বাতাসের মাধ্যমে ছড়ায় মিউকরমাইকোসিস, জানালেন এইমসের চিকিৎসক

ডক্টর নিখিল ট্যান্ডন অল ইন্ডিয়া ইন্সটিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (এইমস)- এর প্রফেসর এবং এন্ডোক্রিনোলজি ও মেটাবলিজম বিভাগের বিভাগীয় প্রধান। সম্প্রতি সংবাদ সংস্থা এএনআই- কে মিউকরমাইকোসিস প্রসঙ্গে বার্তা দিয়েছেন তিনি।

বাতাসের মাধ্যমে ছড়ায় মিউকরমাইকোসিস, জানালেন এইমসের চিকিৎসক
প্রতীকি ছবি
Follow Us:
| Updated on: May 24, 2021 | 12:39 PM

একা করোনায় রক্ষা নেই, সঙ্গে দোসর মিউকরমাইকোসিস। কোভিড আক্রান্তদের মধ্যে ছড়াচ্ছে এই নতুন সংক্রমণ। এর মধ্যেই এইমসের চিকিৎসক ডক্টর নিখিল ট্যান্ডন জানিয়েছেন, বাতাসের মাধ্যমে মিউকরমাইকোসিস ছড়ায়। তবে সেই সঙ্গে এইমসের ওই চিকিৎসক এও জানিয়েছেন যে, যাদের স্বাস্থ্য দুর্বল নয়, অর্থাৎ যাঁরা বেশ স্বাস্থ্যসবল, তাঁদের ক্ষেত্রে ভয়ের কোনও কারণ। ডক্টর নিখিল আরও জানিয়েছেন যে, মিউকরমাইকোসিস ফুসফুসে প্রবেশ করতে পারে। তবে সেই সম্ভাবনা কম। যদি কারও রোগ প্রতিরোধ ক্ষমতা সুদৃঢ় হয়, তাহলে তিনি অনায়াসে মিউকরমাইকোসিসের সঙ্গে লড়াই করতে পারবেন।

জানা গিয়েছে, ডক্টর নিখিল ট্যান্ডন অল ইন্ডিয়া ইন্সটিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (এইমস)- এর প্রফেসর এবং এন্ডোক্রিনোলজি ও মেটাবলিজম বিভাগের বিভাগীয় প্রধান। সম্প্রতি সংবাদ সংস্থা এএনআই- কে মিউকরমাইকোসিস প্রসঙ্গে উক্ত বার্তা দিয়েছেন তিনি। চিকিৎসক জানিয়েছেন, এই মিকরমাইকোসিসের সঙ্গে একজন মানুষের লড়াই করার ক্ষমতা নির্ভর করে তাঁর রোগ প্রতিরোধ ক্ষমতার উপর। অর্থাৎ যাঁর শরীর যত সুস্থ এবং স্বাস্থ্য যত সবল এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি, তিনি তত সহজে মিউকরমাইকোসিসের সঙ্গে লড়তে পারবেন।

আরও পড়ুন- কোভ্যাকসিন নিয়েছেন? হু-এর তালিকায় নেই এই টিকা, ভেস্তে যেতে পারে আন্তর্জাতিক সফরের পরিকল্পনা

ইতিমধ্যেই ভারতের বেশ কিছু রাজ্যে মিউকরমাইকোসিসে আক্রান্তের হদিশ পাওয়া গিয়েছে। এমনিতেই করোনা দ্বিতীয় ঢেউয়ের দাপট এবং আগত তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় মারাত্মক ভাবে আতঙ্কিত হয়ে রয়েছেন সাধারণ মানুষ। তার মধ্যে নতুন করে মিউকরমাইকোসিসের সংক্রমণ নিঃসন্দেহে সাধারণ মানুষের মধ্যে উদ্বেগ আরও বাড়িয়ে দিয়েছে। জানা গিয়েছে, বাচ্চারাও এই মিউকরমাইকসিসে আক্রান্ত হচ্ছে।