Thyroid: অবহেলা নয়, সময়মতো থাইরয়েডের ওষুধ খাওয়া জরুরি! শুনুন চিকিৎসকের পরামর্শ

Thyroid medicine: নিয়ম মেনে খান থাইরয়েডের ওষুধ। এই ওষুধের সহ্গে মাল্টিভিটামিন কিন্তু খাবেন না। কারণ তাতে একাধিক সমস্যা হতে পারে। চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই খান

Thyroid: অবহেলা নয়, সময়মতো থাইরয়েডের ওষুধ খাওয়া জরুরি! শুনুন চিকিৎসকের পরামর্শ
থাইরয়েডের সমস্যায় ওষুধ খান নিয়ম মেনে
Follow Us:
| Edited By: | Updated on: Mar 02, 2022 | 6:39 PM

পৃথিবীতে অন্তত ১২ শতাংশ মানুষ থাইরয়েডজনিত(Thyroid) সমস্যায় ভোগেন। সেই সংখ্যাটা ইদানিং অনেকটাই বেড়েছে। থাইরয়েডের সমস্যা (Thyroid Problem) অত্যন্ত সাধারণ এবং পরিচিত একটি রোগ। বেশির ভাগ সময়ে মহিলারা বেশি আক্রান্ত হলেও মহিলা-পুরুষ নির্বিশেষে থাইরয়েড গ্রন্থির সমস্যা বহু মানুষের শরীরে দেখা দেয়। সহজ করে বলতে গেলে, থাইরয়েড গ্রন্থি যেই থাইরয়েড হরমোনের সৃষ্টি করে, তার মাত্রা প্রয়োজনের থেকে বেশি বা কম হওয়াতেই এই সমস্যাগুলি দেখা দেয়। থাইরয়েড (Thyroid Medicine) হরমোন মূলত বিপাকের ক্ষেত্রে এবং শরীরের বিভিন্ন অংশের গঠনের জন্য গুরুত্ত্বপূর্ণ। কিন্তু এই হরমোনের মাত্রা শরীরে অত্যধিক বেশি বা কম হয়ে গেলে তা বিভিন্ন শারীরিক সমস্যা সৃষ্টি করে।

থাইরয়েডের সমস্যা হলে ওজন বেড়ে যায়। সেই সঙ্গে কিন্তু প্রয়োজনীয় ওষুধও খেতে হবে। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ মতো। নিজে থেকে কিন্তু কোনও ওষুধ খাবেন না। এছাড়াও থাইরয়েডের সমস্যা হলে ওষুধের ডোজ ঠিকমত হওয়া প্রয়োজন। কারণ থাইরয়েডের সমস্যার সঙ্গে কিন্তু একাধিক বিষয় জড়িত। কারণ পুরো বিষয়টিই হরমোন নিয়ন্ত্রিত। থাইরয়েডের ওষুধ সব সময় সকালে খালি পেটে কাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কারণ খাবারের পর কিংবা ঠিক খাবার খাওয়ার আগে খেলে ওষুধের কার্যকারিতা কিন্তু ঠিক ততটাও থাকে না। প্রয়োজনীয় আয়োডিন শোষণে বাধা দেয়। আবার যাঁদের হাইরোথাইরয়েডিজম রয়েছে তাঁদের দুটি ভাগে ওষুধ খেতে বলা হয়।

একবার সকালে খালি পেটে এবং রাতে শোওয়ার আগে। নইলে বুক ধড়ফড় বা বুকে চাপ লাগার মত সমস্যা দেখা দিতে পারে। মনিপাল হাসপাতাল, গুরুগ্রামের কনসাল্টট্যান্ট ইন্টারনাল মেডিসিনের চিকিৎসক বীনু গুপ্ত যেমন জানান, থাইরয়েডের ওষুধ খাওয়া আপাত দৃষ্টিতে সহজ মনে হতে পারে। কিন্তু ওষুধ কীভাবে কাজ করছে সেদিকেও নজর দেওয়া দরকার। তবে হাইপোথাইরয়েড হোক বা হাইপারথাইরয়েড- এই উভয়ক্ষেত্রেই কিন্তু সঠিক ভাবে ওষুধ খেতে হবে। এবং নিয়ম মেনে ওষুধ খেতে হবে। ওষুধ ঠিক ভাবে না খেলেই দেখা দেবে একাধিক পার্শ্বপ্রতিক্রিয়া।

থাইরয়েডের সমস্যায় ওষুধের পাশাপাশি খাবারের দিকেও নজর দিতে বলছেন চিকিৎসকেরা। যে সব খাবার এড়িয়ে চলা উচিত তা যেমন একেবারেই খাবেন না তেমনই থাইরয়েডের ওষুধ খাবার পর অন্তত ৪৫ মিনিট চা বা কফি কিছু খাবেন না। সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে, খাইরক্সিন খাওয়ার পর ১ ঘন্টা কিছু না খেলে তবেই কিন্তু ওষুধ সবচেয়ে ভাল কাজ করে। থাইরয়েডের ওষুদ কাওয়ার তিন ঘন্টার মধ্যে হাই ক্যালশিয়াম যুক্ত কোনও খাবারই কিন্তু খাওয়া ঠিক নয়। সেই সঙ্গে বাঁধাকপি, স্প্রাউট, ফুসকপি, ভুট্টা, মিষ্টি আলু, পালং শাক এসব এড়িয়ে চলার কথা বলা হয়। স্ই সঙ্গে মাত্রাতিরিক্ত ভিটামিন সি, বাদাম সবই কম খেতে বলা হয়। কারণ ভিটামিন সি আয়োডিন শোষণে বাধা দেয়। আর তাই যাঁরা থাইরয়েডের ওষুধের পাশাপাশি মাল্টিভিটামিন খান, তাঁরা কিন্থু অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Malaika Arora: শরীরচর্চায় মালাইকার নতুন সংযোজন সেতুবন্ধাসন! রোজকার রুটিনে জুড়ে নিতে পারেন আপনিও