Malaika Arora: শরীরচর্চায় মালাইকার নতুন সংযোজন সেতুবন্ধাসন! রোজকার রুটিনে জুড়ে নিতে পারেন আপনিও

Setubhandhasana: এই আসন শরীরের বিভিন্ন অঙ্গের মধ্যে সংযোগ সাধন করে। সেই সঙ্গে বাড়িয়ে তোলে পেশির কর্মক্ষমতা। মানসিক স্বাস্থ্য বজায় রাখতেও কিন্তু ভূমিকা রয়েছে এই আসনের

Malaika Arora: শরীরচর্চায় মালাইকার নতুন সংযোজন সেতুবন্ধাসন! রোজকার রুটিনে জুড়ে নিতে পারেন আপনিও
যে কারণে এই আসন অভ্যাসের পরামর্শ মালাইকার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 02, 2022 | 1:27 AM

শরীর সুস্থ রাখতে চাইলে শরীরচর্চা (Fitness) করতেই হবে। একমাত্র নিয়মিত শরীরচর্চা (Physical Activities) করলে অনেক অসুখ দূরে থাকে। কাজের চাপ, জীবনের চাপ সবই এখন ঊর্ধ্বমুখী। আর কাজের চাপ বাড়লে তখন কিন্তু শরীরেও দেখা দেয় একাধিক ব্যাধি। দীর্ঘ দু’ বছর ধরে ওয়ার্ক ফ্রম হোমেই অভ্যস্ত হয়ে পড়েছেন বেশিরভাগ। ফলে বদল এসেছে কাজের ধরনেও। সপ্তাহের শুরু অর্থাৎ সোমবার কাজে ফিরতে অনেকেরই বেশ কষ্ট হয়। কেননা মাঝের দুদিন থাকে নিখাদ ছুটি। কাজেই মনকে ছন্দে ফেরাতে বেগ পেতে হয়। তার উপর এদিন শরীরচর্চায় সকলেরই থাকে অনীহা। তবে এই অনীহা-অসুখ পুরোপুরি কেটে যাবে যদি মালাইকা অরোরা (Malaika Arora) হন আপনার অনুপ্রেরণা।

৫০ পেরিয়েও মালাইকার ফিটনেস সকলকেই তাক লাগিয়ে দে.। এমনকী বলিউডে ফিটেস্ট অভিনেত্রীদের তালিকায় তিনি কিন্তু একেবারে প্রথমেই রয়েছেন। শরীরচর্চায় কোনও দিন কোনও ছেদ নেই মালাইকার। প্রতিদিন তিনি নিয়ম করে শরীরচর্চা করেন। কোনও ভাবেই কিন্তু কোনও ছেদ পড়ে না তাঁর এই রোজকার রুটিনে।

View this post on Instagram

A post shared by Malaika Arora (@malaikaaroraofficial)

বর্তমানে মালাইকার মনে ধরেছে সেতুবন্ধাসনা (Setubhandhasana)। নিয়ম করে এই আসন তিনি করেন। এই আসন কিন্তু তিন ভাবে করা যায়।  আর সেই তিন পদ্ধতিই মালাইকা দেখিয়ে দিয়েছেন ছবির মাধ্যমে। তবে বাড়িতে থাকতে হবে যোগা ম্যাট। সেতুবন্ধাসনা আসনটি কিন্তু মোটেই জটিল নয়। এই আসনে চাপ পড়ে শরীরের বিভিন্ন পেশিতে। যে কারণে পেশির গঠন সুদৃঢ় হয় এবং সেই সঙ্গে শরীর ও মানসিক স্বাস্থ্যও কিন্তু বজায় থাকে। মালাইকা তাঁর সোশ্যাল মিডিয়ার পাতায় এই যোগাসনের ছবি শেয়ার করে লিখেছেন- “#MalaikasMoveOfTheWeek নিজের শরীর ও মনকে ভাল রাখতে চাইলে কিন্তু নিজেকেই সেই সময় দিতে হবে। নিয়ম করে শরীরচর্চা করতে হবে। ধারাবাহিকতাই কিন্তু আসল। তবেই সুস্থ থাকবে শরীর”। কাজেই কোনও ভাবে যাতে যোগাসন করতে না ভোলেন সেই পরামর্শই কিন্তু বারবার দিচ্ছেন তিনি।

এই আসনের সুবিধে

সেতুবন্ধাসন আদতে শরীরের বিভিন্ন অঙ্গের মধ্যে সংযোগ সাধন করে। বুক, ঘাড়, মেরুদণ্ডকে প্রসারিত করে। সেই সঙ্গে পিঠ, নিতম্ব এবং হাতের পেশিকে শক্ত করে, সুগঠিত করে। রক্ত সঞ্চালন বাড়ায়। রক্তসঞ্চালন ভাল হলেই মানসিক চাপ কমে সেই সঙ্গে মস্তিষ্কও শান্ত থাকে। যাঁদের ঘুমের সমস্যা রয়েছে তাঁরা কিন্তু এই সেতুবন্ধ সর্বাঙ্গাসন করলে ভাল ফল পাবেন। এছাড়াও যাঁদের কোনও মানসিক সমস্যা রয়েছে তাঁদের জন্যও কিন্তু এই আসন খুব ভাল। আর তাই রোজকার কার্যকলাপ ঠিক রাখতে, খেলাধুলোয় উন্নতি করতে এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতির জন্য এই আসন অভ্যাস করুন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Alzheimer: শরীরিকভাবে ফিট থাকলে কমে অ্যালঝাইমার্সের ঝুঁকি! বলছে সমীক্ষা