Spicy Food: মশলাদার খাবারে উন্নত হতে পারে আপনার স্বাস্থ্য; এমনটাই বলছে গবেষণা!

বেশির ভাগ ক্ষেত্রেই সুস্থ থাকতে মশলাদার খাবার এড়িয়ে চলার পরামর্শ দেন চিকিৎসকরা। কিন্তু গবেষণা বলছে অন্য কথা। অনেক সময় নাকি মশলাদার খাবারই সুস্থ রাখতে সাহায্য করে শরীরকে।

Spicy Food: মশলাদার খাবারে উন্নত হতে পারে আপনার স্বাস্থ্য; এমনটাই বলছে গবেষণা!
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2021 | 7:16 PM

বেশির ভাগ ক্ষেত্রেই সুস্থ থাকতে মশলাদার খাবার এড়িয়ে চলার পরামর্শ দেন চিকিৎসকরা। কিন্তু গবেষণা বলছে অন্য কথা। অনেক সময় নাকি মশলাদার খাবারই সুস্থ রাখতে সাহায্য করে শরীরকে। আসলে এই মশলার মধ্যে গোল মরিচ, জিরে, দারুচিনির মত একাধিক মশলা থাকে যা শরীরে ইতিবাচক প্রভাব ফেলে। কিন্তু হট অ্যান্ড স্পাইসি খাবার শরীরের ওপর কী প্রভাব ফেলে জানেন?

মশলাদার খাবার আপনার হার্টকে সুস্থ রাখতে পারে

লাল লঙ্কা এলডিএল অর্থাৎ খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। একই সঙ্গে এইচডিএল কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে। যার ফলে সুস্থ থাকে আপনার হার্ট।

সর্দি কাশির সঙ্গে লড়াই করতে সাহায্য করে

ঝাল মশলাদার খাবার সর্দি কাশির সঙ্গে লড়াই করতে সাহায্য করে। এমনকি এই সময় হওয়া শ্বাসকষ্টের হাত থেকেও রক্ষা দেয়। জ্বর, সর্দি হলে একটি গরম এবং ঝাল স্যুপ পান করুন এবং ঠান্ডা লাগার সমস্যা থেকে রেহাই পান। জ্বর হলে অনেক সময় জিভের স্বাদ নষ্ট হয়ে যায়, সেক্ষেত্রেও সাহায্য করে এই মশলাদার খাবার।

ওজন কমাতে সহায়ক

আপনি হয়তো ভাবছেন ফল, শাক সবজি ছাড়া ওজন কমানো সম্ভব নয়। কিন্তু না, আপনার সবজির তরকারিকে মশলাদার বানিয়েও আপনি ওজন কমাতে পারেন। লঙ্কার মধ্যে ক্যাপসাইসিন নামক একটি উপাদান রয়েছে যা এক প্রকার বাদামী ফ্যাট উৎপন্ন করে, বিপাক ক্রিয়াকে সক্রিয় করে যার ফলে আপনার ক্যালোরি দ্রুত হ্রাস পায়।

ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে

হলুদের মধ্যে কারকিউমিন নামক একটি উপাদান পাওয়া যায়, যা এক প্রকার অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান। এই উপাদান ক্যান্সারের কোষের বিনাশ করে এবং ক্যান্সারের কোষকে বৃদ্ধি হওয়া থেকে প্রতিরোধ করে। একটি গবেষণায় দেখা গিয়েছে এটি পেট, স্তন, ফুসফুস, কোলন, প্রস্টেট এবং যকৃতের ক্যান্সার মত একাধিক ক্যান্সার প্রতিরোধে সক্ষম।

হজমে সহায়তা করে

অনেকেই হয়তো ভাবছেন যে মশলাদার খাবার খেলে পেটের সমস্যা হয়। কিন্তু তা নয়, যাদের প্রথম থেকে পেটের সমস্যা রয়েছে তাঁরা মশলাদার খাবার খেলে জ্বালা অনুভব করতে পারেন। কিন্তু অন্যদের ক্ষেত্রে এটা একদম বিপরীত। মশলাদার খাবার গুলি আসলে পেটের আস্তরণ নিরাময় করতে এবং অতিরিক্ত অ্যাসিড উৎপাদনকে হ্রাস করতে সহায়তা করতে পারে। যার ফলে দ্রুত হজমে সহায়তা হয়। গবেষণায় দেখা গিয়েছে লঙ্কা আলসারের ঝুকি প্রতিরোধ করে এবং আদা ও রসুনের মত উপাদানগুলির পেটের সংক্রমণ প্রতিরোধে সক্ষম। সুতরাং আপনি চাইলে অবশ্যই খেতে পারেন মশলাদার খাবার।

আরও পড়ুন: স্যালাড খেলে ফলাফল আদপে উল্টো হয়, আয়ুর্বেদে এমনটাই জানানো হয়েছে…

আরও পড়ুন: এই ভাবে ভাত না খেলে আপনার ক্যানসার হওয়ার সম্ভাবনা বাড়বে!