মাটি না তামা! কোন পাত্রের জল আপনার শরীরকে রাখে সুস্থ?

মাটির বা তামার পাত্রে জল রাখা ও সংরক্ষণের জন্য সবচেয়ে ভাল পাত্র বলে উল্লেখ করা হয়েছে আয়ুর্বেদশাস্ত্রে। জল সংরক্ষণের জন্য এই দুটি পাত্র কেন এত গুরুত্বপূর্ণ তা বিশদে জেনে নিন এখানে...

মাটি না তামা! কোন পাত্রের জল আপনার শরীরকে রাখে সুস্থ?
মাটির বা তামার পাত্রে জল রাখা ও সংরক্ষণের জন্য সবচেয়ে ভাল পাত্র বলে উল্লেখ করা হয়েছে আয়ুর্বেদশাস্ত্রে।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 04, 2021 | 10:06 PM

খাবারই নয়, জলকেও হজম করতে হয়। আমরা সাধারণত প্লাস্টিকের বোতল, কিংবা কাঁচের জারের মধ্যে জল রাখি। মোদ্দা কথা, যে কোনও উপায়েই জল রাখা যেতে পারে, সেটা আমরা বিশ্বাস করি। তবে আয়ুর্বেদ শাস্ত্র কিন্তু অন্য কথা বলছে। কারণ আয়ুর্বেদে সর্বাধিক স্বাস্থ্য সচেতনতা ও উপকারিতার জন্য জল সংরক্ষণের একটি নির্দিষ্ট উপায়ের কথা বলা হয়েছে। শুধু কি তাই, যে পাত্রে জল জমা রয়েছে বা রাখা হয়েছে, তার আকারও সমানভাবে গুরুত্বপূর্ণ।

মাটির বা তামার পাত্রে জল রাখা ও সংরক্ষণের জন্য সবচেয়ে ভাল পাত্র বলে উল্লেখ করা হয়েছে আয়ুর্বেদশাস্ত্রে। জল সংরক্ষণের জন্য এই দুটি পাত্র কেন এত গুরুত্বপূর্ণ তা বিশদে জেনে নিন এখানে…

মাটির পাত্র

আগেকার দিন মাটির পাত্রই ছিল জল রাখা ও সংরক্ষণের একমাত্র উপায়। মাটির পাত্রগুলিতে বায়ু চলাচল বেশি হওয়ায় জলকে তাজা ও ঘণ্টার পর ঘণ্টা ঠান্ডা রাখতে সাহায্য করে। এছাড়া অ্যাসিডিটি ও ত্বকের সমস্যা হ্রাস করতে সাহায্য করে। শুধু তাই নয়, মাটির পাত্রের মধ্যে সংরক্ষিত জলে রয়েছে জীবনীশক্তি।

আমরা যে পরিমাণেই জল খাই না কেন, শরীরে প্রবেশ করার পর তা এসিডিক হয়ে টক্সিনে পরিণত হয়। মাটির পাত্রে রাখা জল খেলে ক্ষার যা অম্ল জাতীয় কাবারের সঙ্গে মিথস্ক্রিয়া করে পর্যাপ্ক পিএইচ ভারসাম্য প্রদান করে। এই জেরেই অ্যাসিডিটি ও গ্যাস্ট্রিক সম্পর্কিত যে কোনও সমস্যা থেকে দূরে রাখতে সহায়তা করে। বিশেষজ্ঞদের মতে, মাটির পাত্রে রাখা জল পান করলে বিপাততন্ত্র স্বাভাবিক থাকে। শুধু গরম কালেই নয়, সব ঋতুতেই মাটির কলসি, হাঁড়িতে জল সংরক্ষণ করলে আদতে স্বাস্থ্যের জন্য উপকারীই হয়। এমনকি গলায় ব্যাথা, কাশি-সর্দির ধাত থাকলে তা সহজেই উপশম হয় দ্রুত।

তামার পাত্র

তামাতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্টের বৈশিষ্ট্য। যার অর্থ হল মুক্ত র্যাডিকলগুলির বিরুদ্ধে লড়াই করে নেগেটিভ প্রবাবগুলিকে দূর করতে সাহায্য করে। ফ্রি-র্যাডিকলগুলির প্রভাব ক্যানসারের রোগের অন্যতম প্রধান কারণ। এছাড়া সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি থেকেও রক্ষা করে তামা।

উচ্চ-রক্তচাপে আক্রান্তেদর জন্য তামার পাত্রে জল খাওয়া ভাল। মানসিক চাপ, স্ট্রেস কমিয়ে মানুষের রক্তচাপ নিয়ন্ত্রণ করতে এই পদ্ধতি দারুণ কার্যকরী। তামা মানবদেহে অতিরিক্ত চর্বিকে হঠানোর জন্য দারুণ ভূমিকা পালন করে। ওজন কমাতে ও শরীরের চর্বি বার্ন করতে তামার পাত্রের জল খাওয়া বেশ ভাল। গবেষণায় জানা গিয়েছে, যে সব ব্যক্তিরা তামার পাত্রের জল পান করেন, সেই সব ব্যক্তিরা যখন বিশ্রামের মুডে থাকেন, তখনও শরীরে ফ্যাট বার্ন করতে তামা সাহায্য করে। তবে খেয়াল রাখা উচিত, অত্যাধিক পরিমাণে তামা যেন শরীরে প্রবেশ না করে, অতিরিক্ত তামা শরীরে বিষক্রিয়া করতে পারে।

প্রসঙ্গত, রক্তপাতজনিত ব্যাধী থাকলে তামার পাত্রের জল পান করা বা ব্যবহার না করাই শ্রেয়। তামার পাত্রে কখনও গরম জল বা খাবার রাখবেন না।

আয়ুর্বেদশাস্ত্রে সবসময় গোলাকার পাত্রের মধ্যেই জল রাখা বা সংরক্ষণ করার পরামর্শ দিয়েছে। জল পান করার সর্বোত্তম তাপমাত্রা হল ঘরের স্বাভাবিক তাপমাত্রায় জল পান করা। মানে ঘরের সাধারণ তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত থাকে। সেই তাপমাত্রায় জল আপনার শরীরকে হাইড্রেশন রাখতে সাহায্য করে।

আরও পড়ুন: Weight loss: স্লিম হতে গিয়ে কি স্ন্যাকিংয়ে কিছু ভুল করছেন? তাহলে সাবধান হোন এখনই