High Fiber Foods For Piles: প্রয়োজন নেই অস্ত্রোপচারের, নিয়ম করে ফাইবার সমৃদ্ধ এই ৭ খাবার রোজ খেলে পেট সাফ হবেই

Foods For Piles: বার্লির মধ্যে থাকে β-গ্লুকান নামক একটি ফাইবার যা কলনে ভেঙে আঠালো একরকম জেল তৈরি করে। এই জেল অন্ত্রের স্বাস্থ্য ঠিক রাখে আর মল নরম রাখে

High Fiber Foods For Piles: প্রয়োজন নেই অস্ত্রোপচারের, নিয়ম করে ফাইবার সমৃদ্ধ এই ৭ খাবার রোজ খেলে পেট সাফ হবেই
রোজ খেলে পেট পরিষ্কার হবেই
Follow Us:
| Edited By: | Updated on: May 15, 2023 | 7:45 AM

পাইলসের সমস্যা কিছু ক্ষেত্রে জিনগত। তবে একটানা বসে কাজ করা, জল কম খাওয়া, ফাইবার সমৃদ্ধ খাবার একেবারেই কম খেলে এবং ফাস্টফুড-মাটন বেশি খেলে পাইলস কেউ ঠেকাতে পারবে না। হেমোরয়েড হল মলদ্বারের আশপাশ এং নীচের অংশ ফুলে যাওয়া। এর ফলে মলত্যাগের সময় ব্যথা, জ্বালা-পোড়া ভাব, মলদ্বারের নীচের অংশ ফুলে যায়। শীরা ফুলে যায় বলেই মলত্যাগে এত কষ্ট হয়। এছাড়াও মল্বার দিয়ে রক্তপড়া, মলদ্বারে চুলকুনো অস্থির ভাব এসব পাইলসের অন্যতম লক্ষণ। পাইলসের সমস্যা সাধারণ মনে হলেও আদতে তা সাধারণ নয়। পাইলসের বাড়াবাড়ি হলে অস্ত্রোপচার করতে হয়।

আর মল যদি দিনের পর দিন শক্ত হয়ে থাকে, পরিষ্কার না হয়, মলত্যাগে কষ্ট হয় তাহলে পরবর্তীতে সেখান থেকে ক্যানসারের সম্ভাবনা থেকে যায়। পাইলসের সমস্যা বাড়ে নিজের ভুলে। ফাইবার সমৃদ্ধ খাবার কম খেলে, জল কম খেলে এবং একটানা বসে কাজ করা, কোনও রকম শরীরচর্চা না করা এইসব পাইলসের অন্যতম কারণ। আর তাই পাইলস ঠেকাতে নিজের খাদ্যতালিকায় পরিবর্তন আনতেই হবে।

কোষ্ঠকাঠিন্য বা পাইলসের প্রধান কারণ হল ফাইবার একদম কম পরিমাণে খাওয়া। ফাইবার কম খেলে কোষ্ঠকাঠিন্য কেউ ঠেকাতে পারবে না। তাই ফাইবার বেশি করে খেতে হবেই। এজন্য নিয়ম করে ভুষি খান। বাজার চলতি আটা ব্যবহার না করে গম ভাঙিয়ে আটা বানান। এতে ভুষির পরিমাণ তুলনায় অনেকটা বেশি থাকে। রোজ নিয়ম করে গম, ওটস খেলে মল নরম হয় এবং মলত্যাগে কষ্ট কমে।

আপেলের মধ্যেও থাকে প্রচুর পরিমাণ ফাইবার। যাদের পাইলসের সমস্যা রয়েছে তারা রোজ একটা করে আপেল খেলেও অনেক কাজ হবে। ওটস, দুধ আপেল দিয়ে রোজ খেলেও কিন্তু কাজ হবে।

ন্যাশপাতির মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। থাকে অন্যান্য গুরুত্বপূর্ণ যৌগ। একটা ন্যাশপাতির মধ্যে ৬ গ্রাম ফাইবার থাকে। এছাড়াও ন্যাশপাতির মধ্যে থাকে ফ্রুকটোজ। যা প্রাকৃতিক রেচক হিসেবে কাজ করে।

বার্লির মধ্যে থাকে β-গ্লুকান নামক একটি ফাইবার যা কলনে ভেঙে আঠালো একরকম জেল তৈরি করে। এই জেল অন্ত্রের স্বাস্থ্য ঠিক রাখে আর মল নরম রাখে।

সুইট কর্ন পাইলসের সমস্যায় খুব ভাল কাজ করে। এককাপ ভুট্টা দানার মধ্যে ৪.২ গ্রাম ফাইবার থাকে। ফাইবার ছাড়াও এর মধ্যে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। যা পাইলসের ব্যথা কমাতে সাহায্য করে।

ওটসের পোরিজও এক্ষেত্রে খুব ভাল কাজ করে। ওটমিলের মধ্যে ফাইবার প্রচুর পরিমাণে থাকে। এই ওটমিল মল নরম রাখতে সাহায্য করে। সেই সঙ্গে পাইলসের ব্যথা আর জ্বালাপোড়া ভাবও কমায়।

মুসুর ডাল, খোসা সহ সবুজ মুগের ডাল, রাঙা আলু এসবও পাইলসের সমস্যায় খুব ভাল কাজ করে। রোজ একবাটি করে মুসুরের ডাল সিদ্ধ করে খেলে খুবই ভাল।