Jaggery Benefits: নলেন গুড় শুধু খেতেই সুস্বাদু নয়, এর মধ্যে থাকছে একাধিক স্বাস্থ্যকর উপকারিতা, বিস্তারে জেনে নিন…

এই শীতে তবে জমিয়ে নলেন গুড় খান। পায়েস, পিঠে, পুলি তো রান্না হবেই। তার মধ্য়েই থাকবে নলেন গুড়। গুড়ের পায়েস আমাদের তো খুব প্রিয়। সত্য়ি বলতে আপনি যদি ডিনারের সময় সামান্য় গুড় ভেঙে খান, তাহলে মন্দ হয় না।

Jaggery Benefits: নলেন গুড় শুধু খেতেই সুস্বাদু নয়, এর মধ্যে থাকছে একাধিক স্বাস্থ্যকর উপকারিতা, বিস্তারে জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2021 | 9:56 AM

শীতকালে যে কোনও বাঙালি পরিবারে নলেন গুড় সবার প্রিয়। এই শীতে গুড় খাওয়া হবে না তা হয় না। বিভিন্ন পদে বা খাবারে যেমন নলেন গুড় ব্যবহার করা হয়, আবার পাটালি গুড়ও খাই অনেকেই। গুড়ের মিষ্টি যাঁরা ভালবাসেন, তাঁদের কাছে শীতের এই সময় তো অমূল্য়। যাই হোক, গুড় খেলে শারীরিক কিছু উপকারও হয়, সেই কথা কি আপনি জানেন। গুড়ের উপকারিতা কী কী , আসুন জেনে নেওয়া যাক-

শরীরের টক্সিন বের করে:

খাদ্য রসায়নের ২০০৯-এর একটি গবেষণায় এরকম তথ্যই প্রকাশ্য়ে আসে। এর মধ্য়ে আছে অ্যান্টিঅক্সিড্যান্ট এবং মিনারেল। যা আপনার ফুসফুস থেকে মিউকাস বের করে শ্বাসযন্ত্রকে পরিষ্কার রাখে। এমনকী আপনার শরীর প্রতিদিন ডিটক্স করতেও সাহায্য় করে।

হজম ক্ষমতা বাড়ায়:

খাবার খাওয়ার সময় ডেজার্ট হিসেবে অনেকেই গুড় খান। এটি আপনার ডাইজেস্টিভ এনজাইমের ক্ষরণ বাড়িয়ে দেয়। যাঁরা হজমের সমস্য়ায় ভুক্তভোগী, তাঁদের জন্য় খুব উপকারী গুড়।

Jaggery Benefits

রক্তাল্পতার সমস্যা সমাধান করে:

গুড়ে আছে আয়রন এবং ফসফরাসের মতো মিনারেল। যা শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সাহায্য় করে। যাঁদের শরীরে আয়রেনর মাত্রা কম, তাঁদের আয়রনের ঘাটতিতে অ্যানিমিয়া হওয়ার আশঙ্কা থেকে যায়। তাই পরিমাণ মতো গুড় খেলে আয়রনের ঘাটতি পূরণ হতে পারে।

ওজন কমাতে সাহায্য় করে:

সাদা চিনির পরিবর্তে আপনি সহজেই গুড় খেতে পারেন। কারণ চিনি আপনার রক্তে গ্লুকোজের পরিমাণ বাড়িয়ে দেয়। যা ওজন বৃদ্ধির অন্য়তম কারণ। এর থেকে আপনি গুড় খেতে পারেন। এটি শুধু আপনার রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করবে তাই নয়, বরং আপনার ওজনও নিয়ন্ত্রণ করবে। তাই আপনি ওজন কমানোর পরিকল্পনায় থাকলে এটি আপনার জন্য় খুব ভাল একটি অপশন হবে।

এই শীতে তবে জমিয়ে নলেন গুড় খান। পায়েস, পিঠে, পুলি তো রান্না হবেই। তার মধ্য়েই থাকবে নলেন গুড়। গুড়ের পায়েস আমাদের তো খুব প্রিয়। সত্য়ি বলতে আপনি যদি ডিনারের সময় সামান্য় গুড় ভেঙে খান, তাহলে মন্দ হয় না। এছাড়া রুটির সঙ্গে অল্প গুড় মাখিয়ে খাওয়ার কথা আর কে ভুলতে পারে। সব মিলিয়ে শীতের খাবারের তালিকায় গুড় একটা দারুণ ট্রিট।

আরও পড়ুন: Buttermilk: ওজন কমাতে প্রতিদিন সকালে খান দুধ দিয়ে তৈরি এই সুস্বাদু পানীয়! এর উপকারিতা জানলে অবাক হবেন আপনিও

আরও পড়ুন: Natural Remedies For Flu: শীতের শুরুতে সর্দি কাশির সমস্যায় ভুগছেন? আদা পাউডার দিয়ে তৈরি এই কফিতেই মিলবে মুক্তি!

আরও পড়ুন: Ring Worm: দাদের সমস্যায় নাজেহাল হয়ে উঠেছেন? এই ঘরোয়া পদ্ধতিগুলো মেনে চললে দাদের নিরাময় সম্ভব…