Facial Paralysis: ঠান্ডায় মুখের এক অংশ নাড়াতে সমস্যা হচ্ছে? জেনে নিন ফেসিয়াল প্যারালাইসিস সম্পর্কে

এই শীতের মরসুমে ফেসিয়াল প্যারালাইসিসের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বেড়ে যায়। এটি এমন একটি শারীরিক অবস্থা যেখানে মুখের একপাশের পেশীগুলি হঠাৎ শক্ত হয়ে যায় এবং অবশ হয়ে যায়।

Facial Paralysis: ঠান্ডায় মুখের এক অংশ নাড়াতে সমস্যা হচ্ছে? জেনে নিন ফেসিয়াল প্যারালাইসিস সম্পর্কে
ফেসিয়াল প্যারালাইসিস
Follow Us:
| Edited By: | Updated on: Dec 31, 2021 | 12:45 PM

বেশিরভাগ লোকই বেলস পলসি সম্পর্কে জানেন না। একে চিকিৎসার ভাষায় বলা হয় ‘ফেসিয়াল প্যারালাইসিস’। এটি এমন একটি শারীরিক অবস্থা যেখানে মুখের একপাশের পেশীগুলি হঠাৎ শক্ত হয়ে যায় এবং অবশ হয়ে যায়। এতে ব্যক্তি মুখের একটি অংশ নাড়াতে পারেন না। মুখের ওই অংশে হাসতে বা চোখ বন্ধ করতেও সমস্যা হয়।

এই শীতের মরসুমে ফেসিয়াল প্যারালাইসিসের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বেড়ে যায়। মুখের পেশী নিয়ন্ত্রণকারী স্নায়ুতে প্রদাহ বলে মনে করা হয়। চিকিৎসকদের মতে, দীর্ঘক্ষণ ঠান্ডায় থাকলে ফেসিয়াল প্যারালাইসিসের ঝুঁকি বেড়ে যায়। তাই এই মরসুমে নিজের যত্ন নেওয়া দরকার।

চিকিৎসকদের মতে, বেশিরভাগ মানুষ ফেসিয়াল প্যারালাইসিসকে ব্রেন স্ট্রোক বলে মনে করলেও এই রোগটি তার থেকে আলাদা। ফেসিয়াল প্যারালাইসিসে শুধুমাত্র মুখই প্রভাবিত হয়। প্রতি বছর ৫০০০ জনের মধ্যে একজন এই রোগে আক্রান্ত হন। ফেসিয়াল প্যারালাইসিস বেশিরভাগ ক্ষেত্রেই অস্থায়ী। এই রোগের লক্ষণগুলি সাধারণত কয়েক সপ্তাহের মধ্যে উন্নত হতে শুরু করে, প্রায় ৬ মাসের মধ্যে সম্পূর্ণরূপে ঠিক হয়ে যায়। ফেসিয়াল প্যারালাইসিসের ক্ষেত্রে মৃত্যুর সম্ভাবনা খুবই কম। এই সমস্যাটি বেশিরভাগ ক্ষেত্রে ৪৫ বছরের বেশি বয়সী ব্যক্তিদের মধ্যে দেখা যায়। যারা দীর্ঘক্ষণ ঠান্ডায় থাকেন এবং মাথা না ঢেকে রাতে কোথাও যান তাদের ক্ষেত্রে এর ঝুঁকি বেড়ে যায়, তাই মাফলার ব্যবহার করুন। এবং ঠান্ডা থেকে নিজেকে রক্ষা করুন।

ফেসিয়াল প্যারালাইসিসের কারণ-

ফেসিয়াল প্যারালাইসিসের তখনই হয় যখন সপ্তম ক্র্যানিয়াল নার্ভ স্ফীত হয়, এর ফলে মুখে দুর্বলতার অনুভূতি হয়। যদি মুখের শিরায় ফোলাভাব থাকে, তবে তা এসে গালের হাড়ের উপর চাপ পড়ে। এটি স্নায়ুর প্রতিরক্ষামূলক আবরণকে ক্ষতিগ্রস্ত করে। এই আবরণ ক্ষতিগ্রস্ত হলে, মস্তিষ্ক থেকে মুখের পেশীতে সংকেত সঠিকভাবে প্রেরণ করা যায় না। যে কারণে মুখের পেশী অবশ হয়ে যায়।

কেন এটি ঘটে তার সঠিক কারণ স্পষ্ট নয়, তবে ন্যাশনাল ইনস্টিটিউট অফ নিউরোলজিক্যাল ডিসঅর্ডারস অ্যান্ড স্ট্রোকের গবেষকরা বিশ্বাস করেন যে এটি সাধারণত ঘটে, যখন একটি ভাইরাস একটি স্নায়ুকে উদ্দীপিত করে। ফেসিয়াল প্যারালাইসিসের সঙ্গে সম্পর্কিত ভাইরাসগুলির মধ্যে রয়েছে হারপিস, চিকেনপক্স এবং হারপিস ভাইরাস, জেনিটাল হারপিস ভাইরাস, এপস্টাইন বার ভাইরাস, সাইটোমেগালো ভাইরাস, ইনফ্লুয়েঞ্জা বি এবং কক্সস্যাকিভাইরাস ইত্যাদি।

উপসর্গ-

-চোখ জ্বালা

-কানের পিছনে ব্যথা

-মুখের একপাশে হঠাৎ তীব্র ব্যথা

-মুখের একপাশ থেকে অবশ হয়ে যাওয়া

-মাথার একপাশে ব্যথা

এর মধ্যে একটি উপসর্গও দেখা দিলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

আরও পড়ুন: ঘুম থেকে উঠেই হাঁচি শুরু হয়ে যায়? কাজে আসতে পারে ঘরোয়া প্রতিকার

আরও পড়ুন: ঋতুস্রাব চলাকালীন মহিলাদের ঘন ঘন মেজাজ পরিবর্তন কেন হয় জানেন?