Omicron update: সকলেই আক্রান্ত হবেন ওমিক্রনে! আদৌ সত্য? কী বলছেন WHO-এর বিশেষজ্ঞরা, জানুন…

ওমিক্রনেই শেষ নয় কোভিডের। এমন তথ্যের কোনও মান্যতা দিচ্ছে না WHO. সংক্রমণ দ্রুত ছড়াচ্ছে বলেই যে সকলে আক্রান্ত হবেন এমন কিন্তু নয়

Omicron update: সকলেই আক্রান্ত হবেন ওমিক্রনে! আদৌ সত্য? কী বলছেন WHO-এর বিশেষজ্ঞরা, জানুন...
সকলেই ওমিক্রনে আক্রান্ত হবেন এনন কিন্তু নয়
Follow Us:
| Edited By: | Updated on: Jan 24, 2022 | 2:32 PM

ডেল্টার ( Covid-19) তুলনায় কম ক্ষতিকর, উপসর্গ মৃদু হলেও কিন্তু ডেল্টার তুলনায় কয়েক গুণ দ্রুত ছড়াচ্ছে এই ভাইরাস। যে কারণে কোনও ভাবেই ওমিক্রনকে ( Omicron update in india) হালকা নজরে না দেখার পরামর্শ বিশেষজ্ঞদের। এছাড়াও এই ভাইরাস কিন্তু কম ক্ষতিকর নয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ( WHO) তরফে জানান মারিয়া ভ্যান কেরখোভ। তবে ওমিক্রনের সংক্রমণের কারণে হাসপাতালে ভর্তির সংখ্যা কম। এমনকী সকলকেই যে অক্সিজেন সাপোর্টে রাখতে হচ্ছে এমনটাও নয়।

তবুও কিন্তু কিছু সংখ্যক মানুষকে হাসপাতালে ভর্তি হতে হয়েছে এবং সেই সঙ্গে বেশ কিছু মৃত্যুর ঘটনাও সামনে এসেছে। তবে এক্ষেত্রে যাঁদের কোভিডের কোনও টিকাই নেওয়া নেই এবং শরীরে আগে থেকেই কোনও সমস্যা ছিল তাদের ক্ষেত্রেই কিন্তু এই সমস্যাটা বেশি। টিকা নেওয়া না থাকলে সংক্রমণের পর কিন্তু অবস্থা জটিল হচ্ছে।

তবে বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছে, প্রায় সকলেই কিন্তু আক্রান্ত হতে পারেন ওমিক্রনে। কিন্তু এই তথ্যের সঠিক কোনও ভিত্তি পাওয়া যায়নি। এ প্রসঙ্গে কেরকোভা জানান, ওমিক্রন ডেল্টায় তুলনায় অনেক গুণ দ্রুত ছড়াচ্ছে। সেই সঙ্গে কিন্তু প্রচুর মানুষ আক্রান্চত হচ্ছেন। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। কিন্তু তার মানে এই নয় যে, সকলেই আক্রান্ত হতে পারেন ওমিক্রনে। তবে বাড়ছে কোভিডের আক্রান্তের সংখ্যা। কিন্তু বারবার তাঁরা জোর দিচ্ছেন টিকাকরণের উপর। একমাত্র টিকাকরণই কিন্তু পারে সংক্রমণের হাত থেকে রক্ষা করতে। কমাতে পারে মৃত্যু ঝুঁকি। এমনকী পরবর্তীতে কোভিডের যে কোনও সংক্রমণ ঠেকাতেই কিন্তু ভরসা এই টিকা।

তবে আমেরিকার স্বাস্থ্য বিশেষজ্ঞ অ্যান্টনি ফৌসি এর আগে যেমন জানিয়েছিলেন, সেদেশে কোভিডে প্রায় সকলেই আক্রান্ত হয়েছেন এবং পরবর্তীতে কোভিড আর পাঁচটা সাধারণ সংক্রমণের মতই রূপ নেবে। তবে সেদেশেরই আর এক বিজ্ঞানী যেমন বলেছেন, ওমিক্রন যে ভাবে দ্রুততার সঙ্গে ছড়াচ্ছে তাতে প্রায় সকলেই কিন্তু পড়তে পারে এর কবলে। তবে এখনই কোভিডের অতিমারী শেষ হয়ে যাচ্ছে এরকমটা কিন্তু বলছে না কেউই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম ঘেব্রেইসাস যেমন বলেছেন, অতিমারী এখনই কিন্তু শেষ হয়নি। এমনকী এখনই এর শেষ এটাও কিন্তু বলা যাচ্ছে না। ওমিক্রন কোভিডেরই একটি ভ্যারিয়েন্ট। ২৪ নভেম্বর এই ভ্যারিয়েন্ট প্রথম ধরা পড়ে দক্ষিণ আফ্রিকায়। এর পর প্রায় দাবানলের মতই তা ছড়িয়ে পড়তে থাকে পৃথিবী জুড়ে। যদিও কোভিডের এই নতুন রূপ আগের তুলনায় অনেক বেশি সংক্রামক হলেও তেমন ক্ষতিকারক কিন্তু নয়। অন্তত এখনও পর্যন্ত তেমন কিছু পাওয়া যায়নি।

এরই মধ্যে আবার বেশ কিছু বিষয় নিয়ে বিতর্কও রয়েছে। অনেকেই মনে করছেন, কোভিড হয়ত অতিমারী থেকে স্থানীয় রোগে পরিণত হবে। এবং মানুষের মধ্যে সেই রোগকে প্রতিরোধ করার সহজাত ক্ষমতা তৈরি হবে। কিন্তু বিষয়টিতে এখনও কোনও রকম মান্যতা দেয়নি WHO। বরং তারা সতর্ক করেছেন। এখনও কিন্তু প্রচুর মানুষ প্রতিদিন কোভিডে আক্রান্ত হচ্ছেন এবং সামনে এসেছে মৃত্যুর ঘটনাও।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: Omicron update: কোভিডের সংক্রমণকে হালকা ভাবে নেওয়া কিন্তু মস্ত ভুল, জানুন আসল কারণ…