Arthritis: আর্থ্রাইটিসের এই কারণগুলি জানলে আপনি একটু অবাকই হবেন…

Arthritis Symptoms: অনেকেরই পারিবারিক ইতিহাসে এই রোগ থাকে। ফলে পরবর্তী প্রজন্মতেও বেড়ে যায় আর্থ্রাইটিসে আক্রান্ত হবার সম্ভাবনা। এছাড়াও অতিরিক্ত ধূমপান হতে পারে আর্থ্রাইটিসের লক্ষণ

Arthritis: আর্থ্রাইটিসের এই কারণগুলি জানলে আপনি একটু অবাকই হবেন...
অতিরিক্ত ধূমপানও হতে পারে আর্থ্রাইটিসের কারণ

বর্তমানে আর্থ্রাইটিস (Arthritis) অত্যন্ত পরিচিত একটি অসুখ। জীবনযাত্রার সঙ্গে আষ্ঠেপৃষ্ঠে জড়িয়ে গিয়েছে এই রোগ। সমাজের আর্থ-সামাজিক বোঝা হিসেবে এই রোগ ক্রমবর্ধমান হচ্ছে। মূলত একটা বয়সের পর যে কেউ আক্রান্ত হতে পারেন এই অসুখে। মূলত ৬০ বছর বয়স থেকে এই রোগের প্রকোপ বাড়লেও এখনও অনেক ৩০ বছর বয়সীও আক্রান্ত হচ্ছেন আর্থ্রাইটিসে। কিছুদিন আগেই জুভেনাইল আর্থ্রাইটিস (Arthritis) নিয়ে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে শৈশবকেও কী ভাবে গ্রাস করছে আথ্রাইটিস। এখনও পর্যন্ত বিশ্বের প্রায় ৩ কোটি ৫০ লক্ষ মানুষ এই রোগে আক্রান্ত।

আর্থ্রাইটিসের যে লক্ষণ গুলোর সঙ্গে আমরা সকলেই পরিচিত

আর্থ্রাইটিস হল মূলত বাতের ব্যথা। দুটো হাড়ের জয়েন্টে ব্যথা হলে তাই হল আর্থ্রাইটিসের প্রাথমিক লক্ষণ। পায়ের পাতা, হিপ জয়েন্ট, হাত, কোমরের জয়েন্টে যে ব্যথা হয় তা মূলত আর্থ্রাইটিসের কারণেই হয়। এবার এই আর্থ্রাইটিস অনেক রকমের হয়।

রিউমাটয়েড আর্থ্রাইটিস – এই আর্থ্রাইটিসে শরীরের গাঁটে গাঁটে ব্যথা হয়।

সোরিয়াটিক আর্থ্রাইটিস – যারা সোরিয়াটিক আর্থ্রাইটিসে আক্রান্ত তাঁদের ত্বক এবং গাঁটে জ্বালাপোড়া ব্যথা থাকে।

গাউট- মূলত ইউরিক অ্যাসিড অত্যধিক পরিমাণে বেড়ে গেলে এই সমস্যা হয়।

জুভেনাইল আর্থ্রাইটিস – জুভেনাইল আর্থ্রাইটিস ১৬ বছরের কম বয়সীদের মধ্যে বেশি দেখা যায়। এটি সরাসরি কোশে্ আঘাত পরে। ফলে অনেকেরই হাঁটা চলার ক্ষমতা থাকে না। এমনকী অনেকেই ছোট বয়সে পঙ্গু হয়ে পড়ে।

রিউমাটয়েড আর্থ্রাইটিসের কারণ

কোনও কারণে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে, শরীরে একাধিকবার কোনও জটিল রোগ হলে এই আর্থ্রাইটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। প্রথমদিকে কোনও নির্দিষ্ট একটি জায়গায় জয়েন্ট পেন থাকে। পরে তা ছড়িয়ে পড়তে থাকে শরীরের সর্বত্র। রিউমাটয়েড আর্থ্রাইটিস নানা ভাবে শরীরকে অক্ষম করে দেয়। পারিবারিক ইতিহাসে যদি কেউ এই রোগে আক্রান্ত হয়ে থাকেন সেখানে সম্ভাবনা অনেক বেশি থাকে পরবর্তী প্রজন্মে তা ছড়িয়ে পড়ার।

এছাড়াও আরও যা কিছু হতে পারে আর্থ্রাইটিসের কারণ…

*অতিরিক্ত চিন্তা থেকেও হতে পারে আর্থ্রাইটিস। অনেকেই এমন আছেন, যাঁরা ভাবতে বসেন হয়তো তাঁদের শরীরে কোনও জটিল রোগ বাসা বেঁধেছে। এছাড়াও জয়েন্টে ব্যথা বা সামান্য ব্যথা থেকেই তাঁরা অনেক কিছু কল্পনা করে নেন। পরবর্তীতে এখান থেকেো কিন্তু হতে পারে আর্থ্রাইটিস।

*পূর্বের কোনও জটিল আঘাতও হতে পারে আর্থ্রাইটিসের লক্ষণ। অনেক বছর আগে কার্টিলেজ ছিঁড়ে যাওয়া বা হাত-পা ভেহে গেলেও সেখান থেকে হতে পারে আর্থ্রাইটিস। কার্টিলেজ আমাদের জয়েন্টকে বিভিন্ন আঘাত থেকে রক্ষা করে। সেই কার্টিলেজ আঘাত পেরে পরবর্তীতে সমস্যা আসা স্বাভাবিক।

*অতিরিক্ত ধূমপান করেন? সাবধান। সেখান থেকেও কিন্তু পরবর্তীতে হতে পারে আর্থ্রাইটিস। যাঁদের জীবনযাত্রা অনিয়ন্ত্রিত, অতিরিক্ত ধূমপান করেন পরবর্তীতে কিন্তু তাঁরা পড়তে পারেন জটিল সমস্যায়। কারণ নিয়মিত ধূমপান কমিয়য়ে দেয় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। ফলে তখন যে কোনও সংক্রমণই জেঁকে বসে।

*যাঁরা শারীররিক ভাবে কর্মঠ নন, বেশি হাঁটাচবললা করেন না কিংবা প্রয়োজনীয় শরীরচর্চা টুকুও করেন না তাঁরাও কিন্তু হতে পারেন আর্থ্রাইটিসের শিকার।

আরও পড়ুন: Milind Soman: ডায়েটিং না করেই সুস্থ থাকা যায়! সোশ্যাল মিডিয়ায় বার্তা দিলেন ফিটনেস ফ্রিক মিলিন্দ

Click on your DTH Provider to Add TV9 Bangla