Bottle Gourd Juice: খালি পেটে পান করুন লাউয়ের জ্যুস! ফল পাবেন হাতে-নাতে

অনেকেই রয়েছেন যাঁরা লাউয়ের তরকারি খেতে ভালবাসেন। আবার অনেকে রয়েছেন যাঁরা এই সবজিটা দেখলেই নাক সিটকান। কিন্তু জানেন কি খালি পেটে লাউয়ের রস পান করলে আপনি একাধিক শারীরিক সমস্যার সঙ্গে লড়াই করতে পারবেন।

Bottle Gourd Juice: খালি পেটে পান করুন লাউয়ের জ্যুস! ফল পাবেন হাতে-নাতে
লাউয়ের জ্যুস
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 2:58 PM

অনেকেই রয়েছেন যাঁরা লাউয়ের তরকারি খেতে ভালবাসেন। আবার অনেকে রয়েছেন যাঁরা এই সবজিটা দেখলেই নাক সিটকান। কিন্তু জানেন কি খালি পেটে লাউয়ের রস পান করলে আপনি একাধিক শারীরিক সমস্যার সঙ্গে লড়াই করতে পারবেন। আয়ুর্বেদিক শাস্ত্রে মনে করা হয় যে, নিয়মিত খালি পেটে লাউয়ের রস পান করলে ভাতা, পিত্তা এবং কাফার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

আয়ুর্বেদিক শাস্ত্রে শরীরকে তিনটি ভাগে ভাগ করা হয়। একে ত্রিদোশা বলে। এই তিনটি ভাগ হল- ভাটা, পিত্তা ও কাফা। স্বামী রামদেবের মতে, যে সব ব্যক্তির ভাটার তুলনায় পিত্তা ও কাফা অংশে বেশি শারীরিক সমস্যা রয়েছে তাদের নিয়মিত এক গ্লাস করে লাউয়ের রস পান করা উচিত। এটা তাদের শরীরকে শীতল ও শিথিল রাখতে সাহায্য করবে। তাহলে চলুন জানা যাক, এগুলি ছাড়াও খালি পেটে লাউয়ের রস পান করলে কী কী উপকারিতা পাওয়া যায়।

ওজন হ্রাস- ফাইবার ছাড়াও লাউয়ের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন, পটাশিয়াম এবং আয়রন রয়েছে। এই সব উপাদান গুলি ওজন কমাতে সাহায্য করে। বিশেষত প্রতিদিন খালি পেটে এটি পান করলে উপকার বেশি দ্রুত।

হজমে সহায়তা করে- লাউয়ের মধ্যে প্রচুর পরিমাণে দ্রবণীয় ফাইবার রয়েছে যা হজমকে সঠিক ভাবে পরিচালিত করতে সক্ষম।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে- লাউয়ের রসের মধ্যে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে যা রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

হার্টের স্বাস্থ্য বজায় রাখে- প্রতিদিন লাউয়ের রস পান করলে আপনার হার্টও ভাল থাকবে। এটি হার্টের স্বাস্থ্যকে আরও উন্নত করবে এবং হৃদরোগের ঝুঁকি কমিয়ে দেবে।

লিভারের স্বাস্থ্য বজায় রাখে- অস্বাস্থ্য জীবনধারা এবং অস্বাস্থ্যকর খাদ্য তালিকার কারণে বর্তমানে অনেক মানুষই পেটের গন্ডগোলে ভোগেন। প্রায়শই সংক্রমণের কারণে লিভারের সমস্যা দেখা দেয়। এই সমস্যার হাত থেকে রক্ষা পেতে লাউয়ের রসের সঙ্গে আদার রস মিশিয়ে নিয়মিত পান করুন। এটি আপনার পেটের জ্বালাভাবকে উপশম করবে।

কীভাবে তৈরি করবেন এই লাউয়ের জ্যুস-

লাউয়ের জ্যুস তৈরি করার প্রয়োজনীয় উপকরণ গুলি হল ২০০ থেকে ৩০০ গ্রাম লাউ, ৬-৭ টা পুদিনা পাতা, স্বাদ মত লেবুর রস এবং স্বাদ মত কালো নুন বা সামুদ্রিক নুন। এই জ্যুস তৈরি জন্য প্রথমে লাউয়ের খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে নিন। এবার মিক্সি গ্রাইন্ডারে এই লাউয়ের টুকরোর সঙ্গে পুদিনা পাতা দিয়ে জ্যুস বানিয়ে নিন। এবার তাতে পরিমাণ মত লেবুর রস আর নুন মিশিয়ে পান করুন লাউয়ের জ্যুস।

আরও পড়ুন: জানেন কি এই একটি মাত্র ভিটামিনের অভাবেই একাধিক রোগের উৎপত্তি হতে পারে আপনার শরীরে?