Rice Causes Cancer: এই ভাবে ভাত না খেলে আপনার ক্যানসার হওয়ার সম্ভাবনা বাড়বে!

বেলফাস্টের কুইন্স ইউনিভার্সিটি চালের মধ্যে থাকা আর্সেনিক সরানোর একটি সমাধান নিয়ে এসেছে। রান্নার আগে ভাতকে সারা রাত জলে ভিজিয়ে রাখুন। এর ফলে টক্সিনের মাত্রা ৮০ শতাংশ কমে যায়।

Rice Causes Cancer: এই ভাবে ভাত না খেলে আপনার ক্যানসার হওয়ার সম্ভাবনা বাড়বে!
TV9 Bangla Digital

| Edited By: শোভন রায়

Sep 21, 2021 | 1:36 PM

ভাত ভারতের প্রধান খাদ্য। লাঞ্চ হোক কি ডিনার, ভাত যদি এক বেলা অন্তত না খাওয়া হয় তাহলে যেন কাজ করার ইচ্ছেটাই থাকে না। তবে, ভাত কিন্তু সীমিত পরিমাণে খাওয়া হলেই স্বাস্থ্যকর। ভাত এত বেশি গ্রহণযোগ্য হওয়ার মূল কারণ হল, এত কম সময়ে আর কম পরিশ্রম করে এত উপাদায়ি খাবার বোধ হয় আর কিছুই নেই।

একটি নতুন গবেষণায় বলা হয়েছে, যদি ভাত সঠিকভাবে রান্না না করা হয় তাহলে তা অত্যন্ত বিপজ্জনক এবং অস্বাস্থ্যকর হতে পারে। এমনকি এটি তখন ক্যানসারের কারণও হতে পারে। ভাতের মধ্যে উপস্থিত ভেজাল এবং রাসায়নিকের মিশ্রণ মারাত্মক স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে। সেই কারণগুলি সরাতে ভাত খুব ভাল করে রান্না করে খাওয়া অত্যন্ত জরুরি।

ইংল্যান্ডের বেলফাস্টের কুইন্স ইউনিভার্সিটির করা একটি সমীক্ষা অনুসারে, চালের মধ্যে রাসায়নিক শিল্প জাত বিষ থাকে। এছাড়াও মাটিতে ব্যবহৃত বেশ কিছু কীটনাশকও থাকে। এগুলো চালকে মারাত্মক বিপজ্জনক ও ক্ষতিকর করে তুলতে পারে। এসব অনেক ক্ষেত্রেই আর্সেনিকের বিষক্রিয়ার দিকেও আমাদের নিয়ে যায়।

Rice Causes Cancer

ভাতের মধ্যে যে ক্যানসারের উপাদান আছে, সেটা এর আগেও অনেক গবেষণায় দাবি করা হয়েছে। ক্যালিফোর্নিয়ার টিচার্স স্টাডির একটি গবেষণাতেই এই কথা বলা হয়েছে। এই গবেষণাটি ৯০-এর দশকের মাঝামাঝি সময়ে শুরু হয়েছিল। এটি ক্যানসারের সম্ভাব্য কারণগুলির দিকে চিহ্নিত করে যা স্তন এবং অন্যান্য ক্যানসারের জন্য দায়ী হয়। এই গবেষণার একটা খুব ভয়াবহ ফলাফল রয়েছে। ৯,৪০০ জন অংশগ্রহণকারী একটা সময়ের পর ক্যানসারেআক্রান্ত হয়েছিলেন। তাদের মধ্যে সবচেয়ে সাধারণ ছিল স্তন এবং ফুসফুসের ক্যানসার।

আর্সেনিক একটি রাসায়নিক বস্তু যা বিভিন্ন খনিজ পদার্থে থাকে। এটি শিল্পক্ষেত্রে এবং কীটনাশকগুলিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। কিছু দেশে ভূগর্ভস্থ জলেও উচ্চ মাত্রার আর্সেনিক রয়েছে। যখন খাবার অনেকটা সময় খোলা অবস্থায় থাকে, তখন তাতে আর্সেনিক বিষক্রিয়া শুরু হতে পারে। ভাতে খুব বেশি পরিমাণে আর্সেনিক রয়েছে। তাই ভাতকে ঠিকভাবে রান্না না করলে মারাত্মক বিষক্রিয়া হতে পারে।

ভাতের আর্সেনিক বিষক্রিয়া কীভাবে প্রতিরোধ করবেন?

বেলফাস্টের কুইন্স ইউনিভার্সিটি চালের মধ্যে থাকা আর্সেনিক সরানোর একটি সমাধান নিয়ে এসেছে। রান্নার আগে ভাতকে সারা রাত জলে ভিজিয়ে রাখুন। এর ফলে টক্সিনের মাত্রা ৮০ শতাংশ কমে যায়। যদি আপনার পর্যাপ্ত সময় না থাকে সেক্ষেত্রে অন্তত তিন থেকে চার ঘণ্টা জলে ভিজিয়ে রাখালেও হবে।

আরও পড়ুন: অ্যালজাইমারের প্রাথমিক লক্ষণগুলি কী কী, জেনে রাখা সকলেরই উচিত!

আরও পড়ুন: মানসিক অবসাদে ভুগছেন? খাওয়া শুরু করুন মাছের তেল!

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla