব সময় শুষ্ক হয়ে থাকে। যেখান থেকে মুখে দুর্গন্ধ, মাড়ির সমস্যা, মাড়িতে ইনফেকশন, দাঁতে ব্যথা, দাঁতের ক্ষয় এসব তো হয়ই। এর পাশাপাশি ফুসফুস বা মুখের ক্যানসার, খাদ্যনালী, পাকস্থলী এবং কোলোরেক্টাল ক্যানসারের সম্ভাবনা অনেকখানি বেড়ে যায়।

হুকার ধোঁয়া সিগারেটের চেয়েও বেশি ক্ষতিকারক। এই হুকা থেকে শ্বাসকষ্ট, শ্বাসনালীর রোগ, ফুসফুসের ক্যানসার, হৃদ্‌রোগ হতে পারে। অন্তঃসত্ত্বা মহিলাদের ক্ষেত্রে গর্ভপাতের আশঙ্কাও থাকে।

হুকার নেশাকে অনেকেই সিগারেটের চেয়ে কম ক্ষতিকর বলে মনে করেন। শহরের বিভিন্ন দামি রেস্তোরাঁয় তাই হুকার আসর বসানো হয়। তাতে অল্পবয়সীদেরও ভিড় জমে। তবে চিকিৎসকেরা অন্য কথা বলছেন। হুক্কায় অনেক জোরে টান দেওয়া হয় যে কারণে বেশি পরিমাণে ধোঁওয়া শরীরের মধ্যে প্রবেশ করে। একঘন্টা হুঁকো খাওয়া ১০০ টি সিগারেট খাওয়ার সমান। এছাড়াও একই পাইপ দিয়ে খাওয়ার ফলে হুক্কা থেকে সংক্রমণ ছড়ানোর আশঙ্কাও থেকে যায়। অ্যামোনিয়া, হাইড্রোজেন সায়ানাইড,ফরম্যালডিহাইডের মতো রাসায়নিক থাকায় তা শরীরের জন্য এত ক্ষতিকারক।