Diabetes Prevention: ডায়াবেটিস ও ক্যানসার প্রতিরোধে এই ‘সুপার ফুড’ সবজি একাই একশো! জানতেন?

ডায়াবেটিস ও ক্যানসার আক্রান্তদের জন্য এই ঢেঁড়শ একটি সুপারফুড হিসেবে দারুণ পরিচিত। এতে রয়েছে পটাসিয়াম, ভিটামিন বি, ভিটামিন সি, ফলিক অ্যাসিড ও ক্যালসিয়াম।

Diabetes Prevention: ডায়াবেটিস ও ক্যানসার প্রতিরোধে এই 'সুপার ফুড' সবজি একাই একশো! জানতেন?
ডায়াবেটিস আক্রান্তদের জন্য ঢেঁড়স কতটা গুরুত্বপূর্ণ
Follow Us:
| Edited By: | Updated on: Aug 04, 2021 | 10:15 PM

লেডিফিঙ্গার বা ওকরা- এই দুই নামে ইংরেজিতে বেশি পরিচিত হলেও বাংলায় এই সবজিকে বিশেষ মর্যাদা দেওয়া হয়নি। চলতি বাংলায় যাকে ঢেঁড়শ বলে থাকি, সেই ঢেঁরশের মধ্য়ে রয়েছে আশ্চর্য সব গুণ। স্বাদ ছাড়াও এই সবুজ সবজিতে রয়েছে প্রয়োজনীয় পুষ্টি ও খনিজ পদার্থ। ডায়াবেটিস ও ক্যানসার আক্রান্তদের জন্য এই ঢেঁড়শ একটি সুপারফুড হিসেবে দারুণ পরিচিত। এতে রয়েছে পটাসিয়াম, ভিটামিন বি, ভিটামিন সি, ফলিক অ্যাসিড ও ক্যালসিয়াম। এতে ক্যালোরির মাত্রাও কম ও ফাইবারের পরিমাণ বেশি রয়েছে।

ডায়াবেটিস আক্রান্তদের জন্য ঢেঁড়স কতটা গুরুত্বপূর্ণ, তা দেখে নিন একঝলকে…

১. ডায়াবেটিসের প্রাথমিক পর্যায়ে ঢেঁড়শ অত্যন্ত উপকারী একটি সবজি। গবেষণায় দেখা গিয়েছে, ওকরার জল পান করলে রক্তের মধ্যে শর্করার পরিমাণ অনেকটা হ্রাস পায়। এছাড়া রোস্টেড ওকরার বীজ সারা বছর ধরে ওষুধ হিসেবে খাওয়া যেতে পারে। তুরস্কে ডায়াবেটিসের চিকিত্সার জন্য ওকরার রোস্টেড বীজকে ওষুধ হিসেবে ব্যবহার করা হয়।

২. এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। যা ডায়াবেটিস চিকিত্সার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ হিসেবে ব্যবহার করা হয়। অ্যান্টি-ডায়াবেটিক হিসেবে ঢেঁড়শের বিকল্প কিছু হয় না। রক্তের শর্করার পরিমাণ স্বাবাবিক রাখতে সাহায্য করে।

৩. এটি ভাল গ্লাইসেমিক নিয়ন্ত্রণ করতে ও ইনসুলিনের সংবেদনশীলতাকে উন্নত করতে সাহায্য করে। শুধু ডায়াবেটিসই নয়, বদহজম, খাবারে অরুচি ও দীর্ঘদিন ধরে নানা শারীরিক সমস্যাগুলির সমাধান করতে সাহায্য করে।

৪. ওকরা-ও অ্যান্টি অক্সিডেন্ট উপাদান থাকায় শরীরের স্ট্রেস লেভেল হ্রাস পেতে সাহায্য করে। ডায়াবেটিস চিকিত্সার জন্য শুধুমাত্র খাদ্যাভাসই নয়, জীবনযাত্রার পরিবর্তনও অনেকটা দায়ী। মানসিক চাপ, স্ট্রেস নিয়ন্ত্রণ করার জন্য ঢেঁড়শ খাওয়া অত্যন্ত জরুরি। দীর্ঘমেয়াদী স্ট্রেস রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়।

৫. সাধারণত ঢেঁড়শ আমরা টমেটো, পেঁয়াজ , কাঁচালংকা দিয়ে সুস্বাদু তরকারি বা সবজির তরকারি বানাই।

৬. সারারাত ওকরা জলের মধ্যে ভিজিয়ে রেখে ওই জল সকালে উঠে পান করতে পারেন।

৭. ঢেঁড়শের খোসাও শরীরের নানান সমস্যার কাজে লাগে। এছাড়া ওকরার বীজ গুঁডো ও বীজ শুকনো রোজ খেতে পারেন। তাতে ডায়াবেটিসের জন্য পরিপূরক হিসেবে উপকারী।

আরও পড়ুন: ফ্লু থেকে পেটে ব্যাথা, বর্ষায় যে কোনও অসুখের একমাত্র দাওয়াই নাগকেশর!