Health Tips: আজই নুন খাওয়া কমান! কত উপকার জানেন?

Health Tips: নুন বেশি খাওয়া একদম উচিত নয়, বিশেষ করে তা যদি কাঁচা নুন হলে তো কথাই নেই। এতে রয়েছে সোডিয়ামের ভাণ্ডার। তাই বেশি নুন খেলে শরীরের হাল বিগড়ে যেতে সময় লাগে না। জানেন কাচা নুন খাওয়া ছাড়লে কী কী উপকার পাবেন?

Health Tips: আজই নুন খাওয়া কমান! কত উপকার জানেন?
Follow Us:
| Updated on: Sep 08, 2024 | 6:47 PM

সকালের জলখাবার হোক বা দুপুরের ভাত কিংবা রাতের খাবার, যাই খেতে বসেন না কেন পাতে কাঁচা নুন থাকতেই হবে। কাঁচা নুন না খেলে খেতেই পারেন না। এতেই কিন্তু বাড়ছে বিপদ। নুন বেশি খাওয়া একদম উচিত নয়, বিশেষ করে তা যদি কাঁচা নুন হলে তো কথাই নেই। এতে রয়েছে সোডিয়ামের ভাণ্ডার। তাই বেশি নুন খেলে শরীরের হাল বিগড়ে যেতে সময় লাগে না। জানেন কাচা নুন খাওয়া ছাড়লে কী কী উপকার পাবেন?

ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে থাকবে – ​হাই ব্লাড প্রেশার এক ক্রনিক রোগ। রক্তচাপ বাড়লে হার্ট অ্যাটাক, স্ট্রোক থেকে শুরু করে একাধিক সমস্যা হতে পারে। তবে এই সমস্যা থেকে মুক্তি পেলে হলে কাঁচা নুন খাওয়ার অভ্যেসটি আগে ছাড়তেই হবে। নুনে রয়েছে সোডিয়ামের ভাণ্ডার যা শরীরে জল ধরে রাখে। যার ফলে রক্তচাপ বাড়ে। নুন কম খেলে এই সমস্যাকে বশে থাকে।

স্ট্রোক​ – মস্তিষ্কের জটিল অসুখ স্ট্রোক। এই রোগে একবার আক্রান্ত হলে প্রাণ সংশয় হতে পারে। অনেকের শরীরের সাড় চলে যায়। প্রাণ বেঁচে গেলেও প্যারালিসিস হতে পারে। তাই আগেই সতর্ক হন। প্রতিদিন কিছুটা নুন খাওয়া কমালেই অনায়াসে এই রোগের থেকে দূরে থাকা যায়।

এই খবরটিও পড়ুন

কিডনির স্বাস্থ্য​ – আমাদের শরীর থেকে ক্ষতিকর সব উপাদানকে বাইরে বের করে দেয় কিডনি। পাশাপাশি বিভিন্ন হরমোন তৈরি ও রক্তচাপ নিয়ন্ত্রণ সহ একাধিক কাজ করে এই অঙ্গ। নুনের বেশি আধিক্য হলে কিডনিকে অতিরিক্ত পরিশ্রম করতে হয়। যার দরুন হতে পারে ক্রনিক কিডনি ডিজিজ। তাই নুন খাওয়া কমান।

স্টমাক ক্যানসার – অত্যধিক নুন খেলে পাকস্থলীর লাইনিং-এর ক্ষতি হতে পারে। ফলে হতে পারে স্টমাক আলসার। প্রতিদিন একগাদা নুন খেলে হতে পারে স্টমাক ক্যানসারের মতো রোগও। তাই কাঁচা নুন খাওয়ার লোভ সামলে নিন।