Cold and Cough: পারদ ওঠা-নামা করতেই নাক দিয়ে জল পড়ছে, গলা ব্যথা? সাহায্য নিন হোমিওপ্যাথির

Homeopathy: ঋতু পরিবর্তন হওয়ায় সর্দি-কাশির সমস্যা লেগে রয়েছে ঘরে-ঘরে। নাক দিয়ে জল পড়া, গলা ব্যথা, মাথার যন্ত্রণা, গা-হাত-পায়ে অসহ্য ব্যথা এসব উপসর্গ দেখা যাচ্ছে।

Cold and Cough: পারদ ওঠা-নামা করতেই নাক দিয়ে জল পড়ছে, গলা ব্যথা? সাহায্য নিন হোমিওপ্যাথির
Follow Us:
| Edited By: | Updated on: Jan 11, 2023 | 7:01 AM

বছরের শুরুতে বাঙালি বুঝতে পেরেছে শীত কাকে বলে। এখন আবার ধীরে ধীরে বাড়ছে পারদ। কিন্তু হঠাৎ করে এই ঠান্ডা পড়া, আবার তা কমে যাওয়া, এতে আপনি খুশি হলেও খুব একটা ভাল হচ্ছে না আপনার শরীরের পক্ষে। হঠাৎ করে ঋতু পরিবর্তন হওয়ায় সর্দি-কাশির সমস্যা লেগে রয়েছে ঘরে-ঘরে। নাক দিয়ে জল পড়া, গলা ব্যথা, মাথার যন্ত্রণা, গা-হাত-পায়ে অসহ্য ব্যথা এসব উপসর্গ দেখা যাচ্ছে। যদিও এখন কোভিড নিয়ে খুব একটা মানুষের মাথাব্যথা নেই। এই সাধারণ জ্বর-সর্দিতে কাহিল হয়ে পড়ে শরীর। সাধারণ জ্বর-সর্দি হলে সহজে কেউ ডাক্তারের কাছে যেতে চায় না। বেশিরভাগ মানুষের ধারণা ৫-৭ দিনের মধ্যেই এসব সর্দি-কাশি সেরে যায়। কিন্তু সমস্যা হয় প্রথম কয়েকদিন। সর্দি-কাশি হলে মাথা ধরে থাকে, নাক বন্ধ হয়ে যায়, শরীর দুর্বল হয়ে যায়। এই অবস্থায় আপনি হোমিওপ্যাথির সাহায্য নিতে পারেন।

অ্যান্টি-ব্যায়োটিক খাওয়ার বদলে হোমিওপ্যাথির উপর ভরসা রাখতে পারেন। যদি ঋতু পরিবর্তন হলে প্রতিবার আপনি সর্দি-কাশিতে ভোগেন, তাহলে বুঝতে হবে, আপনার এই সমস্যার ধাত লেগে গিয়েছে। এই কোল্ড অ্যালার্জির সমস্যাকে প্রথম থেকে প্রতিরোধ করার জন্য হোমিওপ্যাথি দারুণ কার্যকরী।

ঋতু পরিবর্তনের সময় সর্দি-কাশির চিকিৎসায় কোন কোন হোমিওপ্যাথি ওষুধের উপর ভরসা রাখবেন, দেখে নিন-

অ্যাকোনাইট (Aconite): ঋতু পরিবর্তন হলে আর আপনার শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা দুর্বল হলে চট করে ঠান্ডা লেগে যায়। যদি জ্বর আসে তাহলে প্রথম ২৪ ঘণ্টার মধ্যে এই ওষুধ খেতে পারেন।

অ্যালিয়াম সেপা (Allium cepa): ঠান্ডা লাগলে চোখ জ্বালা, নাক দিয়ে জল পড়ার মতো উপসর্গ দেখা দেয়। সেক্ষেত্রে আপনি অ্যালিয়াম সেপা খান।

আর্সেনিকাম অ্যালবাম (Arsenicum Album): জ্বর, সর্দি-কাশি হলে গা-হাত-পায়ে মারাত্মক যন্ত্রণা হয়। শরীর ভারী হয়ে থাকে। পাশাপাশি মাথাব্যথাও দেখা দেয়। এই অবস্থায় আর্সেনিকাম অ্যালবাম খেলে আরাম পাবেন।

ফেরাম ফসফোরিকাম (Ferrum phosphoricum): যে কোনও ধরনের শারীরিক প্রদাহ থেকে আরাম দিতে সাহায্য করে ফেরাম ফসফোরিকাম। ঠান্ডা লাগলে শরীর নানা রকম প্রদাহ দেখা দেয়। আর যদি আপনার ইমিউনিটি দুর্বল হয় তাহলে সমস্যা আরও বাড়ে। এই অবস্থায় ফেরাম ফসফোরিকাম খান।

ক্যালি বাইক্রোমিকিাম (Kali Bichromicum): নাক বন্ধ হয়ে গেলে, সর্দি বের হতে থাকে ক্যালি বাইক্রোমিকিাম খুব কার্যকর। এটি শ্বাসনালীকে পরিষ্কার করতে সাহায্য করে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।