Scrub Typhus: সাতদিন পরও জ্বর যাচ্ছে না বাচ্চার? স্ক্রাব টাইফাস কি না, আজই ডাক্তার দেখান

Child Health: জ্বর না কমায়, হাসপাতালে নিয়ে গেলে ধরা পড়ছে স্ক্রাব টাইফাস। স্বাভাবিকভাবেই উদ্বেগে মা-বাবারা। কী এই রোগ, এর উপসর্গ কী—এসব প্রশ্ন ঘুরপাক খাচ্ছে মাথায়।

Scrub Typhus: সাতদিন পরও জ্বর যাচ্ছে না বাচ্চার? স্ক্রাব টাইফাস কি না, আজই ডাক্তার দেখান
Follow Us:
| Edited By: | Updated on: Jul 09, 2022 | 4:09 PM

কোভিডের মধ্যেই আবার মাথা চাড়া দিয়ে উঠছে স্ক্রাব টাইফাস। বর্ষা ঠিক করে দক্ষিণবঙ্গে ঢুকতে না-ঢুকতেই তিনজন শিশু আক্রান্ত স্ক্রাব টাইফাসে। এর আগে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় স্ক্রাব টাইফাস হানা দিলেও কলকাতায় এতদিন এর কোনও রোগী ছিল না। জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হতে জানা গেল স্ক্রাব টাইফাসে আক্রান্ত তিন। স্ক্রাব টাইফাস মূলত পোকার কামড়ে হওয়া একটি রোগ। এই রোগের জন্য দায়ী ‘ট্রম্বিকুলিড মাইট’ নামক এক ধরনের পোকা। এগুলো মূলত ঝোপঝাড়ের মধ্যে থাকে। বর্ষায় যেহেতু গাছপালা, ঝোপঝাড়ের সংখ্যাটা বেড়ে যায়—তাই স্ক্রাব টাইফাসের ঝুঁকিও তৈরি হয়।

যেহেতু এখন স্কুল খুলে গিয়েছে এবং কোভিডও মাথাচাড়া দিচ্ছে, তাই প্রথমে স্ক্রাব টাইফাসের কথা মাথায় আসছে না কারও। কিন্তু জ্বর না কমায়, হাসপাতালে নিয়ে গেলে ধরা পড়ছে স্ক্রাব টাইফাস। স্বাভাবিকভাবেই উদ্বেগে মা-বাবারা। কী এই রোগ, এর উপসর্গ কী—এসব প্রশ্ন ঘুরপাক খাচ্ছে মাথায়। সব প্রশ্নের উত্তর দিলেন শিশুরোগ বিশেষজ্ঞ চিকিৎসক প্রভাসপ্রসূন গিরি।

স্ক্রাব টাইফাস রোগের উপসর্গগুলো কী-কী?

প্রথমত, জ্বর আসে। জ্বরের সঙ্গে কখনও-কখনও গা-হাত-পায়ে ব্যথা, যন্ত্রণা হয়। মাথার যন্ত্রণা, গাঁটে-গাঁটে ব্যথার মতো উপসর্গ দেখা দেয়। পাশাপাশি অনেক সময় পেটে যন্ত্রণা হয়। অনেক ক্ষেত্রে ত্বকের উপরিতলে র‍্যাশ বের হয়। যেহেতু পোকার কামড় থেকে স্ক্রাব টাইফাস হয়, তাই যে অংশে পোকা কামড়ায় সেখানটা লাল হয়ে থাকে।

কত বছরের বাচ্চাদের মধ্যে এই রোগের ঝুঁকি বেশি?

একদম ছোট বাচ্চাদের মধ্যে এই রোগ হওয়ার কোনও সম্ভাবনা নেই। যে সব বাচ্চারা বাড়ির বাইরে বের হয়, মাঠে-ঘাটে খেলতে বের হয় তাদের মধ্যে এই রোগের ঝুঁকি সবচেয়ে বেশি। পাশাপাশি বড়দের মধ্যেও এই রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে।

নিরাময়ের উপায় কী?

স্ক্রাব টাইফাসের চিকিৎসার জন্য নির্দিষ্ট অ্যান্টিবডি রয়েছে। সেটা সময়মতো দিলে সহজেই বাড়াবাড়ি হওয়ার ঝুঁকি এড়ানো যায়। কিন্তু স্ক্রাব টাইফাসে সময়মতো চিকিৎসা না হলে একাধিক অর্গ্যান ফেলিওর হওয়ার সম্ভাবনা থাকে। এতে মৃত্যুর ঝুঁকিও বেড়ে যায়।

কোভিড না স্ক্রাব টাইফাস, বুঝবে কীভাবে?

কোভিডের ক্ষেত্রে টানা তিন-চার দিনের বেশি জ্বর থাকে না। স্ক্রাব টাইফাসের ক্ষেত্রে পাঁচ থেকে সাতদিন পর্যন্ত জ্বর থাকতে পারে। তাছাড়া এখন ঋতু পরিবর্তন হচ্ছে, এখন নানা কারণে বাচ্চাদের জ্বর হচ্ছে। কোভিডের পাশাপাশি এর মধ্যে ডেঙ্গু, ম্যালেরিয়া, জন্ডিস, টাইফয়েডও রয়েছে। তাই জ্বর হলে ফেলে না রেখে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

স্ক্রাব টাইফাসকে প্রতিরোধ করবেন কীভাবে?

যেহেতু এখন বর্ষার সময়, তাই ঝোপঝাড়ের সংখ্যা বাড়তে চলেছে চারিদিকে। এই সময় বাচ্চা যখন বাইরে খেলতে বেরোবে, তখন ফুল জামা-প্যান্ট পরানো উচিত। আবার বাইরে থেকে এলে জামা-প্যান্ট পরিবর্তন করা উচিত। হাত-পা ভাল করে ধোওয়া উচিত।