Health Tips: প্রাকৃতিকভাবে মজবুত ও সুস্থ হাড় পেতে কী কী করবেন, জানুন

খাদ্যাভ্যাস ও সুস্থ জীবনযাপনই হাড়কে মজবুত করে গড়ে তুলতে সাহায্য করে। তবে প্রাকৃতিকভাবে হাড়কে কীভাবে শক্তিশালী করতে তুলবেন, তা জেনে নিন এখানে...

Health Tips: প্রাকৃতিকভাবে মজবুত ও সুস্থ হাড় পেতে কী কী করবেন, জানুন
প্রাকৃতিকভাবে হাড়ের শক্তি বাড়াতে কী কী করবেন

শুধুমাত্র করোনা পরিস্থিতিতে নয়, সবসময় যাতে শরীর সুস্থ থাকে, তা খেয়াল রাখা যথেষ্ট গুরুত্বপূর্ণ। বিভিন্ন কারণে হাড় ভেঙে যেতে থাকে, আবার সেই জায়গায় নতুন হাড় যুক্তও হতে পারে। এই প্রক্রিয়া অত্যন্ত জটিল। এর জন্য দরকার সঠিক ডায়েট ও শরীরচর্চা। খাদ্যাভ্যাস ও সুস্থ জীবনযাপনই হাড়কে মজবুত করে গড়ে তুলতে সাহায্য করে। তবে প্রাকৃতিকভাবে হাড়কে কীভাবে শক্তিশালী করতে তুলবেন, তা জেনে নিন এখানে…

-ডায়েটে রাখুন প্রচুর সবুজ শাকসবজি। যার জেড়ে হাড় সুস্থ থাকে। সবুজ শাক-ৃসবজিতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ উপাদান। ভিটামিন সি হাড়ের গঠনের জন্য কোষ উত্পাদনের জন্য বিশেষ সাহায্য করে। হাড়ের কোষগুলিকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। হাড়ের সমস্যাগুলির মধ্যে হাড়ের ক্ষয় একটি অন্যতম কারণ। শাকসবজি খাওয়ার ফলে হাড়ের ঘনত্ব বৃদ্ধি পায় ও হাড় মজবুত করতে সাহায্য করে। হাড় সুস্থ ও সবল রাখতে তাই রোজকার ডায়েটে রাখুন সবুজ শাকসবজির তরকারি।

-বেশি করে প্রোটিন-সমৃদ্ধ খাবার খান। হাড়ের পুষ্টির জন্য় প্রোটিন অপরিহার্য। হাড়ে যদি প্রোটিন কম থাকে, তাহলে ক্য়ালসিয়াম শোষন করা বন্ধ করে দেয় হাড়ের কোষগুলি। তাই হাড়ের স্বাস্থ্যের জন্য প্রোটিন অত্যন্ত প্রয়োজনীয়। প্রোটিন হাড় তৈরিতে ও হাড় ভেঙ্গে যাওয়া ও ক্ষয় থেকে রক্ষা করে। হাড়ে যদি ক্যালসিয়ামের সরবরাহ বাড়াতে চান তাহলে স্বাভাবিকভাবেই প্রোটিনসমৃদ্ধ খাবার গ্রহণ করা দরকার। প্রোটিনযুক্ত ডায়েট মেনে চললে বৃদ্ধ বয়সেও হাড় থাকবে সুস্থ ও সবল।

-হাড়ের ক্ষয় এড়াতে ও মজবুত করতে প্রতিদিন ওয়ার্কআউট হল মাস্ট। শক্তিশালী হাড়ের গঠনের জন্য শরীরচর্চা একান্তই প্রয়োজন। নতুন হাড় গঠনেও সহায়তা করে। গবেষণায় দেখা গিয়েছে, বেশি ওজন বহনকারী শরীরের হাড়ের ক্ষয় বেশি বৃদ্ধি পায়। হাড়ের ঘনত্বও হ্রাস পায়।

-ওমেগা-৩ ফ্যাটি অ্য়াসিড হাড়ের জন্য বিশেষ ভূমিকা পালন করে। এর জেরে হাড়ের ক্ষয় রোধ হয় ও নতুন হাড় গঠনের জন্য সহায়তা করে। আখরোট, তিসি (ফ্ল্যাক্সসিড), চিয়াবীজে রয়ছে প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড। হাড়ের স্বাস্থ্যের উন্নতির জন্য এইগুলি খাওয়া ভাল।

-প্রাকৃতিকভাবে হাড়কে সুস্থ রাখতে ডায়েটে আনুন ক্যালসিয়াম সমৃদ্ধ কাবার অন্তর্ভুক্ত করা দরকার। হাড়ের জন্য যে ক্যালসিয়াম-সমৃদ্ধ খাদ্যের দরকার, তা আমরা জানি। দুগ্ধজাত খাদ্য, বাদাম, মাছ, সবুজ শাকসবজিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে। হাড়ের শক্তি বাড়াতে, ক্ষয় এড়াতে ও মজবুত করে তুলতে ক্যালসিয়ামের তকোনও তুলনাই হয় না।

আরও পড়ুন: Diabetes Prevention: ডায়াবেটিস ও ক্যানসারের জন্য ‘সুপার ফুড’ এই সবজির গুণাবলী জানা নেই অনেকেরই!

Click on your DTH Provider to Add TV9 Bangla