Rid of Back Pain: পিঠের ব্যথাকে তুড়ি মেরে ওড়াতে করুন এই ৪ অতি সহজ ব্যায়াম!

Health Tips: গ্লুটিয়াল পেশিকে মজবুত করা থেকে শুরু করে নিতম্বের পেশিকে শক্তিশালী করা নিয়ে বিশেষঁজ্ঞরা দিচ্ছেন চারটি টিপস যা পিঠের ব্যথার বিরুদ্ধেও লড়াই করতে সাহায্য করতে পারে।

Rid of Back Pain: পিঠের ব্যথাকে তুড়ি মেরে ওড়াতে করুন এই ৪ অতি সহজ ব্যায়াম!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jan 22, 2023 | 8:37 AM

বেশিরভাগ ক্ষেত্রেই পিঠে ব্যথা (Back Pain) একটি দীর্ঘস্থায়ী ব্যথা রূপে দেখা দেয়। বহু লোকই পিঠে ব্যথার সমস্যায় ভোগেন। নানা কারণে এই ধরনের সমস্যা হতে পারে। বিশেষ করে অলসভাবে জীবন কাটলে এবং শরীরের নানা অঙ্গের পর্যাপ্ত সঞ্চালন সঠিকভাবে না হলে যেমন পিঠে ব্যথা হতে পারে তেমনই, অতি দ্রুত নড়াচড়া করতে গিয়ে পেশিতে টান লেগেও হতে পারে পিঠে ব্যথার সমস্যা (Back Pain Problems)। আজকাল, ওয়ার্ক ফ্রম হোম সংস্কৃতিতে কাজ করার কারণে কোমর ও পিঠের ব্যথা অতিপরিচিত সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে করোনা মহামারীর (COVID Pandemic) আক্রমণের সময় থেকে আমাদের কাজ করার পদ্ধতিতে পরিবর্তনের কারণে বহু মানুষকেই দিনের বেশিরভাগ সময় কাটাতে হচ্ছে ল্যাপটপের সামনে বসে।

সমস্যা হল সোফা বা চেয়ারে বসেই আমরা সাধারণত কাজ করি। এর ফলে শরীরের নড়াচড়াকে আরও সীমাবদ্ধ করে তোলে এই অভ্যেস। ফিটনেস রুটিন বা সাধারণ ব্যায়াম করার মতো কাজগুলি করতে গিয়েও আলস্য আসে। দিনের মধ্যে আট থেকে নয় ঘণ্টা চেয়ারে বসে কাজ করলে পিঠে ও কোমরে ব্যথা অবশ্যম্ভাবী। তবে বিশেষজ্ঞরা বলছেন সহজ আর সামান্য সময়ের জন্য ব্যায়াম করলেই কোমরের ব্যথা দূর করা যায়। নীচের পিঠের ব্যথা কমাতে বা ব্যথা থেকে পরিত্রাণ পেতে এখানে চারটি সহজ যোগাসনের সম্পর্কে বলা হল—

ভুজঙ্গাসন: শুয়ে পড়ুন উপুড় হয়ে। চেস্ট-এর দু’পাশে কনুই ভাঁজ করে দু’টি হাত রাখুন। হাতের উপর ভর দিয়ে কোমর থেকে বুকের অংশ তোলার চেষ্টা করুন। মাথাটা আরও একটু উপরে তুলে দিন। ধীরে ধীরে শ্বাসক্রিয়া চালান।

শলভাসন: এই ব্যায়ামও করতে হবে উপুড় হয়ে। থুতনি থাকবে মাটি স্পর্শ করে। শরীরের দুই পাশে হাত রাখুন। হাতের তালু থাকবে মাটি ছুঁয়ে। হাতের তালুর উপর চাপ দিয়ে কোমর থেকে একসঙ্গে দু’টি পা তুলে দিন মাটি থেকে।

উত্থিতপদাসন: চিৎ হয়ে শুয়ে পড়ুন। শরীরের দু’পাশে হাত রাখুন। তালু থাকবে মাটি স্পর্শ করে। এবার একসঙ্গে দুই পা একযোগে কোমর থেকে উপর পানে তুলে দিন। পা মোটামুটি মাটি থেকে ১ হাত উপরে উঠলেই চলবে। দু’টি পা একসঙ্গে তুলতে না পারলে একবার ডান পা আর একবার বাম পা তুলেও আসনটি করা যায়।

পবনমুক্তাসন: চিৎ হয়ে শুয়ে পড়ুন। এবার ডান পা ভাঁজ করে পায়ের থাই অংশটি যুক্ত করুন পেটের সঙ্গে। দুই হাত দিয়ে আলিঙ্গন করার মতো হাঁটুশুদ্ধ পা দু’টিকে জড়িয়ে থাকুন। এই অবস্থায় ১০-১৫ বার দম নিন ও ছাড়ুন। এরপর ডান পা সোজা করে বাম পা ভাঁজ করে পেটের সঙ্গে যুক্ত করুন। আগের মতোই দুই হাত দিয়ে ভাঁজ করা পা চেপে ধরে শ্বাসক্রিয়া চালান। একটু অভ্যেস হয়ে গেলে একসঙ্গে দুই হাঁটু ভাঁজ করে পেটের উপর চেপে ধরুন ও শ্বাসক্রিয়া চালান। প্রতিটি আসন শেষ হলে ৩০ সেকেন্ড শবাসনে বিশ্রাম নিন।

যে আসনই অভ্যেস করুন না কেন, প্রতিবার আসন অবস্থায় থেকে ১০ থেকে ১৫ বার লম্বা লম্বা শ্বাস গ্রহণ ও ত্যাগের ক্রিয়া চালিয়ে যান। আর হ্যাঁ খালি পেটে যোগাসন অভ্যেস করবেন।

(Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।)