Allergic Rhinitis: ঘুম থেকে উঠেই হাঁচি শুরু হয়ে যায়? কাজে আসতে পারে ঘরোয়া প্রতিকার

কিছু কিছু মানুষের সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে হাঁচি শুরু হয়ে যায়। এই হাঁচি ক্রমাগত আসতে থাকে। অ্যালার্জির কারণে এই সমস্যা হয়। চিকিৎসার ভাষায় একে বলা হয় অ্যালার্জিক রাইনাইটিস।

Allergic Rhinitis: ঘুম থেকে উঠেই হাঁচি শুরু হয়ে যায়? কাজে আসতে পারে ঘরোয়া প্রতিকার
অ্যালার্জিক রাইনাইটিস।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 30, 2021 | 7:39 AM

কিছু কিছু মানুষের সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে হাঁচি শুরু হয়ে যায়। এই হাঁচি ক্রমাগত আসতে থাকে। অ্যালার্জির কারণে এই সমস্যা হয়। চিকিৎসার ভাষায় একে বলা হয় অ্যালার্জিক রাইনাইটিস। অ্যালার্জিক রাইনাইটিস অ্যালার্জেন দ্বারা সৃষ্ট একটি খুব সাধারণ সমস্যা। এর কারণ হতে পারে ধুলো বালি, পোষা প্রাণীর চুল বা গন্ধ, রং, স্প্রে, আর্দ্রতা, দূষণ ইত্যাদি। অনেক সময় আবহাওয়ার প্রভাবেও এই সমস্যা হতে পারে।

আসলে, আমাদের নাক শ্বাসের সঙ্গে প্রবেশ করা ধূলিকণা এবং ক্ষতিকারক পদার্থকে সরাসরি শরীরে প্রবেশ করতে বাধা দেয়। কিন্তু যখন এই কণা বা ক্ষতিকারক পদার্থগুলো কোনও ভাবে আমাদের শরীরে প্রবেশ করে, তখন শরীর তাদের প্রতি প্রতিক্রিয়া দেখায়। এমন পরিস্থিতিতে প্রতিক্রিয়া আসে হাঁচির আকারে। তাপমাত্রার ওঠানামা, হঠাৎ ঠান্ডা, সিগারেটের ধোঁয়ার সংস্পর্শে আসা, পারফিউম, কোলোন, কাঠ বা কয়লার ধোঁয়া ইত্যাদি এই সমস্যাকে আরও বাড়িয়ে তুলতে পারে।

হাঁচি ছাড়াও এই অ্যালার্জিক রাইনাইটিসের ক্ষেত্রে এই লক্ষণগুলো সামনে আসতে পারে- – কাশি এবং গলা ব্যথা – ঠাণ্ডা লাগা – অবিরাম মাথাব্যথা – চোখের নীচে কালো দাগ – অতিরিক্ত ক্লান্তি -আমবাত এবং একজিমা ইত্যাদি।

প্রতিকার-

অ্যালার্জি জনিত রাইনাইটিস হলে হালকা খাবার খান এবং সাধারণ লবণের পরিবর্তে শিলা লবণ খান। কুসুম গরম জল পান করুন।

এক-চতুর্থাংশ চা-চামচ গোলমরিচের গুঁড়ো, আধা চা-চামচ ওয়াইন রুটের গুঁড়ো, দেড় চা-চামচ আদা কুচানো এবং ১০-১২ টি তুলসী পাতা, এই সব জিনিস এক কাপ জলে অল্প আঁচে ফুটিয়ে নিন। জল ফুটে অর্ধেক হয়ে গেলে সেটা পান করুন। সকাল ও সন্ধ্যা এই প্রতিকারটা কুসুম কুসুম গরম করে পান করলে খুব উপশম পাওয়া যায়।

এক কাপ জলে আধা চা চামচ হলুদ ও এক চিমটি শিলা লবণ মিশিয়ে পান করলেও দারুণ প্রতিকার পাওয়া যায়। হলুদে উপস্থিত অ্যান্টি-অ্যালার্জিক, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রাইনাইটিসের বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করে।

এখন শীতের মরসুম। তাই কাজে আসতে পারে আমলকী। আমলকী গুঁড়োর সঙ্গে এক চামচ মধুর মিশিয়ে দিনে দু’বার খান। এ ছাড়া পুদিনা পাতার চা পান করুন, এটি অনেকটা আরাম পাবেন। এক লিটার জল ফুটিয়ে তাতে সামান্য কর্পূর মিশিয়ে ১০ থেকে ১৫ মিনিট ভেপার নিন। প্রতিদিন স্টিম নিলেও অনেক উপকার পাওয়া যায়।

আরও পড়ুন: ঋতুস্রাব চলাকালীন মহিলাদের ঘন ঘন মেজাজ পরিবর্তন কেন হয় জানেন?

আরও পড়ুন: মুখের আলসার থেকে আরাম পেতে বেছে নিন ঘরোয়া প্রতিকারকে

আরও পড়ুন: গর্ভধারণের আগে ভারতীকে কমাতে হল ১৫ কেজি! তাহলে কি ওবেসিটি প্রভাব ফেলে গর্ভধারণের ক্ষেত্রে?