সতর্ক না হলে বিপদ! হরমোনাল ইমব্যালান্স হয়েছে কিনা বুঝবেন কীভাবে?

সম্প্রতি হরমোন ভারসাম্যহীনতার জন্য কোনও নির্দিষ্টি গবেষণায় কোনও অসুস্থতাকে চিহ্ণিত করা হয়নি।, তবে কয়েকটি লক্ষণ দেখেই বোঝা যায় আপনার অবিলম্বে ডাক্তারের সঙ্গে যোগাযো়গ করা উচিত।

সতর্ক না হলে বিপদ! হরমোনাল ইমব্যালান্স হয়েছে কিনা বুঝবেন কীভাবে?
ছবিটি প্রতীকী
Follow Us:
| Updated on: May 11, 2021 | 3:48 PM

কী দেখে বুঝতে পারবেন আপনার হরমোনের ভারসাম্যে ঘাটতি ঘটেছে। অস্বাস্থ্যকর ডায়েট, পর্যাপ্ত ব্যায়াম না করা, দীর্ঘস্থায়ী স্ট্রেসের মধ্যে দিয়ে কাজ করা, এইগুলি থেকে হরমোন ভারসাম্যহীনতায় ভুগতে পারেন। তবে সাম্প্রতিক সমীক্ষা দেখা গিয়েছে, বহু মহিলা স্বাস্থ্যকর জীবনযাপন করার পরও হরমোন ভারসাম্যের সব উপসর্গগুলি দেখা দিচ্ছে। কোন কোন উপসর্গের উপর নজর রাখলে বুঝবে দেহের প্রধান হরমোনগুলির ক্ষয় হতে শুরু করেছে।

কোন কোন লক্ষণগুলি দেখে বুঝবেন আপনার হরমোনে ভারসাম্য নষ্ট হয়েছে…

ফ্যাটিগ- আপনি কথক্ষণ ঘুমাচ্ছেন, অকারণে ক্লান্ত হয়ে পড়ছেন কিনা নজর রাখুন।

পিএমএস- মেনোপজ ইন্টারন্যাশানালে প্রকাশিত একটি প্রতিবেদনের তথ্য অনুসারে, হরমোনের ভারসাম্যহীনতার পিছনে অন্যতম কারণ হিসেবে পিএমএসকে যথার্থ প্রমাণ হিসেবে তুলে ধরা হয়নি। তবে গবেষণায় দেখা গিয়েছে, প্রোজেস্টেরন উত্‍পাদনের সঙ্গে সিনড্রোমগুলি একে অপরের সঙ্গে যুক্ত।

ক্রমশ ওজন বৃদ্ধি হওয়া- হরমোনের ভারসাম্যের কারণে অতিরিক্ত কার্বোহাইড্রেট বা মিষ্টি জাতীয় খাবারের প্রতি আকর্ষণ, স্বাভাবিক বিষয়।

চুল পড়া- হরমোনের নানান সমস্যার কারণে অস্বাভাবিকভাবে চুল পড়তে থাকে।

ইউরিন চেপে রাখতে না পারা- জিন্স খুলতে না খুলতে প্রস্বাব চেপে রাখতে পারছেন না, আবার পিরিয়ডসের সময় সেই অবস্থা আরও শোচনীয় হয়ে যাচ্ছে কি? হতাশ হবেন না। হরমোনের ভারসাম্যের কারণে ঘটতে পারে এইসব।

মুখে লোম গজিয়ে ওঠা- বহু মহিলার নাকের নীচে বা চিবুকের উপর হালকা লোম গজাতে দেখা যায়। মোটা ও অতিরিক্ত হয়ে গেলে পুরুষ হরমোনের উত্‍পাদন বেশি হচ্ছে বলে ধরে নেওয়া হয়। অ্যান্ড্রোজেন ও টেস্টোস্টেরণের ভারসাম্য হারিয়ে ফেললে এই ধরণের সমস্যা দেখা যায়।

মূত্রনালীতে সংক্রমণ- প্রায়ই জীবাণু দ্বারা সংক্রামিত হয়ে মূত্রথলির সমস্যা দেখা দিতে পারে। তার মধ্যে সবচেয়ে সাধারণ সংক্রমণ হল ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন।

ত্বকের সমস্যা- শুকনো, তৈলাক্তের সঙ্গে সংবেদশীল ত্বকের নমুনা পেলে হরমোনের ভারসাম্যহীনতা অন্যতম কারণ। ত্বকের সমস্যা শুরু হলে অবিলম্বে ডাক্তারের পরামর্শ নিন।

সঙ্গমে অনিচ্ছা- হরমোনের ভারসাম্যহীনতার কারণে সঙ্গমে অনিচ্ছা হওয়া একটি স্বাভাবিক কারণ।

ইনসুলিন, করটিসোল, টিএসএইচ, ইন্ট্রোজেনের মতো প্রধান হরমোনগুলিতে ভারসাম্যের লক্ষণ দেখা দিলেই এই লক্ষণগুলি দেখা যায়। যদি হরমোনাল ইমব্যালান্স এড়াতে চান তাহলে প্রথমেই দরকার একটি স্বাস্থ্যকর জীবনযাত্রা। জাঙ্ক ফুড, মিষ্টিজাতীয় খাবার, সোডিয়াম বা সংরক্ষিত খাবার এড়িয়ে চলুন। নিয়মিত ডায়েটে রাখুন প্রোটিন ও ভিটামিন-যুক্ত খাবার।