Delayed Periods: পিরিয়ড হতে দেরি হচ্ছে? আয়ুর্বেদের এই টোটকায় ঋতুস্রাব হবে প্রতিমাসে সময়মতো

Ayurvedic Tips: মাসের পর মাস অনিয়মিত ঋতুস্রাব মোটেই ভাল বিষয় না। ওষুধের সাহায্য ছাড়া পিরিয়ড হবেই না—এটাও কিন্তু ঠিক নয়। আপনাকে স্থায়ী ও স্বাস্থ্যকর সমাধান খুঁজতে হবে।

Delayed Periods: পিরিয়ড হতে দেরি হচ্ছে? আয়ুর্বেদের এই টোটকায় ঋতুস্রাব হবে প্রতিমাসে সময়মতো
Follow Us:
| Edited By: | Updated on: Jan 19, 2023 | 1:53 PM

বর্তমানে ৫ জন মেয়ের জন্য ৪ জন পিরিয়ডের সমস্যায় ভোগেন। বয়স ১৮ হোক বা ২৮—সকলেরই কমবেশি একই সমস্যা। সঠিক সময়ে পিরিয়ড হচ্ছে না। কিংবা প্রতিমাসে ওষুধ না খেলে পিরিয়ডই হয় না। কিন্তু এভাবে তো আর দীর্ঘদিন চলা যায় না। সময়মতো পিরিয়ড না হওয়ার কারণে স্বাভাবিক জীবনযাপনেও নানা সমস্যায় পড়তে হয়। যদিও এই অনিয়মিত পিরিয়ডের পিছনে নানা কারণ দায়ী থাকতে পারে। যেমন ওজন বেড়ে যাওয়া, থাইরয়েডে ও অন্যান্য হরমোনের ভারসাম্যহীনতা, মানসিক চাপ ইত্যাদি। এই যুগে অনিয়মিত ঋতুস্রাবের সবচেয়ে বড় কারণ হল পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম। পিসিওডি এবং পিসিওএস-এর সমস্যায় আজ প্রায় প্রতিটা মেয়ে ভুগছে। এখন ১৫-১৬ বছরের কিশোরীদের মধ্যেও এই সমস্যা দেখা দিচ্ছে।

মাসের পর মাস এভাবে অনিয়মিত ঋতুস্রাব মোটেই ভাল বিষয় না। পিসিওডি এবং পিসিওএস-এর সমস্যার কারণে পিরিয়ড সময়মতো না হলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। কিন্তু এমনটাও হওয়া উচিত নয় যে, ওষুধের সাহায্য ছাড়া পিরিয়ড হবেই না। সুতরাং, আপনাকে এমন কোনও উপায় বেছে নিতে হবে, যা আপনাকে নিয়মিত ঋতুস্রাবে সাহায্য করবে এবং পিসিওডি এবং পিসিওএস-এর উপসর্গকেও নিয়ন্ত্রণে রাখবে।

সাধারণত স্বাস্থ্যকর জীবনযাপনের মাধ্যমে আপনি এই সমস্যাগুলোকে নিয়ন্ত্রণে রাখতে পারেন। যেমন সঠিক ডায়েট মেনে চলা, নিয়মিত যোগাসন করা, চাপমুক্ত জীবন কাটানো ইত্যাদি। এর পাশাপাশি আপনি আয়ুর্বেদের সাহায্য নিতে পারেন। আয়ুর্বেদ চিকিৎসক ও বিশেষজ্ঞ দীক্ষা ভাবসার একটি আয়ুর্বেদ টোটকা শেয়ার করছেন। এই আয়ুর্বেদিক টোটকা দেরিতে পিরিয়ড হওয়ার সমস্যাকে দূর করবে।

সমপরিমাণ কালো তিলের বীজ, মেথি দানা ও ফ্ল্যাক্স সিড নিয়ে শুকনো কড়াইতে ভেজে নিয়ে একসঙ্গে গুঁড়ো করে নিন। এবার প্রতিদিন সকালে কিংবা রাতে ঘুমোতে যাওয়ার আগে এক গ্লাস গরম জলে এক চামচ ওই গুঁড়ো মিশিয়ে পান করুন। এই মিশ্রণটি মাত্র ১২ সপ্তাহ ধরে প্রতিদিন খান। তাতেই দেখবেন ভাল ফল পেতে শুরু করেছেন।

তিলের বীজ ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করতে সাহায্য করে। এটি জিঙ্ক সমৃদ্ধ যা প্রোজেস্টেরন উন্নত করতে সাহায্য করে। মেথির দানা ফাইটোয়েস্ট্রোজেন সমৃদ্ধ হয় যা ইস্ট্রোজেনের মাত্রার উপর ভাল প্রভাব ফেলে। তাছাড়া মেথি পিরিয়ডের সময় রক্ত ​​প্রবাহ উন্নত করতে সহায়তা করে। ফ্ল্যাক্স সিড এন্ড্রোজেনের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। স্থূলতার কারণে যদি দেরিতে পিরিয়ড হয়, সেক্ষেত্রে এই মিশ্রণটি ওজন কমাতেও সাহায্য করবে।